Saffron Face Pack: সুন্দর ত্বকের জন্য কয়েকটি টুকরো কেশরই যথেষ্ট! কীভাবে ব্যবহার করবেন, জানুন

জাফরান বা কেশর- নামের মধ্যেই লুকিয়ে রয়েছে সৌন্দর্য। আপনার ত্বককে তারুণ্য দেখানো থেকে শুরু করে ময়শ্চারাইজ করা পর্যন্ত, জাফরান বেশ উপকারী।

Saffron Face Pack: সুন্দর ত্বকের জন্য কয়েকটি টুকরো কেশরই যথেষ্ট! কীভাবে ব্যবহার করবেন, জানুন
জাফরান বা কেশর- নামের মধ্যেই লুকিয়ে রয়েছে সৌন্দর্য।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 11:51 AM

জাফরান বা কেশর- নামের মধ্যেই লুকিয়ে রয়েছে সৌন্দর্য। আগেকার দিনে রাজকন্যাদের রূপচর্চার উপাদানের মধ্যে অন্যতম ছিল এই কেশর। কেশর আদতে ফুলের রেনু। এর একটা সুমিষ্ট গন্ধও রয়েছে। রান্না থেকে রূপচর্চা (Beauty) সবেতেই দারুণ কাজে লাগে এই জাফরান (Saffron)। জাফরান অনেক ধরনের প্রসাধনী পণ্যে ব্যবহৃত হয়। আপনার ত্বককে (Skin Care) তারুণ্য দেখানো থেকে শুরু করে ময়শ্চারাইজ করা পর্যন্ত, জাফরান অনেক উপকার দেয়। এটি ত্বক সংক্রান্ত অনেক সমস্যা দূর করতে সাহায্য করে। জাফরান ব্যবহার করে অনেক ধরনের ফেসপ্যাক তৈরি করতে পারেন।

নরম ত্বকের জন্য ফেস প্যাক

এর জন্য আপনার লাগবে ১ টেবিল চামচ চন্দন গুঁড়ো, ২-৩টি জাফরান এবং ২ চা চামচ দুধ। একটি পাত্রে সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন। সারা মুখে এবং ঘাড়ে লাগান। শুকিয়ে গেলে হালকা হাতে কয়েক মিনিট ম্যাসাজ করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন। চন্দন এবং জাফরান দাগহীন এবং উজ্জ্বল ত্বকের জন্য খুবই উপকারী।

শুষ্ক ত্বকের জন্য

এই ফেস মাস্কটি তৈরি করতে আপনার শুধু দুটি উপাদান লাগবে। এর জন্য আপনার প্রয়োজন হবে ২-৩টি জাফরান এবং ১ টেবিল চামচ মধু। একটি পাত্রে উভয় উপাদান মিশিয়ে নিন। আপনার আঙুল দিয়ে সারা মুখে এবং ঘাড়ে আলতোভাবে ম্যাসাজ করুন। কয়েক মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন।

নিস্তেজ ত্বকের জন্য

এই ফেস প্যাকের জন্য আপনার এক চিমটি জাফরান এবং ৪ টেবিল চামচ দুধ লাগবে। একটি পাত্রে দুধ ঢেলে জাফরান কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখুন। একটি তুলোর বলের সাহায্যে এই মিশ্রণটি সারা মুখে এবং ঘাড়ে লাগান। এটি শুকাতে দিন এবং তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি আপনার ত্বককে এক্সফোলিয়েট করতেও সাহায্য করে। এটি ব্রণ এবং ব্রেকআউটের সমস্যা কমায়।

উজ্জ্বল ত্বকের জন্য

এই ফেসপ্যাকটি তৈরি করতে আপনার প্রয়োজন হবে ২-৩ টি জাফরান, ১ চা চামচ দুধ, ১ চা চামচ জল, ২ ফোঁটা নারকেল তেল এবং এক চিমটি চিনি। একটি পাত্রে জলে জাফরান ভিজিয়ে সারারাত রেখে দিন। পরের দিন মিশ্রণে দুধ, চিনি ও তেল যোগ করে মেশান। একটি তুলোর বল ব্যবহার করে এই ফেসপ্যাকটি আপনার সারা মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট রাখুন এবং তারপর ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: আসছে আনারসের দিন! এবার এই ফল থেকে তৈরি করুন বডি স্ক্রাব

আরও পড়ুন: বার্লিনের মাটিতে ‘ফেক ফ্রেকলেস’ মেকআপে ‘গাঙ্গুবাই’! আপনিও ট্রাই করবেন নাকি আলিয়ার এই লুক?

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।