সঠিক SPF-সহ সানস্ক্রিন মাখছেন কি? নইলে হবে ত্বকের দফারফা

এসপিএফ কী? এসপিএফ কীভাবে আপনাকে সানবার্ন থেকে রক্ষা করে? কীভাবে বাছবেন সঠিক এসপিএফ সহ সানস্ক্রিন? উত্তর রইল প্রতিবেদনে।

সঠিক SPF-সহ সানস্ক্রিন মাখছেন কি? নইলে হবে ত্বকের দফারফা
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2021 | 7:27 AM

সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি ত্বকের বিপুল ক্ষতি করে। এই সমস্যা থেকে রক্ষা পেতে আমরা অনেকেই ত্বকে এসপিএফ সহ সানস্ক্রিন মাখি। প্রশ্ন হল, আপনি কি জানেন, ঠিক কতটা এসপিএফ সহ সানস্ক্রিন ব্যবহার করা উচিত?

এসপিএফ কী?

পুরো কথা সান প্রোটেকশন ফ্যাক্টর। এসপিএফ এক ধরনের রেটিং। এই রেটিং-এর সাহায্যেই বোঝা যায়, সানস্ক্রিন লাগানো অবস্থায় কোনও ব্যক্তি ত্বক পুড়ে যাওয়া বা অন্যান্য ক্ষতির ছাড়াই সূর্যালোকে কতক্ষণ থাকতে পারেন।

এসপিএফ রেটিং

সানস্ক্রিন ছাড়াই মোটামুটি ২০ মিনিট রোদে থাকলে একজন ব্যক্তি সান বার্নের শিকার হতে পারেন। এক্ষেত্রে এসপিএফ ১০ যুক্ত সানস্ক্রিন ওই ব্যক্তিকে খোলা আকাশের নীচে থাকার জন্য ১০ গুণ (৩ ঘণ্টা ৩০ মিনিট) বেশি সময় দেয়।

কীভাবে বাছবেন সঠিক এসপিএফ সহ সানস্ক্রিন?

১. একটু বেশি এসপিএফ সহ সানস্ক্রিন ব্যবহার সবসময় শ্রেয়। কমপক্ষে ৩০ এসপিএফ সহ সানস্ক্রিন সূর্যের অতিবেগুনি রশ্মিকে ৯৭ শতাংশ পর্যন্ত রুখে দিতে সক্ষম।

২. সানস্ক্রিন মাখার পর বাইরে বেরনর সঠিক সময় সম্পর্কেও জানা দরকার। সানস্ক্রিন ব্যবহারের পরেও সাবধান থাকুন। চেষ্টা করুন দুপুর ১২টা থেকে বেলা ৪টে পর্যন্ত বাড়ির বাইরে না বেরতে। এছাড়া প্রতি ২ ঘণ্টা অন্তর ত্বকে সানস্ক্রিনের প্রলেপ দিন।

৩. দিনের বেলা বারবার বাড়ির বাইরে বেরিয়ে কাজ করতে হয়? এসপিএফ ১৫ থেকে এসপিএফ ৫০ রেটিং-এর মধ্যে থাকা সানস্ক্রিন ব্যবহার করুন।

৪. মেঘলা দিনেও ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন। কারণ অতিবেগুনি রশ্মি মেঘ ভেদ করেও ত্বকের ক্ষতি করতে পারে।

৫. মোবাইলের আলোও আমাদের ত্বকের ক্ষতি করে। কিছু সমীক্ষায় দেখা গিয়েছে সানস্ক্রিন মোবাইলের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে পারে।

আরও পড়ুন: মুডটাই আসল! প্রাণবন্ত ত্বকের হদিশ পেতে আগে জানুন আপনার মুড কেমন আছে?