Ganesh Chaturthi 2021: ঐতিহ্য মেনে গণেশ পুজোয় কী কী ভোগ দেওয়া হয়, তার রেসিপি জেনে নিন…

পার্বতী গণেশকে লাড্ডু খেতে দিলে তিনি অত্যন্ত আনন্দিত হয়ে পড়েন। লাড্ডুও গণেশের অত্যন্ত প্রিয়। যাঁরা গণেশকে মোদক ও লাড্ডুর ভোগ দেন, গণেশ তাঁর সমস্ত মনস্কামনা পূর্ণ করেন।

Ganesh Chaturthi 2021: ঐতিহ্য মেনে গণেশ পুজোয় কী কী ভোগ দেওয়া হয়, তার রেসিপি জেনে নিন...
গণেশ পুজোয় কী কী ভোগ দেওয়া হয়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2021 | 8:57 AM

ভাদ্রপদের শুক্লপক্ষের চতুর্থীতে গণেশের জন্ম হয়। গণেশ চতুর্থী গণেশ জন্মোৎসব হিসেবে পালিত হয়। একটি পৌরাণিক গল্প অনুযায়ী, একদিন ঋষি অত্রি গণেশকে ভোজনের জন্য আমন্ত্রিত করেন। ঋষি অত্রির স্ত্রী অনুসূয়া আহার পরিবেশন করলে ভোজন শুরু করেন গণেশ। কিন্তু কিছুতেই গণেশের ক্ষুধা নিবৃত্তি হয় না। তাই দেখে অনুসূয়া চিন্তিত হয়ে পড়েন। বাড়িতে কোনও অতিথি তিনি নারায়ণ স্বরূপ। তাঁকে অতৃপ্ত অবস্থায় ফিরিয়ে দেওয়া অপরাধ। তখন অনুসূয়া ভাবেন গণেশকে তৃপ্ত করতে কিছু মিষ্টি দেন। সেই সময় অনুসূয়ার কাছে অনেকগুলি মোদক প্রস্তুত করা ছিল। সুস্বাদু মোদক খেয়ে গণেশের মন ও পেট দুই-ই ভরে যায়। তিনি প্রসন্ন হন। অন্যদিকে আরও একটি কাহিনি মতে, পার্বতী গণেশকে লাড্ডু খেতে দিলে তিনি অত্যন্ত আনন্দিত হয়ে পড়েন। লাড্ডুও গণেশের অত্যন্ত প্রিয়। যাঁরা গণেশকে মোদক ও লাড্ডুর ভোগ দেন, গণেশ তাঁর সমস্ত মনস্কামনা পূর্ণ করেন।

এই কারণেই গণেশ পুজোয় মোদক ও লাড্ডু ভোগ হিসেবে দেওয়া হয়। এবার জেনে নিন সেই সব ভোগের রেসিপি…

মোদক– গণেশ চতুর্থীর সময় মোদকের প্রস্তুতি হয় মহারাষ্ট্রের সব বাড়িতেই। গণেশের প্রিয় মিষ্টি হিসেবে পুজোর সময় মোদক নিবেদন করা তাই বাধ্যতামূলক। মোদক তৈরির সহজ রেসিপি জানতে এখানে ক্লিক করুন

শেরা- সুজির হালওয়ার অনুরূপ। শেরা হল একটি মিষ্টি যাতে সুজি, ঘি, শুকনো ফল ও আরও অনেক কিছু ব্যবহার করে তৈরি করা হয়। কেউ কেউ অন্য স্বাদ আনতে আনারস, কলা দিয়ে তৈরি করেন। তবে গণেশ উত্‍সবে ঐতিহ্য মেনে ক্লাসিক শেরাই তৈরি করা হয়।

বাসুন্দি- রাবড়ির ঘনিষ্ঠ তুতো ভাই বলা চলে এই মিষ্টিকে। বাসুন্দির সুগন্ধে উত্‍সবের মেজাজ পরিপূর্ণ হয়ে ওঠে। সাধারণত বাসুন্দি পুরির সঙ্গে যোগ করে খাওয়া হয়। আর তার স্বাদ একবার পেলে বারবার খেতে ইচ্ছে করবে আপনার। গণেশ পুজোয় এই মিষ্টির প্রস্তুতি সব বাড়িতেই হয়ে থাকে।

পুরাণ পোলি- মহারাষ্ট্রের ঐতিহ্যবাহী একটি মিষ্টির পদ। সুইট ব্রেড, মিষ্টি ডালের পুর দিয়ে পূর্ণ পুরাণ পোলি একটি অতি সুস্বাদু মহারাষ্ট্রীয়ান মিষ্টি। এই মিষ্টি উত্‍সবকে একটি অন্য মাত্রায় পৌঁছে দেয়, তা বলার অপেক্ষা রাখে না।

লাডডু- বোঁদে, সুজি, বেসন, শুকনো ফল দিয়ে তৈরি লাড্ডু এই উত্‍সবের একটি অন্যতম উপাদান। লাড্ডু শুধু গণেশের নয়, সকলেরই প্রিয়। তবে গণেশ পুজোয় এই চিরাচরিত লাড্ডুর পাশাপাশি আরও একটি লাড্ডু তৈরি করা হয়, তা হলে মুড়ি দিয়ে তৈরি লাড্ডু, মুড়মুড়া লাড্ডু। মুচমুচে ও মিষ্ট এই লাড্ডু গণেশ পুজোয় ভোগ হিসেবে রাখা হয়।

আরও পড়ুন: দেশের বিভিন্ন শহরে রয়েছে সেরা বিরিয়ানির অনন্য স্বাদ! আপনি কোনটি খাবেন?