Women Shopping Mania: সারা বছর মাত্র ৩৯৯ ঘণ্টা শপিং করে কাটিয়ে দেন মহিলারা, সারা জীবনে কতক্ষণ? শুনলেই পিলে চমকে উঠবে

Shopaholic: পুজো, জন্মদিন বা বিশেষ কোনও অনুষ্ঠানকে কেন্দ্র করেই যে নতুন জামা কিনতে হবে এই থিয়োরি আর মেনে চলেন না এখনকার মেয়েরা। পছন্দ হলেই তাঁরা জামা কিনে ফেলেন

Women Shopping Mania: সারা বছর মাত্র ৩৯৯ ঘণ্টা শপিং করে কাটিয়ে দেন মহিলারা, সারা জীবনে কতক্ষণ? শুনলেই পিলে চমকে উঠবে
মহিলাদের শপিং ম্যানিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 8:09 AM

শপিং করতে সব মেয়েরাই ভালোবাসেন। মেয়েদের কাছে শপিং একটা নেশার মতো।  পকেটে যদি পাঁচ টাকা থাকে সেই দিয়েও দিব্যি মেয়েরা শপিং করে ফেলতে পারেন। আর তাই অধিকাংশ মেয়েই নিজেকে গর্বের সঙ্গে “Shopaholic” বলতে ভালবাসেন। কেনাকাটা আর উপগার- এই দুটো জিনিস একসঙ্গে পেলে মন মুহূর্তের মধ্যে ভাল হয়ে যায়।  সব সময় যে কেনাকাটার জন্যই শপিং মল বা  দোকানে যেতে হবে এমন নয়। উইন্ডো শপিং করতেও কিন্তু বেশ লাগে। প্রচুর মানুষ আছেন যাঁরা শপিং মনে অধিকাংশ সময় যান এই উইন্ডো শপিং করতেই। মেয়েদের এই শপিং প্রেম নিয়ে কম মশকরা করা হয় না। সব পুরুষেরা যখন একত্রিত হন, তখন আড্ডার বিষয়বস্তু হিসেবে অনেক সময়ই উঠে আসে মেয়েদের শপিং। তবে মেয়েরা যে শপিং করতে ভালবাসে তা বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত। শুধু  তাই নয়, কিছুদিন আগে একটি গবেষণা প্রকাশ্যে এসেছে। যেখানে বলা হয়েছে, সারা জীবনে মাত্র সাড়ে ৮ বছর শপিং করেই কাটিয়ে দেন মহিলারা।

মার্কেটিং রিসার্চ ফার্ম  OnePoll.com ২০০০ মহিলার উপর এই সার্ঊে করে। সেখানেই উঠে এসেছে বছরে মেয়েরা ৩৯৯ ঘন্টা ৪৬ মিনিট শুধুই শপিং করে কাটান। জামা কাপড়, বই, খাবার, পারফিউম, মেকআপের প্রসাধনী কিনতেই বছরে এতটা সময় তাঁরা লাগিয়ে দেন। সেই সমীক্ষায় আরও উঠে এসেছে কিছু এমন মহিলা আছেন যাঁরা বছরে ৩০১ টি ছোট-বড় ট্রিপ সেরে ফেলেন। বছরে ৯৪ ঘন্টা ৫৫ মিনিট মেয়েরা ব্যায় করেন খাবার অর্ডার করতে এবং মাসকাবারির বাজার-লিস্ট তৈরি করতে। ১৭ ঘন্টা ৩৩ মিনিট সময় ব্যায় করেন প্রসাধনী, পারফিউম, শ্যাম্পু, শাওয়ার জেল এসব কিনতে। আর বছরে মাত্র ৪৯ ঘন্টা মেয়েরা কাটান উইন্ডো শপিং করে। শপিং করতে যাঁরা ভালবাসেন তাঁদের জন্য এই সময়টা কিন্তু নেহাতই কম।

সমীক্ষায় আরও একটি মজাদার তথ্য উঠে এসেছে যার সঙ্গে সহমত হবেন প্রায় সব মেয়েরাই। মেয়েরা নিজেরাও জানেন যে তাঁরা প্রয়োজনের অতিরিক্ত কেনাকাটা করেন। শুধু তাই নয়, মেয়েরা কিন্তু অন্যদের জন্যও মনে করে কেনাকাটা করেন। এক জামা বেশিবার পরতে পছন্দ করেন না মেয়েরা। তাই নতুন জামা তাঁদের কাছে সংখ্যায় একটু বেশিই থাকে। পুজো, জন্মদিন বা বিশেষ কোনও অনুষ্ঠানকে কেন্দ্র করেই যে নতুন জামা কিনতে হবে এই থিয়োরি আর মেনে চলেন না এখনকার মেয়েরা। পছন্দ হলেই তাঁরা জামা কিনে ফেলেন। সে জামা নতুন অবস্থাতেই আলমারিতে বন্দি রইল তাতে ক্ষতি নেই তবুও কিনতে হবেই। গবেষণায় দেখা গিয়েছে, একজন মহিলা জামাকাপড় কেনার জন্য প্রায় ৩০ বার মলের ভিতর ঘোরাফেরা করেন। জামার সঙ্গে প্রয়োজনীয় জুতো কিনতেই মেয়েরা বছরে ৪০ ঘন্চা ৩০ মিনিট সময় লাগিয়ে দেন। পছন্দের বই, ম্যাগাজিন খুঁজে পেতে সময় লাগে ৩১ ঘন্টা ২১ মিনিট। কী ভাবছেন? এরপরও মেয়েদের শপিং প্রেম নিয়ে মশকরা করবেন!