Vaishali Shadangule: প্যারিসের পর এবার মিলান! বিশ্ব ফ্যাশন দুনিয়ায় চমকের পর চমক এই ভারতীয় মহিলা ডিজাইনারের

Milan Fashion Week: গত বছর প্যারিস ফ্যাশন উইকে আত্মপ্রকাশ করার সুযোগ মেলার পর এবার চলতি মিলান ফ্যাশন উইকে 'Srauta' নামে কালেকশন প্রদর্শিত হয়েছে।

Vaishali Shadangule: প্যারিসের পর এবার মিলান! বিশ্ব ফ্যাশন দুনিয়ায় চমকের পর চমক এই ভারতীয় মহিলা ডিজাইনারের
দেশের প্রথম মহিলা ডিজাইনার হিসেবে মিলাম ফ্যাশন উইকে নিজেরে ব্র্যান্ডের পোশাক প্রদর্শন করলেন বৈশালী শদঙ্গুলে
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 5:27 PM

প্যারিসের পর এবার মিলান। দেশের প্রথম মহিলা ডিজাইনার (Indian female designer) হিসেবে মিলাম ফ্যাশন উইকে (Milan Fashion Week) নিজের ব্র্যান্ডের পোশাক প্রদর্শন করলেন বৈশালী শদঙ্গুলে (Vaishali Shadangule)। নম্র ও সংযমী এই মেয়ের মুখে কথা না থাকলেও আন্তর্জাতিক ফ্যাশন মঞ্চে তাঁর কাজই সব কথা প্রকাশ করছে। গত বছর প্যারিস ফ্যাশন উইকে আত্মপ্রকাশ করার সুযোগ মেলার পর এবার চলতি মিলান ফ্যাশন উইকে ‘Srauta’ নামে কালেকশন প্রদর্শিত হয়েছে। উল্লেখ্য, আনুষ্ঠানিকভাবে মিলান ফ্যাশন উইকে অংশ নেওয়া প্রথম ভারতীয় মহিলা ডিজাইনার।

ফ্যাশন ইনফ্লুয়েন্সার মাসুম মিলাওয়ালা ছিলেন তাঁর ফ্যাশন শোয়ের শোস্টপার। এখানেও রয়ছে চমক। কারণ মাসুমের জন্যও ছিল এটি নতুনত্ব ও অসাধারণ একটি অভিজ্ঞতা। এই প্রথমবার কোনও ভারতীয় কনটেন্ট ক্রিয়েটর, মিলান ফ্যাশন সপ্তাহে শো-স্টপার হিসেবে র‍্যাম্পওয়াক করেছেন।

আসলে বৈশালীর কাজের অন্ধভক্ত হলেন মাসুম। এমন সুযোগ পেয়ে বৈশালীর জন্য শো-স্টপার হিসেবে তিনি যথেষ্ট উচ্ছ্বসিত। সোশ্য়াল মিডিয়ায় সেই ছবি পোস্ট করে তিনি লিখেছেন, ‘আমি আবেগে অভিভূত হয়ে গিয়েছি। মিলান ফ্যাশন উইকে তাঁর কালেকশনের শোস্টপার হিসেবে প্রদর্শন করার জন্য ভারতের প্রথম মহিলা ডিজাইনারের জন্য র‍্যাম্পে হাঁটার জন্য আমি নিজেকে ক্ষমতাশালী মনে করছি নিজেকে। বিশ্ব ফ্যাশন মঞ্চে ভারতীয় ফ্যাশন শোয়ের প্রতিনিধি হতে পেরে আমি গর্বিত। এই সুযোগ দেওয়ার জন্য সবেচেয়ে বেশি কৃতজ্ঞতা জানাচ্ছি। এটা সত্যিই একটি মাইলস্টোন।’

বৈশালীর কাজের প্রশংসা করেও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন তিনি। প্রসঙ্গত আন্তর্জাতিক মঞ্চে এই সম্মান পেতে দীর্ঘ জীবন তাঁকে স্ট্রাগল করতে হয়েছে। মাত্র ১৮ বছর বয়সে মধ্যপ্রদেশের বিদিশা বাড়ি ছেড়ে মুম্বইয়ে চলে আসেন নিজের প্যাশনের টানে। ফ্যাশন ও নিত্য নতুন ডিজাইনের নেশায় সে বুঁদ। মুম্বইয়ে এসে তাঁকে অনেক কষ্ট ভোগ করতে হয়। প্রচুর বাধা-বিপত্তির মুখোমুখি হতে হয়েছিল। ২০০১ সালে তৈরি করেন লেবেল বৈশালী এস। যেখানে স্থানীয় কয়েকশ কারিগর সেখানে কাজ করেন। তাঁদের আর্থিক সাবলম্বী হওয়ার সুযোগ করে দিয়েছেন তিনি।

ভারতের বিভিন্ন প্রান্তে তাঁতশিল্পগুলির সঙ্গে ফিউশন করে একটি নিজস্ব ঘরানা তৈরি করেছেন বৈশালী। তাঁতের সব ধরনের পোশাকের সঙ্গে আধুনিক শিল্পের ছোঁয়া দিয়েছেন এই শিল্পী। তাঁর লক্ষ্যই হল, দেশের অন্যতম শিল্প তাঁতকে বিশ্বের দরবারে আধুনিকতার ছোঁয়ায় তুলে ধরবেন। কয়েক সপ্তাহ পরেই প্যারিসে প্রদর্শন রয়েছে। তবে এটাই তাঁর প্রথম কৃতিত্ব নয়, ২০১৫ সাল থেকে নিউ ইয়র্ক ফ্যাশন উইকে তাঁর ডিজাইন করা পোশাক প্রদর্শিত হয়ে আসছে।