Skin Care Tips: পুজোর সময় অনেক ঘোরাঘুরির কারণে মুখে দাগ পড়েছে? মুখে ট্যান হয়েছে? মুসুর ডালেই উধাও হবে এসব…

মুসুর ডাল ভাল করে ধুয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। তারপর সকালে আরও একবার ধুয়ে পরিষ্কার শিল-নোড়া বা মিক্সিতে বেটে নিন। তারপর মুখে লাগিয়ে নিন।

Skin Care Tips: পুজোর সময় অনেক ঘোরাঘুরির কারণে মুখে দাগ পড়েছে? মুখে ট্যান হয়েছে? মুসুর ডালেই উধাও হবে এসব...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2021 | 8:18 AM

পুজোর সময় অনেকেই বৃষ্টির আশঙ্কাতে ভুগেছিলেন। এত ভাল ভাল জামা কাপড় হয়তো পরাই হবে না বলে ধরেই নিয়েছিলেন অনেকে। কিন্তু, আখেরে উল্টো হল। অতিরিক্ত সাজ নেওয়াই গেল না, এতটাই গরম পড়ে গেল। কিন্তু, বাঙালির শ্রেষ্ঠ উৎসবে বাঙ্গালিকে রোদের ভয় দেখাবে কে! মণ্ডপে মণ্ডপে ঘোরা, ঘাম নিয়েই সারাদিন ঘুরে বেড়ানো, একই রুমালে দিন চলছে। এসবের মাঝেই তাই অনেকেই আছেন যাঁরা পুজো শেষ হতেই অফিস খোলার কারণে পার্লার যাওয়ার সময় পাননি। ফলে পুজোর সময় চরম অযত্নে থাকা ত্বকে পড়ছে কালচে ভাব! কারও আবার ট্যানিং-র সমস্যা। আগামী দিনের উৎসবের আগে ত্বকের হাল ফেরাতে ভরসা রাখতে পারেন মুসুর ডালে। 

মা-দিদিমাদের টোটকায় ত্বকচর্চায় মুসুর ডালের জুরি মেলা ভার। মুখের ট্যান দূর করা থেকে মুখের বাড়তি রোম কমানো বা ত্বক এক্সফোলিয়েট করতে ব্যবহার করতে পারেন মুসুর ডাল। মুসুর ডাল ভাল করে ধুয়ে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। তারপর সকালে আরও একবার ধুয়ে পরিষ্কার শিল-নোড়া বা মিক্সিতে বেটে নিন। তারপর মুখে লাগিয়ে নিন। কিছুদিনের মধ্যেই একটা অদ্ভুত পরিবর্তন দেখতে পাবেন।

Masoor Dal for Skin

১. মুসুর ডাল বাটা নিন হাফ কাপ। এবার তাতে গুঁড়ো দুধ মেশান দু’চামচ। এবার সেই মিশ্রণ নিয়ে মুখ ভাল করে ঘষে নিন। তবে অবশ্যই আলতো হাতে। এতে মুখে জমে থাকা সমস্ত মৃত কোষ দূর হবে। আপনার ত্বকও অনেক বেশি সতেজ হয়ে উঠবে।

২. ট্যান পড়ে গিয়েছে বলে চিন্তা করবেন না। এক্ষেত্রেও আপনার যাবতীয় চিন্তা দূর করবে মুসুর ডাল। তিন টেবিল চামচ মুসুর ডাল বাটা, তিন টেবিল চামচ টক দই আর একই পরিমাণ বেসন একসঙ্গে মিশিয়ে নিন। তারপর তা মুখে লাগান। চোখ বন্ধ করে শুয়ে থাকুন ১৫ মিনিট। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

৩. মুসুর ডাল ব্যবহারের ফলাফল সঙ্গে সঙ্গে পাবেন না। তবে, পদ্ধতিগুলো মেনে চললে মাসখানেকের মধ্যেই ফলাফল পাবেন। ঠোঁটের উপরে বা গালে অতিরিক্ত রোমের জন্য লজ্জায় পড়তে হয় অনেককেই। মুসুর ডালের নিয়মিত ব্যবহারে তা কমিয়ে ফেলতে পারেন অনায়াসে। এক চা চামচ মুসুর ডাল বাটার সঙ্গে এক চা চামচ বেসন, এক চা চামচ চালের গুঁড়ো আর কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। তারপর তা ধোয়া মুখে লাগান। পুরোপুরি শুকিয়ে গেলে রগড়ে রগড়ে তুলে ফেলুন। কিছুদিন করলেই দেখবেন রোমের গ্রোথ কমতে শুরু করেছে।

৪. মুসুর ডাল বাটার সঙ্গে মধু মিশিয়েও মুখে লাগাতে পারেন। বিশেষ করে যাদের ড্রাই স্কিন। মধু ত্বককে নরম ও আদ্র রাখবে। আর মুসর ডাল নিয়ে আসবে ঔজ্জ্বল্য ও সতেজ ভাব।

আরও পড়ুন: Healthy Skin Care: পুজোর সময় ত্বকের পরিচর্চায় কোন কোন ফেসপ্যাক উপযুক্ত, ঘরোয়া টিপস শেয়ার করলেন রাকুল প্রীত!

আরও পড়ুন: Skin Care Products: ত্বকের জন্য কোনও নতুন প্রোডাক্ট ব্যবহার করার আগে অবশ্যই এই নিয়মগুলো মেনে চলুন…

আরও পড়ুন: Soft Feet At Home: ঘরে বসেই নরম তুলতুলে সুন্দর পা পেতে চান? রইল ৪ ঘরোয়া টিপস…