Hair Oil: চুলের সমস্যাকে চিরতরে দূর করতে বাড়িতে তৈরি করুন হেয়ার অয়েল

তেলে ভেষজ উপাদান মিশিয়েই চুলের তেল তৈরি করতে পারেন। এই ভেষজ উপাদান চুলকে সুস্থ রাখতে সাহায্য করার পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতেও সাহায্য করে।

Hair Oil: চুলের সমস্যাকে চিরতরে দূর করতে বাড়িতে তৈরি করুন হেয়ার অয়েল
হেয়ার অয়েল

শীতকালে চুল নিয়ে উদ্বেগের শেষ নেই। ভলিউম হ্রাস পাওয়া, চুল পড়া বা খুশকির বাড়বাড়ন্ত, ক্রমাগত বৃদ্ধিই পায়। এর থেকেও বেশি চিন্তার, চুল ঝরে যাওয়া। আর এই সমস্যার মোকাবিলা করতে এমন কিছু ঘরোয়া তেল ব্যবহার করা প্রয়োজন, যাতে এই সমস্যা চিরতরে বিদায় নেয়। এমন তেল বা উপকরণ রয়েছে কি? রয়েছে। চুল পড়ার সমস্যা কোনও নতুন ঘটনা নয়। পুরনো কৌশলেই এই সমস্যার সমাধান হবে।

তেলে ভেষজ উপাদান মিশিয়েই চুলের তেল তৈরি করতে পারেন। এই ভেষজ উপাদান চুলকে সুস্থ রাখতে সাহায্য করার পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধিতেও সাহায্য করে। কারি পাতার তেল, অ্যালোভেরার তেল এবং পেঁয়াজের রস দিয়ে তৈরি তেল শীতকালে চুলের বৃদ্ধিতে সাহায্য করবে। কীভাবে এই তেল তৈরি করবেন এবং ব্যবহার করবেন দেখে নিন।

কারি পাতা দিয়ে তৈরি তেল

একটি প্যানে কিছু নারকেল তেল নিন এবং এতে এক মুঠো তাজা কারি পাতা যোগ করুন। কম আঁচে রাখুন। এভাবে রাখুন যতক্ষণ না তেলের রং গাঢ় না হয়। এরপর গ্যাস বন্ধ করে দিন। নামিয়ে ঠান্ডা হতে দিন। একটি ছাঁকনি দিয়ে তেল থেকে পাতা আলাদা করে একটি পরিষ্কার কাঁচের বোতলে তেল ভরে নিন। এই ঘরে তৈরি হেয়ার গ্রোথ অয়েল দিয়ে আপনার চুল এবং মাথার ত্বকে ম্যাসাজ করুন। এক ঘণ্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা ইনফিউজড হেয়ার গ্রোথ অয়েল

অর্ধেক কাপ ঠান্ডা নারকেল তেল এবং 2-3 টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। এটি একসাথে মেশান এবং এই মিশ্রণটি কম আঁচে ৫-৬ মিনিট রাখুন এবং এই মিশ্রণটি হালকা গরম করুন। নামিয়ে ঠান্ডা হতে দিন। এই ঘরে তৈরি হেয়ার গ্রোথ অয়েলটি একটি পরিষ্কার কাঁচের বোতলে ঢেলে দিন। কিছু সময়ের জন্য এই ঘরে তৈরি চুলের বৃদ্ধির তেল দিয়ে আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। এটি ৪৫-৬০ মিনিটের জন্য রেখে দিন এবং একটি হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

পেঁয়াজ দিয়ে তৈরি চুলের তেল

২টি মাঝারি সাইজের পেঁয়াজকে বেটে তার থেকে রসটা আলাদা করে নিন। এবার অর্ধেক কাপ নারকেল তেলে দুই টেবিল চামচ পেঁয়াজের রস মিশিয়ে নিন। এই মিশ্রণটি কম আঁচে ৫ মিনিট গরম করুন। গ্যাস বন্ধ করে ঠান্ডা হতে দিন। একটি পরিষ্কার কাঁচের বোতলে এই ঘরে তৈরি তেল রাখুন এবং সূর্যের আলো থেকে দূরে রাখবেন। কিছু সময়ের জন্য এই ঘরে তৈরি চুলের বৃদ্ধির তেল দিয়ে আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন। এক ঘণ্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

আরও পড়ুন: শীত পড়তেই চুলের সমস্যায় নাজেহাল? চুলে পুষ্টি জোগাতে ব্যবহার করুন এই হেয়ার মাস্ক

Click on your DTH Provider to Add TV9 Bangla