Met Gala 2022: পাতিয়ালার মহারাজার চুরি যাওয়া হার গলায় পরলেন এমা চেম্বারলেইন! মেট গালা ঘিরে ধুন্ধুমার

Maharaja of Patiala’s choker: এমার গলায় ওই চোকার দেখে ক্ষোভে ফেটে পড়েন নেটিজেনরা! এমার কণ্ঠে হারটি যতই সুন্দর লাগুক না কেন, ছবিটি সামাজিক মাধ্যমে প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে নেটিজেনরা ইন্টারনেটে তাঁদের তীব্র উষ্মা প্রকাশ করতে দ্বিধা করেননি।

Met Gala 2022: পাতিয়ালার মহারাজার চুরি যাওয়া হার গলায় পরলেন এমা চেম্বারলেইন! মেট গালা ঘিরে ধুন্ধুমার
সেই অলঙ্কারই নব্বই বছর পর উঠে এল এমার গলায়! কীভাবে?
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 11:44 AM

মেট গালা মানেই এক অর্থে সেলেবদের ফ্যাশন মেলা! রূপকথার চরিত্রের সাজে মেটগালার (Met Gala 2022) লাল গালিচায় হাজির হন আন্তর্জাতিক শিল্পীরা (International Celebs)। চলতি বছরে ইতিমধ্যেই পোশাক নিয়ে নজর কেড়েছেন কিম কার্ডেশিয়ান। আমেরিকার প্রেসিডেন্ট কেনেডির ৪৫তম জন্মদিনে যে পোশাক পরে গান গেয়েছিলেন মেরিলিন মনরো, সেই ঐতিহাসিক পোশাক পরে মেট গালায় ফটোশ্যুট করেন কিম। প্রায় একই রকম কাণ্ড ঘটালেন আমেরিকান ইউটিউবার এমা চেম্বারলিন(Emma Chamberlain)। মেট গালায় তিনি পরেন লুই ভটনের পোশাক। তার সাজ সম্পূর্ণ হয়েছিল অলঙ্কার প্রস্তুতকারক সংস্থা কার্টিয়ে-এর তৈরি টিয়ারা (মাথায় পরার মুকুট বিশেষ) আর চোকার (বিশেষ ধরনের কণ্ঠহার) দ্বারা।

কণ্ঠহারটি পরে এমা মেট গালায় হাজির হওয়ার পরেই ওই চোকারটিই সকলের আলোচনার বিষয় হয়ে দাঁড়ায়। কারণ এমার শ্বেতবর্ণ কণ্ঠ আলিঙ্গন করে থাকা অলঙ্কারটির সঙ্গে জড়িয়ে আছে এক ঐতিহাসিক বিস্ময়! ওই চোকারটি ছিল পাতিয়ালার মহারাজা ভূপিন্দর সিংহের। অলঙ্কারটি তৈরি হয়েছিল ১৯২৮ সালে। ওই চোকারে আটকে আছে পৃথিবীর সপ্তম বৃহত্তম হিরে যা ভূপিন্দর সিংহ সংগ্রহ করেছিলেন হিরে উত্তোলক সংস্থা ডি বিয়ারস-এর কাছ থেকে। এরপর মহারাজা অলঙ্কার প্রস্তুতকারক সংস্থা ‘কার্টিয়ে’-এর সাহায্যে ওই হিরেখচিত কণ্ঠহারটি তৈরি করিয়েছিলেন যাতে বংশানুক্রমিকভাবে হারটি প্রবাহিত হয় উত্তরাধিকারীর মধ্যে।

সেই অলঙ্কারই নব্বই বছর পর উঠে এল এমার গলায়! কীভাবে? শোনা যায় একসময় ওই কণ্ঠহার হঠাৎই গায়েব হয়ে যায়। তারপর অর্ধশতাব্দী পর ওই চোকারটি দেখা যায় লন্ডনে! এরপর অলঙ্কার প্রস্তুতকারক সংস্থা কার্টিয়ে পুনরায় ওই কণ্ঠহার কিনে নেয়! কণ্ঠহারটির দিকে একবার তাকানো যাক! চোকারটির মধ্যমণি যদি বৃহৎ হিরেটি হয় তাহলে তার শোভাবর্ধনের জন্য তাকে ঘিরে রয়েছে ২৯৩০টি হিরে এবং বার্মিজ রুবি।

মনে করা হয়ে ইতিহাসে যতগুলি মহার্ঘ অলঙ্কার তৈরি করা হয়েছে তাদের মধ্যে অন্যতম এই চোকার!

এমার গলায় ওই চোকার দেখে ক্ষোভে ফেটে পড়েন নেটিজেনরা! এমার কণ্ঠে হারটি যতই সুন্দর লাগুক না কেন, ছবিটি সামাজিক মাধ্যমে প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে নেটিজেনরা ইন্টারনেটে তাঁদের তীব্র উষ্মা প্রকাশ করতে দ্বিধা করেননি। কারণ নেটিজেনদের মতে ওই কণ্ঠহারটির সঙ্গে বেদনাদায়ক স্মৃতি জড়িয়ে আছে। অনেকেই কিম-এর ‘মেরিলিন মনরো’র পোশাক পরার চাইতেও এমার কাজকে ন্যক্কারজনক ঘটনা বলে দাবি করেছেন। বেশ কিছু নেটিজেন লিখেছেন, ‘১৯৪৮ সালে পাতিয়ালার কোষাগার থেকে হারটি হঠাৎই খোয়া গিয়েছিল। পাঞ্জাব থেকে চুরি করা গয়না পরে আন্তর্জাতিক মঞ্চে হাজির হওয়ার মতো ঔদ্ধত্য মানুষ দেখায় কী করে!’

একজন এও লেখেন,‘কণ্ঠহারটি সম্পূর্ণভাবেই পাতিয়ালার মহারাজার সম্পত্তি। এককথায় ভারত থেকে চুরি যাওয়া ইতিহাসসম্পৃক্ত একখানি দলিল। সেলেবদের দম্ভ প্রদর্শনের পাতি গয়না নয়! এই ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং অপমানজনক!’