Dry Cleaning: বাড়িতে কীভাবে ড্রাই ক্লিনিং করবেন যাতে আপনার জামা কাপড় দীর্ঘদিন পর্যন্ত ভাল থাকে…

আজকের প্রতিবেদনে তাই বাড়িতে পোশাক কাচার নিয়ম এবং বাড়িতেই সহজে ড্রাই ক্লিন করার পদ্ধতি সম্বন্ধে আপনাদের বিশদে জানানো হচ্ছে।

Dry Cleaning: বাড়িতে কীভাবে ড্রাই ক্লিনিং করবেন যাতে আপনার জামা কাপড় দীর্ঘদিন পর্যন্ত ভাল থাকে...

আজকাল পোশাক কিনতে যাওয়াটা একটা অত্যধিক পরিশ্রমের কাজ। কারণ, বেশিরভাগ পোশাকের ক্ষেত্রেই দেখবেন, ঘাড়ের কাছে ছোট্ট একটা লেবেল সেঁটে দেওয়া হয়েছে, যাতে দেখা আছে ‘ড্রাই ক্লিন ওনলি’ (Dry Cleaning)। কি সমস্যা বলুন দেখি! অন্তর্বাস থেকে শুরু করে বেনারসি শাড়ি, সবেতেই ড্রাই ক্লিন। এবার আপনি যদি আপনার সব জামা কাপড় লন্ড্রিতে ড্রাই ক্লিন করতে দিয়ে দেন তাহলে তাতে দোকানদার বড়লোক হোক বা না হোক, আপনার অর্থনৈতিক ভারসাম্য বিঘ্নিত হলেও হতে পারে।

আসলে আমরা নিজেদের যতটা যত্ন করি, জামাকাপড়ের দিকে ততটা খেয়াল রাখি না (Clothes Care)। আজকের প্রতিবেদনে তাই বাড়িতে পোশাক কাচার নিয়ম এবং বাড়িতেই সহজে ড্রাই ক্লিন করার পদ্ধতি সম্বন্ধে আপনাদের বিশদে জানানো হচ্ছে। এরপর আর দোকানে ড্রাই ক্লিনিংয়ের জন্য বারবার ছুটে যেতে হবে না।

Dry Cleaning Tips

কাপড় কাচার সঠিক নিয়ম:

১. পোশাক কাচার আগে লেবেলে দেখুন ঠিক কী লেখা আছে, ড্রাই ক্লিন নাকি ড্রাই ক্লিন ওনলি। শুধু ড্রাই ক্লিন লেখা থাকলে সেই পোশাক আপনি অনায়াসে বাড়িতে হাতে কিংবা মেশিনে কাচতে পারেন।

২. পোশাকটির অল্প অংশ আগে হাতে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে দেখুন। যদি কাপড়টির টেক্সচারে কোনও পরিবর্তন না হয়, তা হলে এটি বাড়িতে কাচতে পারবেন।

৩. পোশাক অতি অবশ্যই ঠান্ডা জলে এবং মাইল্ড ডিটারজেন্ট ব্যবহার করে কাচবেন। উলেন পোশাক, সিল্ক শাড়ি কিংবা একটু ডেলিকেট পোশাক নিজে হাতে কাচুন কিংবা মেশিনে ‘ডেলিকেট ওয়াশ’ অথবা ‘বেবি ক্লোদস ওয়াশ’ মোডে কাচুন।

বাড়িতে কীভাবে ড্রাই ক্লিন করবেন:

১. এর জন্য আপনার প্রয়োজন একটি ফেব্রিক স্টিমার ক্লিনার এবং লিকুইড ডিটারজেন্ট। যে পোশাকটি কাচবেন, সেটি ভাল করে হ্যাঙ্গারে টানটান করে ঝোলান। শাড়ি হলে মাটিতে লম্বা করে পেতে নিন। এবার স্টিমারে লিকুইড ডিটারজেন্ট ভরে স্টিম করুন সারা পোশাকে। এরপর ওভাবে টানটান করেই শুকিয়ে নিন।

২. যদি সোয়েটারের হাতা-গলা, দামি শাড়ির পাড় বেশি নোংরা হয়, তা হলে আগে হাতে স্পট ক্লিনিং করুন। তারপর স্টিম ক্লিনিং।

৩. পোশাক তেমন নোংরা হয়নি, কিন্তু অসাবধানতায় কোনও দাগ লেগে গিয়েছে? তা হলে স্টিম ক্লিনিংয়ের আগে অতি অবশ্যই সেই দাগ তুলে ফেলুন। কোনও তেল চিটচিটে দাগ তুলতে জলে ভিনিগার কিংবা সোডা গুলে তা তুলোয় নিয়ে আলতো হাতে দাগের উপর ঘষুন।

আরও পড়ুন: International Men’s Day 2021: ‘লাল-গোলাপি রঙেও ভীষণ মানায় ছেলেদের’! পুরুষ দিবসে ছেলেদের জন্য বিশেষ ফ্যাশন টিপস ডিজাইনারের

আরও পড়ুন: Wedding Dresses 2021: ফ্যাশনেবল পোশাকেও চমক প্লাস-সাইজ কনের! নজর কাড়তে কেমন পোশাক বাছবেন, জানুন

আরও পড়ুন: Jeans Style: শীতকালে ওয়েস্টার্ন ওয়্যারেই অভ্যস্ত সকলে, দেখে নিন ঠিক কীভাবে আপনি আপনার জিন্সকে স্টাইল করতে পারেন…

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla