Weight loss: প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবারেই দ্রুত ওজন ঝরবে, আপনার ডায়েটে রাখছেন তো?

Weight Loss Tips: ওজন কমাতে সেরা এই সব নিরামিষ খাবারই। সম্প্রতি এক সমীক্ষা থেকেই উঠে এসেছে এই তথ্য। মাছ-মাংসের তুলনায় যেমন বেশি প্রোটিন পাবেন তেমনই কাজও হবে দ্বিগুণ

Weight loss: প্রোটিন সমৃদ্ধ নিরামিষ খাবারেই দ্রুত ওজন ঝরবে, আপনার ডায়েটে রাখছেন তো?
এই ডায়েট মানতে পারলেই কমবে ওজন ঝটপট
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 6:07 AM

Weight Loss Diet: শারীরিক এবং মানসিক সুস্থতা বজায় রাখতে সুষম আহার খুবই জরুরি। তার জন্য রোজকার খাদ্য তালিকায় প্রোটিন-ফ্যাট-কার্বোহাইড্রেট কিন্তু রাখতেই হবে। রোজকার জীবনযাপনে পরিবর্তন, অতিরিক্ত খাওয়া-দাওয়া, মানসিক চাপ- এসবই কিন্তু ওজন বৃদ্ধির জন্য দায়ী। আর তাই ওজন ঝরাতেও কিন্তু পুষ্টিকর খাওয়া-দাওয়া সমানভাবে প্রয়োজন। যাঁরা নিরামিষ খাবার খান, তাঁদের মধ্যে পুষ্টির ঘাটতি থেকে যায় বলে অনেকের ধারণা রয়েছে। বেশিরভাগই মনে করেন মাছ-মাংস-ডিমে যা প্রোটিন রয়েছে তার সিকিভাগও নিরামিষ খাবারে নেই। কিন্তু এই কয়েকটি উদ্ভিজ প্রোটিন পুষ্টিতে যেমন ভরপুর সেই সঙ্গে ওজন কমাতেও দারুণ ভূমিকা রয়েছে। তাই যাঁরা নিরামিষ খাবার খান, তাঁরা প্রোটিন সমৃদ্ধ এই সব খাবারই রাখতে পারেন রোজকার ডায়েটে। মাছ-মাংসের সমান পুষ্টি পাওয়া যায় এই কয়েকটি খাবারেও। সেই সঙ্গে এই কয়েকটি খাবারে শরীরও থাকবে সুস্থ। মিটবে পর্যাপ্ত প্রোটিনের চাহিদাও।

এক্ষেত্রে তালিকায় একেবারে উপরের দিকে রয়েছে পালংশাক আর ব্রকোলি। ১ কাপ পালং শাকে ৬ গ্রাম প্রোটিন থাকে। থাকে ভিটামিন ও, সি, কে, আয়রন, ফোলেট, পটাসিয়াম। এছাড়াও থাকে প্রচুর পরিমাণ ফাইবার। আর তাই যাঁরা ওজন কমানোর কথা ভাবছেন তাঁদের জন্য কিন্তু একেবারে আদর্শ পালং শাক। এতে হজম শক্তির যেমন উন্নতি হবে তেমনই দ্রুত ওজনও ঝরবে। তেমনভাবেই এককাপ ব্রকোলির মধ্যে ৫ গ্রাম প্রোটিন থাকে। থাকে ফাইবার, ক্যালশিয়াম, আয়রন, সোলেনিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে। শরীরে পুষ্টির ঘাটতি মেটে। শরীর ভিতর থেকে থাকে সুস্থ। মাত্র এক সপ্তাহ খেয়েই দেখুন, ফল পাবেন।

ওজন কমানোর জন্য বেশ ফভাল উপাদান হল বাদাম। ১/৪ কাপ বাদাম থেকে ৭ গ্রাম প্রোটিন পাওয়া যায়। প্রোটিন ছাড়াও থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা অবাঞ্ছিত কোশের গ্রোথ থেকে শরীরকে রক্ষা করে। সেই সঙ্গে অতিরিক্ত স্ট্রেস থেকেও শরীর পায় মুক্তি। স্ন্যাকস হিসেবে একমুঠো বাদাম খেতেই পারেন। রোজ সকালে দিন শুরু করুন একমুঠো বাদামেই। এতে শরীর থাকবে ফিট।

ডালের মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। তা সে যে ডালই হোক না কেন। সব থেকে বেশি প্রোটিন থাকে মুসুর ডালের মধ্যে। হাফ কাপ মুসুরের ডাল থেকে ৮.৮৪ গ্রাম প্রোটিন পাওয়া যায়। ভাত কিংবা রুটির সঙ্গে এই ডাল খেতেও কিন্তু বেশ লাগে।

ওজন কমানোর জন্য পুষ্টিকর প্রোটিন হিসেবে পাতে রাখুন ছোলাও। ছোলার মধ্যে জটিল কার্বোহাইড্রেট, ফাইবার, ফোলেট, আয়রন, পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস এই সবকটি উপাদানই থাকে। যদি রান্না করা ছোলা খান তার প্রতি কাপে ১.২৫ গ্রাম করে প্রোটিন থাকে। এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রোটিন থাকে কাবলিছোলায়। তাই তরকারি হিসেবে খেলে এই ছোলাই খান।

আরও পড়ুন: Buttermilk: গরমে শরীরের জন্য ভাল, কিন্তু বাটারমিল্কের এই ক্ষতিকারক দিকও জানা জরুরি