Chicken Pakoda Recipe: বৃষ্টিতে মন বলছে ‘পকোড়া’, ঘরেই বানিয়ে ফেলুন চটজলদি!

ওয়ার্ক ফ্রম হোমের চাপে মাথা তুলতে পারছেন না। কিন্তু মন খাই খাই করছে। একটু চটপটা হলে মন্দ হতো না। হাতের কাছে যদি একটু গরম গরম ভাজা পাওয়া যেত তাহলে সন্ধেটা জমে যেত তাই না। সঙ্গে এক কাপ গরম চা।

Chicken Pakoda Recipe:  বৃষ্টিতে মন বলছে 'পকোড়া', ঘরেই বানিয়ে ফেলুন চটজলদি!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 7:17 PM

শরতের আকাশের মুখ ভার। সারাদিন বৃষ্টি। চারিদিকে জল। বাইরে বেরোনোর কোনও উপায় নেই।জলবন্দি, গৃহবন্দি অবস্থায় থেকে ভাবছেন কী করা যায়। সঙ্গে অফিসের ভয়ঙ্কর চাপ। ওয়ার্ক ফ্রম হোমের চাপে মাথা তুলতে পারছেন না। কিন্তু মন খাই খাই করছে। একটু চটপটা হলে মন্দ হতো না। হাতের কাছে যদি একটু গরম গরম ভাজা পাওয়া যেত তাহলে সন্ধেটা জমে যেত তাই না। সঙ্গে এক কাপ গরম চা। ঠাণ্ডা ঠাণ্ডা ওয়েদারে গরম গরম চিকেন পকোড়ার রেসিপি।

উপকরণ:

বোনলেস চিকেন ৫০০ গ্রাম

পিঁয়াজ ১টা

হলুদ ১/২ চা চামচ

কাঁচালঙ্কা ২টো

ধনেপাতা পরিমাণ মতো

লাল লঙ্কা গুড়ো ১ টেবিল চামচ

গরম মশলা গুড়ো ১ চা চামচ

সাদা তেল ২ টেবিল চামচ

বেকিং পাউডার ১ চা চামচ

নুন পরিমাণ মতো

প্রণালি:

প্রথম স্টেপ

প্রথমে বোনলেস চিকেনগুলি ভাল করে ধুয়ে নিন। এবার একটি পাত্র নিন। এবার প্রেশার কুকারে জল নিয়ে তাতে যোগ করুন নুন আর হলুদ। এবার সেই জলে, ধুয়ে রাখা বোনলেস চিকেনগুলি দিন। সিদ্ধ করে নিন। ৪টে সিটি দিলেই হবে। সিদ্ধ হয়ে গেলে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা চিকেন গুলি একটি প্লেটে রাখুন। ভাল করে চটকে দিন। মিশ্রণে কাঁচা লঙ্কা, আদা, রসুন বাটা, চালের গুড়ো, কর্ণফ্লাওয়ার, বেকিং পাউডার, কুচি করে কাটা পিঁয়াজ, কুচো করে কাটা ধনেপাতা, গরম মশলা, পরিমাণ মতো নুন দিন। ভাল করে মিশিয়ে নিন। এবার সামান্য জল মেশান। যাতে মিশ্রনটি স্মুথ হয়। পকোড়ার আকারে গড়ে নিন।

দ্বিতীয় স্টেপ

বাড়িতে যদি এয়ার ফ্রায়ার থাকে তাহলে তো খুবই ভাল। প্রিহিট করে রেখে দিতে হবে এয়ার ফ্রায়ারটিকে। ২০০ ডিগ্রি সেলসিয়াসে পাঁচ মিনিট আগে থেকে গরম করে নিতে হবে। এয়ার ফ্রায়ারটিতে আগে থেকে তেল ব্রাশ করে রেখে দিতে হবে। এবার পকোড়া গুলিকে দিয়ে দিতে হবে। ১৫ মিনিট রাখুন যতক্ষণ না পুরো ভাজা হচ্ছে।

আর বাড়িতে যদি এয়ার ফ্রায়ার না থাকে কড়াই নিন। তাতে ডুবন্ত তেল দিন। তেল ভাল করে গরম করুন। এবার চিকেন গুলো তেলে ছেড়ে দিন। যতক্ষণ না পকোড়া গুলো লাল হচ্ছে ভাজুন। লাল হয়ে গেলে তুলে নিন। স্যালাড আর সস দিয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন:Skin Benefits: ত্বকের উজ্জ্বলতা ফুটিয়ে তুলুন কালো জামের মাধ্যমে!

আরও পড়ুন:River Ghats: ভারতের জনপ্রিয় ঘাটগুলি আকর্ষণীয় হয়ে ওঠার কারণ কী?

আরও পড়ুন:Home Remedy for Pimples: রাতারাতি ব্রণ হঠাতে মাত্র ২টি ঘরোয়া উপাদানই যথেষ্ট!