Kheer Recipe: এবার স্বাদে আনুন বদল, চটপট বানিয়ে ফেলুন এই অনন্য স্বাদের বেরি ক্ষীর!

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Sep 10, 2021 | 9:57 AM

মাত্র ৪০ মিনিটেই তৈরি করে ফেলতে পারবেন এই অসাধারণ স্বাদের ফিউশন ক্ষীরটি। দুধ, ক্রিম, চিনি বা গুড় ও প্রচুর বেরিজ, এই সব উপকরণ দিয়ে খুব সহজে ও চটপট বানিয়ে ফেলুন বেরি ক্ষীর।

Kheer Recipe: এবার স্বাদে আনুন বদল, চটপট বানিয়ে ফেলুন এই অনন্য স্বাদের বেরি ক্ষীর!
বানিয়ে ফেলুন এই অনন্য স্বাদের বেরি ক্ষীর!

ঘন ক্ষীর ছাড়া ভারতের যে কোনও উত্‍স বা অনুষ্ঠান সম্পন্ন করা সম্ভব নয়। তবে ট্র্যাডিশনাল ক্ষীরের বদলে যদি ফিউশন ক্ষীর বানিয়ে দেবতাদের অর্ঘ্য হিসেবে নিবেদন করেন, তাতে পাপ কিছু হবে না, বরং স্বা বদলের ফলে আপনার জীবনে সৌভাগ্য ফিরে আসতে পারে। যাঁরা মিষ্টি জাতীয় খাবার খেতে ভালবাসেন, তাঁদের কাছে ক্ষীর একটি স্বর্গীয় খাবার। কিন্তু অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার খাওয়া শরীরের প্রতি অত্যাচার ও অস্বাস্থ্যকর তো বটেই। তাই মিষ্টির পাশাপাশি স্বাস্থ্যকর ও সুস্বাদু বেরি ক্ষীর আপনার উত্‍সবের মেনুতে একটি চমক এনে দিতে পারে। খুব বেশি সময় লাগে না এই রেসিপি তৈরি করতে। মাত্র ৪০ মিনিটেই তৈরি করে ফেলতে পারবেন এই অসাধারণ স্বাদের ফিউশন ক্ষীরটি। দুধ, ক্রিম, চিনি বা গুড় ও প্রচুর বেরিজ, এই সব উপকরণ দিয়ে খুব সহজে ও চটপট বানিয়ে ফেলুন বেরি ক্ষীর (Berry Kheer)।

৪ জনের জন্য কী কী উপকরণ লাগবে, দেখে নেওয়া যাক

– ২ ১/২ লিটার দুধ, ১ কাপ শুকনো ক্র্যানবেরিজ, ২ মুঠো র‍্যাসপবেরিজ, ২০০ গ্রাম হুইপড ক্রিম, ১৫০ গ্রাম বাসমতি চাল, ১০০ গ্রাম চিনি, ২ মুঠো ব্লুবেরিজ, ৩ টেবিলস্পুন কুমড়োর বীজ

কীভাবে তৈরি করবেন

দ্রুত ক্ষীর তৈরি করতে প্রথমে বাসমতি চালকে ২-৩ ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। এবার একটি কড়াইতে বা প্যানে দুধ ফোটাতে দিন। দুধ ফুটে অর্ধেক হয়ে গেলে আভেন সিম করে তাতে ভেজানো বাসমতি চালগুলো দিয়ে দিন। এবার দুধের সঙ্গে ভাত ফুটতে থাকলে তাতে হুইপড ক্রিম ও চিনি যোগ করুন। আভেন সিমারে দিয়ে ২-৩ মিনিট নেড়ে রান্না করুন। বেশ ঘন হয়ে এলে তাতে শুকনো ক্র্যানবেরিজগুলি ছড়িয়ে দিন।

ক্ষীর তৈরি হয়ে এলে আভেন বন্ধ করে দিন। একটি সুন্দর দেখতে বোলে ক্ষীরটি ঢেলে তারউপর তাজা র‍্যাসপবেরি, ব্লুবেরি গার্নিশ করে দিন। আরও সুন্দর করতে কিছু রোস্টেজ কুমড়োর বীজ ছড়িয়ে দিতে পারেন। পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা। তাই ফ্রিজে ঠান্ডা করে তারপর পরিবেশন করুন।

টিপস- ক্ষীরকে আরও সুস্বাদু করতে তুলতে কনডেন্সড মিল্ক যোগ করতে পারেন।

– গার্নিশের সময় বা ক্ষীর রান্না করার সময় কাজুবাদাম ও ড্রায়েড ফ্রুটস ছড়িয়ে দিতে পারেন। তাতে স্বাদ আরও অসাধারণ হয়ে ওঠে।

– চিনি যদি পছন্দ না হয়, তাহলে মধু, গুড় ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Recipe: ট্র্যাডিশনালের সঙ্গে এবার ফিউশন মোদক দিয়ে গণেশ পুজো করুন, রইল তার রেসিপি

আরও পড়ুন: Ganesh Chaturthi 2021: ঐতিহ্য মেনে গণেশ পুজোয় কী কী ভোগ দেওয়া হয়, তার রেসিপি জেনে নিন…

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla