Chikoo: গরম পড়তেই বাজার ছেয়েছে সবেদায়, ডায়েটে রাখছেন তো?

Sapota Side Effects: সবেদার মধ্যে ফ্রুকটোজের পরিমাণ বেশি। তাই যাদের সুগারের সমস্যা রয়েছে, তাদের এই ফল এড়িয়ে চলাই ভাল। এছাড়াও অতিরিক্ত ফাইবার খেলে পেট ব্যথাও হয় অনেকের ক্ষেত্রে

Chikoo: গরম পড়তেই বাজার ছেয়েছে সবেদায়, ডায়েটে রাখছেন তো?
যে কারণে সবেদা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 2:50 PM

Health Benefits Of Chikoo: প্রতিটি ফলেরই নির্দিষ্ট কিছু উপকারিতা রয়েছে। যা আমাদের শরীরের জন্য ভাল। যে কোনও ফলই শরীরকে পুষ্টি দেয়। কিন্তু ফল-সবজি তখনই বিচারের মাপকাঠিতে একেবারে উপরের দিকে আসে যখন তার মধ্যে থাকে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। কারণ শরীর সুস্থ রাখতে এবং বিভিন্ন রোগের সঙ্গে লড়াই করতে সবথেকে গুরুত্বপূর্ণ উপাদান হল খাবার। এক্ষেত্রে ওষুধের পরিবর্তে প্রাকৃতিক উপায়ে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেই সবচেয়ে বেশি ভরসা করেন চিকিৎসকেরা। আর তাই তা আমাদেরও মেনে চলা উচিত। গরম পড়তেই ফলপট্টিতে ভিড় জমিয়েছে আম, তালশাঁস, সবেদা, জামরুলের মত স্থানীয় ফল। আর এই সবেদা খেতে যেমন মিষ্টি তেমনই কিন্তু সর্বগুণ সম্পন্ন। সামান্য কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও ওয়ার্ক আউটের পর এই ফল খেলে একাধিক উপকার পাওয়া যায়। কিংবা খেতে পারেন ওয়ার্ক আউটের আগেও। মুজলি কিংবা দুধ দিয়ে ওটস খেলে তার সঙ্গে মিশিয়ে নিন পিনাট বাটার, সবেদা আর খেজুর।

সবেদার মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, পটাসিয়াম, ক্যালসিয়াম-সহ আরও অন্যান্য উপকারী খনিজ। যা আমাদের স্বাস্থ্যের খেয়াল রাখে। সেই সঙ্গে এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্টও। যা আমাদের ত্বকের জন্য ভাল। সবেদার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। ফাইবার আমাদের হজম ক্ষমতা বাড়ায়, পেট পরিষ্কার রাখে এবং অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তিও রাখে। এছাড়াও আরও যে সব সুবিধে পাওয়া যায় সবেদা থেকে-

পরিপাকতন্ত্রের জন্য ভাল- শরীরের সঠিক কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। সেই সঙ্গে পাচন ক্ষমতার উন্নতি ঘটায়। কারণ সবেদার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা আমাদের অন্ত্রকে ভাল রাখে। আর হজম ভাল হলে শরীর এমনিই সুস্থ থাকে। কারণ এতে যাবতীয় টক্সিন বেরিয়ে যায়। শরীর অনেক বেশি ফ্রেশ লাগে।

ব্রণর সমস্যা- অবাক হচ্ছেন? ব্রণ ঠেকাতেও কিন্তু দারুণ উপকারী সবেদা। সবেদার মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টই এর জন্য দায়ী। কিছু জনের ক্ষেত্রে ব্রণর সমস্যা এতটাই বাড়াবাড়ি হয় যে তা নিয়ন্ত্রণে রাখা খুবই কঠিন হয়ে পড়ে। ঘরোয়া টোটকাতেও কাজ দেয় না। আর এক্ষেত্রেও কিন্তু ভূমিকা রয়েছে সবেদার। সবেদা খেলে এবং মুখে লাগালে উপকার পাওয়া যায়।

ক্যানসার প্রতিরোধে- ফুসফুস, প্রস্টেট এবং স্তন ক্যানসার প্রতিরোধ করতে ভূমিকা রয়েছে সবেদার। সবেদার মধ্যে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও আছে ভিটামিন ডি। যা অবাঞ্ছিত কোষের বৃদ্ধি রুখে দিতে পারে। তাই অ্যালার্জির সমস্যা না থাকলে আজ থেকেই সবেদা খাওয়া শুরু করুন।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায়- গরম পড়তেই অনেকে ভুগছেন এই কোষ্ঠকাঠিন্যের সমস্যায়। শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে গেলে এই সমস্যা জাঁকিয়ে বসে। সবেদায় থাকে প্রচুর পরিমাণ ফাইবার। যা আমাদের রেচনতন্ত্রের জন্য ভাল। পেটের সমস্যা সারানোর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি দেয়।

**তবে যাঁদের শরীরে অ্যালার্জির সমস্যা রয়েছে, ডায়াবিটিস রয়েছে তাঁদের কিন্তু এই ফল এড়িয়ে চলাই ভাল। কারণ সবেদায় অতিরিক্ত পরিমাণ মিষ্টি থাকে। যা রক্তশর্করার পরিমাণ বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন: Weight loss: প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবারেই দ্রুত ওজন ঝরবে, আপনার ডায়েটে রাখছেন তো?