সামনেই গনেশ চতুর্থী! বাড়িতেই বানান মহারাষ্ট্রের জনপ্রিয় মালাই মাওয়া মোদক

আজকাল দুধ, চকোলেট, ময়দা, পেস্তা, স্ট্রবেরি ইত্যাদি দিয়ে মোদক তৈরি করা হচ্ছে। ফিউশন মোদকের চল এখন বেশি। ফ্রেশ ক্রিম ও দুধের গুঁড়ো দিয়ে সুস্বাদু মাওয়া মোদক বানানো হয়।

সামনেই গনেশ চতুর্থী! বাড়িতেই বানান মহারাষ্ট্রের জনপ্রিয় মালাই মাওয়া মোদক
মালাই মাওয়া মোদক
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2021 | 3:39 PM

ভারতের যে কোনও উত্‍সবে মিষ্টির প্রাধান্য থাকবেই। সামনেই গনেশ পুজো। আর গনেশ চতুর্থীতে ভগবান গনেশের জন্মদিন উপলক্ষ্যে সাধারণত মোদক তৈরি করা হয় ও দেবতাকে অর্ঘ্য হিসেবে নিবেদন করা হয়। বিশেষ করে মহারাষ্ট্রে গনেশ পুজো ধুমধাম করে পালন করা হয়। গনেশ চতুর্থী উপলক্ষ্যে ঐতিহ্যবাহী মোজক উকাডিছে মোদক নামে পরিচিত। সাধারণত চালের গুঁড়ো ও নারকেল-গুড়ের পুর দিয়ে বানানো হয়। তবে আজকাল দুধ, চকোলেট, ময়দা, পেস্তা, স্ট্রবেরি ইত্যাদি দিয়ে মোদক তৈরি করা হচ্ছে। ফিউশন মোদকের চল এখন বেশি। ফ্রেশ ক্রিম ও দুধের গুঁড়ো দিয়ে সুস্বাদু মাওয়া মোদক বানানো হয়। স্টাফিংয়ের জন্য নাককেল ও বাদামের স্বাদ এই মোদকের মিষ্টতা আর দ্বিগুণ হয়ে যাবে।

বাড়িতেই কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা জানতে রেসিপিটি একঝলক দেখে নিন…

মাওয়া তৈরির জন্য লাগবে– ২ কাপ মিল্ক পাউডার, ১ কাপ ফ্রেশ ক্রিম, আধ কাপ চিনি

স্টাফিংয়ের জন্য লাগবে– ১/৪ কাপ নারকেল কুড়ানো, ১ টেবিলস্পুন পেস্তা বাদাম পাউডার, ১/৪ চা চামচ এলাচ গুঁড়ো, আধ চা চামচ কেশরের জল, ১ টেবিলস্পুন চিনি, ১ টেবিলস্পুন তৈরি করা মাওয়া

কীভাবে বানাবেন

আভেনে একটি কড়াই গরম করুন। তাতে দুধ গুঁড়ো আর ফ্রেশ ক্রিম একসঙ্গে দিন। এবার মাঝারি আঁচে তা রান্না করুন। এলারে তাতে চিনি দিয়ে ভালো করে নাড়তে থাকুন। ১০মিনিট এইভাবে নাড়ুন। এবার মিশ্রণটি মাওয়াতে পরিণত হয়ে গেলে একটি প্লেটের মধ্যে রেখে ঠান্ডা করতে দিন।

স্টাফিংয়ের জন্য প্রথমে নাড়কেলের কুঁড়োর সঙ্গে পেস্তা গুঁড়ো, এলাচের গুঁড়ো ও কেশরের জল দিন। একসঙ্গে মেশানোর পর তাতে চিনি ও ১ টেবিলস্পুন তৈরি করা মাওয়া দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। কেশরের স্বাদ আনতে এই মিশ্রণে আরও কয়েকফোঁটা কেশরের জল দিতে পারেন।

মোদক বানানোর জন্য একটি মোল্ডের ভিতর ঘি বা তেল দিয়ে গ্রিজ করুন। এবার মাওয়া দিয়ে মোল্ডটি ভরতি করুন। প্রথমে বলের আকারে তৈরি করে তারপর মোল্ডের ভিতর শক্ত করে একটি মোদকের আকার দিন। এবার স্টাফিংয়ের জন্য যে পেস্তা-কেশরের পুর তৈরি করা হয়েছে তা বলের আকার দিয়ে ওই মোদকে স্টাফ করুন। সবশেষে মাওয়ার ছোট বল মোদকের শেষ অংশে দিয়ে মুখটি বুজিয়ে দিন। ওবার মোল্ডের ঢাকনাটি বন্ধ করে দিন। কয়েক সেকেন্ড পর মোল্ডটি খুলে মোদর বের করে আনুন।

আরও পড়ুন: ময়দা ছাড়াই দুরন্ত চকোলেট কেকের রেসিপি! আজই বানিয়ে নিন