Poila Baisakh 2022: গৃহবন্দি দশা কাটিয়ে এবারের নববর্ষের স্টাইল স্টেটমেন্ট কী?

Summer Fashion: খাদ্য থেকে ফ্যাশন, বাঙালি 'স্টাইল'-এ না হলে মজাটাই আসে না উৎসবের। তবে ফ্যাশনের ক্ষেত্রে আবারও এই প্যাচপ্যাচে গরমের প্রসঙ্গ চলে আসে।

Poila Baisakh 2022: গৃহবন্দি দশা কাটিয়ে এবারের নববর্ষের স্টাইল স্টেটমেন্ট কী?
গ্র্যাফিক্স: অভিক দেবনাথ
Follow Us:
| Updated on: Apr 15, 2022 | 9:45 AM

গরমে হাঁসফাঁস অবস্থা হয়েছে এই এপ্রিলেই। কিন্তু তাতে যদিও বাধা মানে না পয়লা বৈশাখ (Poila Baisakh)। বাঙালির উৎসব উদযাপনের শেষ নেই। কিন্তু গত দু’বছর যে ভাবে গৃহবন্দি অবস্থায় পয়লা বৈশাখ কাটাতে হয়েছে, এই বছর সেই সব বাধানিষেধ আর নেই। নেই করোনাবিধিও। তাহলে স্টাইলের (Style) সঙ্গে সমঝোতা কেন করবেন?

বাংলার উৎসবে বাঙালিয়ানার ছোঁয়া থাকে সর্বত্র। খাদ্য থেকে ফ্যাশন, বাঙালি ‘স্টাইল’-এ না হলে মজাটাই আসে না উৎসবের। তবে ফ্যাশনের ক্ষেত্রে আবারও এই প্যাচপ্যাচে গরমের প্রসঙ্গ চলে আসে। কিন্তু বাঙালির উৎসব যখন, সেটা শাড়ি, ধুতি, পাঞ্জাবি ছাড়া তো সম্ভব নয়। তাছাড়া এই চিরাচরিত ফ্যাশনের বাইরে গিয়ে কি স্টাইল নিয়ে কোনও এক্সপেরিমেন্ট করা যায়? কী বলছেন শহরের ফ্যাশন ডিজ়াইনাররা?

ডিজ়াইনার দেবারুণ মুখোপাধ্যায়ের কথায়, “নববর্ষের ফ্যাশন মানেই ঐতিহ্যবাহী বাঙালি ফ্যাশন। যে সময়ে দাঁড়িয়ে মানুষ নিজের ঐতিহ্য, সংস্কৃতিকে ভুলতে বসেছে, সেখানে আমার মনে হয়, ঐতিহ্যবাহী পোশাকই নববর্ষের ফ্যাশন হিসাবে থাকা দরকার। এটা যেহেতু আমাদের উৎসব, বাঙালির উৎসব, তা-ই বাঙালির পোশাকই এখানে পরা উচিত। আপনি শাড়ি পরুন, সালোয়ার কামিজ পরুন, যাই-ই পরুন না কেন, সেটা এথনিক হওয়া চাই। সেটা ভারতীয় পোশাক হওয়া চাই। এটা যদি অন্য কোনও উৎসব হত, তাহলে সেখানে ফ্যাশন নিয়ে এক্সপেরিমেন্ট করা যেত। দুর্গাপুজোতে ফ্যাশন নিয়ে এক্সপেরিমেন্ট করা হলেও, অষ্টমীতে অঞ্জলি দেওয়ার সময় সবাই শাড়িকেই বেছে নেয়।”

মহিলারা শাড়িকে বেছে নিতে পারেন নববর্ষের আউটফিট হিসাবে। অন্যদিকে, পুরুষরা পরতে পারেন ধুতি, পাঞ্জাবি কিংবা কুর্তা, পায়জামা। কিন্তু গরম যেভাবে পড়েছে তাতে সকলেই চাইব যে এমন কোনও পোশাক পরতে যা আরামদায়ক হবে। অনেকের স্টাইল স্টেটমেন্টের তালিকায় এই ‘কমফোর্ট‌’টাই থাকে সবার ওপর। এই বিষয়ে সহমত পোষণ করেছেন ডিজ়াইনার রাজ বন্দ্যোপাধ্যায়ও।

ডিজ়াইনার রাজ বন্দ্যোপাধ্যায়ে‌র মতে, “যেহেতু গরম পড়ে গিয়েছে, তাই সামার আউটফিট হিসেবে এমন কিছু বেছে নেওয়া দরকার, যা আরামদায়ক। সাধারণত ছেলেরা নরম ফ্যাব্রিক পরতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। তা-ই এমন কোনও পোশাক বেছে নিন যা নরম, যার রঙ হালকা।”

ডিজ়াইনার দেবারুণ এই প্রসঙ্গে বলেছেন, “এক্ষেত্রে সুতি হল সবচেয়ে সেরা।” সুতির তৈরি শাড়ি, কুর্তা ইত্যাদি আপনি নববর্ষের জন্য এবং গ্রীষ্মের যে কোনও অনুষ্ঠানের জন্য বেছে নিতে পারেন। এর পাশাপাশি খাদি, লিনেন, চান্দেরি, রেয়ন ফ্যাব্রিকের তৈরি পোশাকও পরতে পারেন। তবে যত হালকা রঙের পোশাক পরবেন গরমে ‘কুল’ থাকতে পারবেন। তাই বাঙালির ঐতিহ্য আর কমফোর্ট‌কে একসঙ্গে এমন পোশাক বেছে নিন যেটায় বজায় থাকবে আপনার স্টাইল স্টেটমেন্ট।

আরও পড়ুন: লাল বেনারসি নয়, ব্য়তিক্রমী সাজে বিয়ে সারলেন আলিয়া! দেখুন ছবিতে…