winter millets: শীতের দিনে এই ৩ খাদ্যশস্যই বাড়িয়ে তোলে ইমিউনিটি

শীতের দিনে জোয়ার, বাজরা, রাগির তৈরি রুটি খেতে পারেন। এতে কিন্তু শরীর ভাল থাকে। সেই সঙ্গে যাঁদের হার্টের সমস্যা রয়েছে, ডায়াবিটিস রয়েছে তাঁদের জন্যও কিন্তু ভাল এই সব খারিপ শস্য

winter millets: শীতের দিনে এই ৩ খাদ্যশস্যই বাড়িয়ে তোলে ইমিউনিটি
শীতের দিনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে যা খাবেন

মৌসুমী খাবারের প্রতি সব সম জোর দিতে বলেন বিশেষজ্ঞরা। সারা বছরই আমাদের দেশে প্রচুর পরিমাণ শস্যের ফলন হয়। শীতকালে গাজর, ফুলকুপি, বাঁধাকপি-সহ একাধিক সবজির চাষ হয়। সেই সঙ্গে বিভিন্ন শস্যদানাও পাওয়া যায়। গ্রীষ্মকালে যে সব সবজি পাওয়া যায় তার মধ্যে জল, খনিজ, ভিটামিন প্রচুর মাত্রায় থাকে। যা গ্রীষ্মকালে আমাদের শরীরে জলের চাহিদা মেটায়। তেমনই বর্ষাকালের সবজির মধ্যেও এমন কিছু গুণ থাকে যা শরীরকে আর্দ্র রাখে।

শীতকালে যে কোনও রোগ-জ্বালা বাড়ে। যে কোনও সংক্রমণ এই শীতেই কিন্তু দ্রুত ছড়িয়ে পড়ে। এছাড়াও ঠান্ডা লাগার সমস্যা, সর্দি, কাশি এসব তো থাকেই। আর তাই এই সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা ভীষণ ভাবে জরুরি। সেই সঙ্গে এই সময় শরীরে রক্ত সঞ্চালন যাতে ভাল হয় সেদিকেও খেয়াল রাখা দরকার। যে কারণে শীতে বাড়ের হার্টের সমস্যাও। শীতে রকমারি খাবার পাওয়া যায়। পিঠে, পায়েস, পুলি, কেক, মাংস, বিরিয়ানি, পোলাও এসব প্রায়শই লেগে থাকে। এছাড়াও শীত মানেই পার্টি- উৎসব। এসব গুরুপাক খাবারের জন্য শরীর অতিরিক্ত গরম হয়ে থাকে। সেই সঙ্গে ওজনও বাড়ে। তাই এই সময় এমন খাবার খাওয়া দরকার যাতে ওজনও নিয়ন্ত্রণে থাকে আর শরীরও থাকে সুস্থ। যে কারণে শীতকালে ভুট্টা, জোয়ার, বাজরা অবশ্যই রাখতে বলা হয় খাদ্য তালিকায়। শীতের এই তিনটি শস্যই কিন্তু আমাদের ইমিউনিটি বাড়িয়ে তুলতে সাহায্য করে।

বাজরার মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন। সেই সঙ্গে বাজরার মধ্যে থাকে ফাইবার। যা আমাদের অনেকক্ষণ পর্যন্ত পেট ভর্তি রাখে। বাজরা আমাদের হজমে সহায়ক। যে কারণে বাজরার রুটি খেলে কিন্তু ওজনও কমে তাড়াতাড়ি। কোলেস্টেরলের সমস্যাতেও খুব ভাল কাজ করে বাজরা। যাঁদের ডায়াবিটিসের সমস্যা রয়েছে তাঁরা বাজরার রুটি খেতে পারলে খুবই ভাল।

রাগিও শীতকালের জনপ্রিয় দানাশস্য। সেই সঙ্গে রাগির মধ্যে থাকে প্রচুর পরিমাণ প্রোটিন ও ক্যালশিয়াম। যাঁরা নিরামিষ খান তাঁদের জন্যেও কিন্তু রাগি খুব ভাল। রাগির মধিযে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন। যা আমাদের শরীরের জন্য উপকারী। এছাড়াও যাঁদের অ্যানিমিয়ার সমস্যা রয়েছে তাঁদের জন্য ভাল রাগি। ত্বক, চুলের স্বাস্থ্য বজায় রাখতেও সাহায্য করে রাগি।

জোয়ার হল পুষ্টির উৎসঘর। জোয়ারের মধ্যে ভিটামিন বি, ক্যালশিয়াম, আয়রন, ফসফরাস, ফাইবার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ক্যানসার প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও জোয়ার গ্লুটেন ফ্রি। রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, হার্ট ভাল রাখে এবং রোগ-প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। রোজকার এই সব খাদ্যতালিকায় রাখলে কিন্তু শরীর থাকবে সুস্থ।

আরও পড়ুন: Makar Sankranti 2022: সংক্রান্তিতে পিঠে-পুলির সঙ্গে পাতে পড়ে খিচুড়িও! কেন জানেন?

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla