International Men’s Day 2021: ‘লাল-গোলাপি রঙেও ভীষণ মানায় ছেলেদের’! পুরুষ দিবসে ছেলেদের জন্য বিশেষ ফ্যাশন টিপস ডিজাইনারের

Men's fashion: পোশাক নির্বাচনের সময় নজর রাখুন স্কিন টোনে। ধুতি হোক সাধারণ, তবে পাঞ্জাবি থাক জমকালো। বিয়ের পাঞ্জাবি কেনার আগে আরও কী কী বিষয় মাথায় রাখবেন? পড়ে নিন টিপস

International Men's Day 2021: 'লাল-গোলাপি রঙেও ভীষণ মানায় ছেলেদের'! পুরুষ দিবসে ছেলেদের জন্য বিশেষ ফ্যাশন টিপস ডিজাইনারের
ফিরোজা রঙের চান্দেরি পাঞ্জাবির সঙ্গে মানানসই অফ-হোয়াইট ধুতি ( ছবি সৌজন্যে- রাজ বন্দ্যোপাধ্যায়)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 6:21 PM

ছোটবেলা থেকেই ছেলেদের মাথায় ঢুকিয়ে দেওয়া হয়- ‘ছেলেরা সুপুরুষ হবে, ছেলেদেরা কাঁদবে না এমনকী ছেলেরা গোলাপি রঙের জামাও পরবে না’। বরাবরই ছেলেদের পোশাক নির্বাচনের ক্ষেত্রে বাড়ির বয়োজ্যেষ্ঠ কিংবা দিদি-বোনরা বলে থাকে- ‘তোকে এটা ঠিক মানাচ্ছে না’। আর তারপর ধূসর, কালো আর নীল- এই তিন রঙের মধ্যেই ছেলেদের জামাকাপড় সীমাবদ্ধ ছিল। ছেলেদেরও যে ফ্যাশন হয়, ছেলেদের ফ্যাশন নিয়েও যে আলোচনা প্রয়োজন তা এখনও মানতে নারাজ অনেকেই।

সময় বদলেছে, আর তাই ছেলেদের ফ্যাশন নিয়ে কথা বলবার সময় এসেছে। সামনেই বিয়েবাড়ির মরশুম। সারা বছর জিন্স-টিশার্ট পরে কাটিয়ে দেওয়া ছেলেটিও এদিন নিজেকে সাবেকিয়ানায় সাজাতে ব্যস্ত থাকে। আর বাঙালি বিয়েতে বরের পোশাক মানেই ধুতি-পাঞ্জাবিতে অভ্যস্ত চোখ। যদিও অনেকে এখন শেরওয়ানিও বেছে নিচ্ছেন। মেয়েদের সাজগোজের উপকরণ অনেক। শাড়ি, গয়না, মেকআপ, জুতো, ব্যাগ। কিন্তু ছেলেদের ক্ষেত্রে বিকল্প খুবই কম।

জুতো, সুন্দর স্টাইলের একটা ঘড়ি আর গলায় চেন। আর তাই পোশাক নির্বাচন ছেলেদের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। অধিকাংশ ছেলেরই ধারণা, ‘নীল-কালোর বদলে অন্য কোনও রং তাঁকে বিশেষ মানায় না’। গোলাপি-লাল-আকাশী…এসব মেয়েদের রং। বিয়ে মানেই তসরের ধুতি-পাঞ্জাবি। যদিও এখন অনেকেই একটু গাঢ় রঙের ধুতি পরতে পছন্দ করছেন। কিন্তু কোন রঙে তাঁদের বেশি মানাবে এ বিষয়ে অধিকাংশ ছেলেরই ধারণা স্পষ্ট নয়।

বিয়ের দিন ছেলেদের মূল পোশাক হল পাঞ্জাবি। আর এই পাঞ্জাবিতেও এখন এসেছে বদল। ইন্দো-ওয়েস্টার্ন, ওয়েস্টার্ন কাট- এসব এখন ইন। বিয়ের অনুষ্ঠানে পরবার জন্য অনেকেই এরকম পাঞ্জাবি বেছে নিচ্ছেন। তবে পাঞ্জাবির রঙেও এসেছে বদল। এই চলতি মরশুমে বিয়ের জন্য ছেলেরা কেমন পাঞ্জাবি পরবেন, কী ভাবে রং বাছাই করবেন, পাঞ্জাবির ট্রেন্ডই বা কী চলছে এ বিষয়ে আমরা কিছু প্রশ্ন রেখেছিলাম ডিজাইনার রাজ বন্দ্যোপাধ্যায়ের কাছে। ছেলেদের এই বিশেষ দিনের জন্য তিনি দিলেন প্রয়োজনীয় কিছু টিপস।

রাজ জানান, পাঞ্জাবিতে ইন্দো-ওয়েস্টার্নের ছোঁয়া আসলেও সাবেকিয়ানা বজায় রাখা খুব জরুরি। তবে পোশাক নির্বাচনের আগে মাথায় রাখতে হবে, তা যেন আরামদায়ক হয়। আজ থেকে ১০ বছর আগেও ছেলেরা লাল, গোলাপি, ম্যাজেন্টা, কমলা এসব রং পরতে চাইতেন না। তসর আর সাদার মধ্যেই সীমাবদ্ধ থাকতেন। কিন্তু সেই রঙে এসেছে বদল। বরং কনের শাড়ির সঙ্গে ম্যাচ করে পাঞ্জাবি পরাই এখন ট্রেন্ড। আর সেখানে গাঢ় সবুজ, নীলের মত রং কিন্তু বেশ চলছে। সেই সঙ্গে পাঞ্জাবিতেও এখন ইন প্যাস্টেল শেড। তবে কোন সময় এই প্যাস্টেল শেড বাছছেন সেদিকে নজর রাখা জরুরি। দিনের অনুষ্ঠানে প্যাস্টেল শেড, হলুদ, সবুজ যতটা মানাসই রাতে কিন্তু ততটাই বেমানান।

পোশাক নির্বাচনের সময় নজর দিন স্কিন টোনের উপর, টিপস রাজের। বিয়ের রাতে সাদা-লালের কম্বিনেশনে পাঞ্জাবি না পরার পরামর্শই দিচ্ছেন তিনি। কারণ এতে যে কোনও ছেলেরই গায়ের রং চেপে যায়। বরং দিনের যে কোনও অনুষ্ঠানে রাখতে পারেন এই সাদা পাঞ্জাবি। পাঞ্জাবির সঙ্গে সঠিক ধুতি বাছাইও জরুরি। তসর পাঞ্জাবি আর খয়েরি ধুতি মোটেই ভালো দেখায় না। এতে যাঁদের উচ্চতা কম, তাঁদের আরও বেশি বেঁটে লাগে। বরং ধুতি আর পাঞ্জাবির রং এক হলে ছেলেদের দেখতে ভালো লাগে।

ধরা যাক, কেউ তাঁর বিয়ের জন্য নীল রঙের পাঞ্জাবি পছন্দ করেছেন। এক্ষেত্রে তিনি যদি সরু সোনালি পাড় দেওয়া নীল রঙের ধুতি পরেন, তাহলে তাঁদের দেখতেও ভাল লাগবে আর লম্বা লাগবে। ধুতি হোক একদম সাধারণ। কোনও কারুকাজ তাতে না থাকাই ভাল। বরং পাঞ্জাবি হোক জমকালো। সবার নজর যাতে থাকে পাঞ্জাবির দিকে- এমনভাবেই বাছার পরামর্শ দিলেন রাজ। বিষয়টি আরও সহজভাবে বোঝাতে তিনি জমিদারদের ফ্যাশনের কথা তুললেন। অফ হোয়াইট ধুতির সঙ্গে সিল্কের এমব্রয়ডারি করা পাঞ্জাবি বেছে নিতেন তাঁরা। আর তাতেই সাবেকিয়ানা থাকত অটুট। সেই সঙ্গে দেখতেও লাগে স্মার্ট।

সামনেই যাঁদের বন্ধুর বিয়ে কিংবা বাড়ির কোনও আত্মীয়ের বিয়ে, তাঁরা এই বিশেষ দিনে পরার জন্য বেছে নিতে পারেন সাধারণ কোনও পাঞ্জাবি। সঙ্গে জহর কোট আর চুড়ি পা হলেই দেখতে ভাল লাগে। পরামর্শ রাজের। এই বিশেষ দিনে ছেলেদের জন্য তাঁর বার্তা, সব রং পরুন। তাতেই বুঝতে পারবেন কোন রঙে আপনাকে সবথেকে বেশি মানাচ্ছে। পঞ্চাশ বছর বয়সেও যেমন লাল রং ভালো লাগে তেমনই কিন্তু অফ হোয়াইট পাঞ্জাবিতে বছর কুড়ির ছেলেটিকেও দারুণ স্মার্ট লাগে।

আরও পড়ুন: Rani Mukerji: প্রিন্টেড শাড়ি ছেড়ে এবার ফ্লোরাল সব্যসাচী স্যুটে ফের লাইমলাইটে রানি!