Designer Tips: সামনেই বিয়ে? বেনারসি কেনার আগে যে সব বিষয় অবশ্যই মাথায় রাখবেন…

Banarasi: বিয়ের দিন যে কোনও মেয়েকে সবচেয়ে বেশি ভাল লাগে ট্র্যাডিশন্যালে। আর তাই এই দিনের জন্য বাছুন লাল কিংবা রানী। লাল বেনারসির সঙ্গে লাল ব্লাউজই কিন্তু এখন ট্রেন্ডিং

Designer Tips: সামনেই বিয়ে? বেনারসি কেনার আগে যে সব বিষয় অবশ্যই মাথায় রাখবেন...
বিয়ের দিন ট্র্যাডিশন্যাল সাজেই সবচেয়ে বেশি ভাল লাগে মেয়েদের ( ছবি- অর্ণব নায়েক)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 9:31 PM

শীত মানেই যেমন শহর জুড়ে প্রেমের মরশুম তেমনই কিন্তু শীত মানেই বিয়েবাড়ি। নভেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হয় বিয়ের মরশুম আর তা চলতে থাকে এক্কেবারে মার্চ পর্যন্ত। যদিও পৌষমাসে কোনও বিয়েবাড়ি হয় না। ডিসেম্বরের ১৬ থেকে জানুয়ারির ১৫-তারিখ পর্যন্ত কয়েকদিনের বিরতি। বিয়ে নিয়েই প্রতিটা মেয়ের মনজুড়ে থাকে অনেক স্বপ্ন। এই দিনটার জন্য প্রতীক্ষায় থাকে সব মেয়েই। বিয়ের দিনের সাজ, ডেকোরেশন, মেকআপ, কেনাকাটা, নতুন জীবন- সব মিলিয়ে মনের মধ্যে সে এক মিশ্র অনুভূতি।

নিজের বাড়িল ছেড়ে অন্যের বাড়ি যাওয়ার মধ্যে মিশে থাকে অনেকখানি মন খারাপ। আবার প্রিয়জনের সঙ্গেই সারা জীবন কাটানোর সুযোগ, খেলনাবাটি ছেড়ে সত্যিকারের সংসার, ওড়না দিয়ে খেলার ছলে বৌ সাজার বদলে লাল টুকটুকে শাড়িতে রাঙা বৌ হয়ে ওঠা সবকিছুই এই বিয়ের অনুষ্ঠানকে কেন্দ্র করেই।

বৌ সাজার বাসনা সব মেয়েরই থাকে ছোট থেকে। তাইতো খেলার ছলে কতবার মায়ের ওড়না কিংবা শাড়ি পেঁচিয়ে পড়া, লাল লিপস্টিকে ঠোঁট রাঙানো, দুপুরে লুকিয়ে কাজল-নেলপলিশ পরা এসব চলতেই থাকে। বিয়ের বেনারসি যে কোনও মেয়ের কাছেই একটা স্মৃতি। কারণ তা থেকে যাবে আজীবন। এই শাড়ি পড়েই প্রথম সিঁথিতে সিঁদুর ছোঁয়ানো, শ্বশুরবাড়ি যাওয়া- তাই এদিনের শাড়িটা কিন্তু জীবনের সব চাইতে স্পেশ্যাল শাড়ি। কী রকম বেনারসি কিনবেন, কোন রঙের বেনারসি কিনবেন এই নিয়ে সবার কাছেই যে সঠিক তথ্য থাকে তা নয়। আবার ছোট বুটি নাকি বড় কলকা, লাল নাকি মেরুন, রূপোর জরি নাকি সোনালি জরি এসব নিয়ে মনে অনেক রকম সংশয় থাকে।

অনেকেই ভাবেন তাঁকে বুঝি লাল বেনারসিতে মানাবে না। আবার আজকাল বিয়েতে অনেকেই লাল বাদে অন্য রঙের বেনারসিও কিনছেন। বেনারসি নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর রইল এই প্রতিবেদনে। হবু কনেদের জন্য পরামর্শ দিলেন ডিজাইনার অর্ণব নায়েক

বেনারসি যেন ছোট বুটি কিংবা বড় বুটির হয়। জাল কাজ এড়িয়ে চলার চেষ্টা করুন। কারণ বিয়েতে কনের সাজের বেশিরভাগ জুড়েই থাকে বেনারসি। এবার বেনারসিতে যদি অতিরিক্ত নকশা থাকে, ভারী কাজের হয় তাহলে ব্লাউজ, গয়না, ওড়না সবই চাপা পড়ে যায়।

জরি যেন ম্যাট ( Matt) ফিনিশ হয়। নইলে কিন্তু অতিরিক্ত চকচক করে।

শাড়ি পাটলিপাল্লু না হলেই ভাল। সেই সঙ্গে চওড়া পাড়ের বেনারসি কিনবেন না। এতে যেমন দেখতে বেঁটে লাগে তেমনই শাড়ি পিন করতে গেলেও অসুবিধে হয়। অনেক ডিজাইন খোলে না। ৪ ইঞ্চির বেশি চওড়া পাড় কিনবেন না।

বিয়ের দিন এমনিই খুব একটা শুভ দিন। আর তাই এদিন ট্র্যাডিশন্যাল কিছু বাছুন। লাল, গাঢ় লাল অথবা রানী এই দুই রঙের বদলে অন্য কোনও কিছু কিন্তু এদিন মানায় না।

লালের সঙ্গে কিন্তু লাল ব্লাউজই দেখতে সবচেয়ে ভাল লাগে। আর এটাই এখন ট্রেন্ডিং। তবে অনেকেই কিন্তু কনট্রাস্টও পরছেন। সবুজ, হলুদ, পার্পল, পিকক ব্লুও যাচ্ছে।

রিসেপশনে সবাই এখন একটু অন্যরকম সাজ পছন্দ করছেন। পার্পলের বিভিন্ন শেড এখন যেমন বেশ চলছে তেমনই কিন্তু ওয়াইন, অরেঞ্জ, হলুদ এসব রঙ কিন্তু ভাল লাগে। এখন রিসেপশনের ট্রেন্ড পুরোপুরি চেঞ্জ হয়ে গিয়েছে। শাড়ি পড়ার আদলও বদলে গিয়েছে। বেনারসির পরিবর্তে কাঞ্জিভরম, পশমিনা বেনারসি কিনছেন অনেকেই।

আরও পড়ুন: International Men’s Day 2021: ‘লাল-গোলাপি রঙেও ভীষণ মানায় ছেলেদের’! পুরুষ দিবসে ছেলেদের জন্য বিশেষ ফ্যাশন টিপস ডিজাইনারের