Yellow Nails: রান্নার পর নখে-আঙুলে হলুদের জেদি দাগ? সাবানের বদলে এই ৫ উপাদান দিয়ে হাত ধুয়ে নিন

Hands Care: রোজের রান্নায় হলুদ সবচেয়ে বেশি ব্যবহার হয়। মাছে নুন-হলুদ মাখাতে গেলে হাতে হলুদের দাগ লেগে থাকে। আবার তরকারিতে হলুদ বেশি পড়ে গেলে এবং সেই তরকারি খাওয়ার পর হাত ও নখে হলুদের দাগ পড়ে থাকে। সাবান ছাড়া ঘরোয়া উপায়ে কীভাবে হাত ও নখ থেকে হলুদের দাগ তুলবেন, দেখে নিন।

Yellow Nails: রান্নার পর নখে-আঙুলে হলুদের জেদি দাগ? সাবানের বদলে এই ৫ উপাদান দিয়ে হাত ধুয়ে নিন
Follow Us:
| Updated on: Jun 16, 2024 | 9:00 AM

রান্না করতে গেলে হাতে-জামায় তেল-ময়লা লেগে যায়। আবার হাত ধুলে তা উঠেও যায়। কিছু ক্ষেত্রে সাবানও ব্যবহার করতে হয়। আবার অনেক সময় সাবান দিয়ে হাত ধোয়া সত্ত্বেও হাত থেকে দাগ যেতে যায় না। সেটা হল হলুদের দাগ। রোজের রান্নায় হলুদ সবচেয়ে বেশি ব্যবহার হয়। মাছে নুন-হলুদ মাখাতে গেলে হাতে হলুদের দাগ লেগে থাকে। আবার তরকারিতে হলুদ বেশি পড়ে গেলে এবং সেই তরকারি খাওয়ার পর হাত ও নখে হলুদের দাগ পড়ে থাকে। সাবান ছাড়া ঘরোয়া উপায়ে কীভাবে হাত ও নখ থেকে হলুদের দাগ তুলবেন, দেখে নিন।

১) লেবুর রস: লেবুকে দু’টুকরো করে কেটে নিন। লেবুর টুকরো নখের উপ ঘষতে থাকুন। এছাড়া ঈষদুষ্ণ জলে লেবুর রস মিশিয়ে নিন। এতে হাত দু’টো কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। এতে নখ ও হাতের দাগ, দুর্গন্ধ ও জীবাণু পরিষ্কার হয়ে যাবে।

২) কাঁচা দুধ: কাঁচা দুধে সুতির কাপড় ডুবিয়ে নিন। ওই কাপড় নখ ও হাতের উপর ঘষুন। এতে হলুদের দাগ হালকা হয়ে যাবে। কাঁচা দুধ ত্বকের উপর প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে।

এই খবরটিও পড়ুন

৩) লেবু ও চিনি: লেবুর রস দিয়ে দাগছোপ তোলা যায়, এ কথা জেনেই গিয়েছেন। আঙুল থেকে হলুদের দাগ আরও ভাল ভাবে তুলতে চিনিও ব্যবহার করুন। লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি দিয়ে নখ ও হাতের উপর ম্যাসাজ করুন। এতে হাতের দাগছোপ, র‍্যাশ, দুর্গন্ধও পরিষ্কার হয়ে যাবে। ট্যান তুলতে এই টোটকা দারুণ উপযোগী।

৪) তেল: হাত থেকে হলুদের দাগ তুলতে তেলের সাহায্য নিতে পারেন। নারকেল তেল বা ক্যাস্টর অয়েল নিন। এটা হাতে ভাল করে মেখে নিন। নারকেল তেলের মধ্যে ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা দাগছোপ দূর করতে এবং ত্বকের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

৫) বেকিং সোডা: বেকিং সোডার মধ্যে ব্লিচিং উপাদান রয়েছে। এটি ত্বক থেকে দাগছোপ দূর করতে দারুণ উপকারী। ১ চামচ বেকিং সোডার সঙ্গে ৩ চামচ জল মিশিয়ে নিন। এই মিশ্রণটি নিয়ে হাত ও নখের উপর হালকা ভাবে স্ক্রাব করুন। ঈষদুষ্ণ জলে দিয়ে হাত ধুয়ে নিন।