Cholesterol Cutting Chutney: শিরায় জমছে কোলেস্টেরল? রোজ এই চাটনি গরম ভাত দিয়ে খেতে পারলে সব সাফ হবে ২ দিনেই

How to reduce cholesterol: কম ক্যালোরির খাবার খেতে হবে। টকদই, পাতিলেবু এসব রোজ খান। কাজে আসবেই

Cholesterol Cutting Chutney: শিরায় জমছে কোলেস্টেরল? রোজ এই চাটনি গরম ভাত দিয়ে খেতে পারলে সব সাফ হবে ২ দিনেই
এই চাটনি খেলেই কমবে কোলেস্টেরল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2023 | 11:47 AM

কোলেস্টেরল শরীরের জন্য একেবারেই ভাল নয়। যদিও রক্তে ভাল কোলেস্টেরলও (HDL cholesterol) থাকে। LDL Cholesterol- শরীরের জন্য একেবারেই ভাল নয়। কারণ এই কোলেস্টেরল শরীরে জমলেই সেখান থেকে হার্ট অ্যার্টাক, স্ট্রোকের সম্ভাবনা অনেকখানি বেড়ে যায়। শরীরে খারাপ কোলেস্টেরল কী কারণে জমে তা সকলেই জানেন। যে তারণে অস্বাস্থ্যকর চর্বি, বেশি ক্যালোরি যুক্ত খাবার এসব একেবারে বাদ দিতে পারলেই সবচাইতে ভাল। কোলেস্টেরল হল হলুদ লরঙের চটচটে মোম জাতীয় একরকম পদার্থ। আর শরীরে এই খারাপ কোলেস্টেরলের পরিমাণ ১৩০ বা তার নীচে থাকলে তখনই বাড়ে ঝুঁকি। আজকাল উচ্চ কোলেস্টেরলের সমস্যায় সকলেই ভুগছেন।

যে কারণে বছরে ২ বার অবশ্যই রক্তপরীক্ষা করান। সেই সঙ্গে রিপোর্ট নিয়ে অবশ্যই কোনও চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে প্রথমেই জোর দিতে হবে রোজকারের খাবারে। কম ক্যালোরির খাবার খেতে হবে। ফ্যাট কম খান। সেই সঙ্গে রোজ নিয়ম করে শরীরচর্চা করতেই হবে।

সম্প্রতি পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায় দিয়েছেন বিশেষ পরামর্শ। তাঁর ইন্সটাগ্রামে একটি সবজ চাটনির রেসিপি শেয়ার করেছেন। যে চাটনি রোজ গরম ভাত বা রুটির সঙ্গে খেলে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। ধনে, পুদিনা, কাঁচালঙ্কা, রসুন এসব উপাদানে সহজেই বানিয়ে নিতে পারবেন। দেখে নিন কী কী লাগছে এই চাটনি বানাতে-

ধনে- ৫০ গ্রাম পুদিনা- ২০ গ্রাম কাঁচালঙ্কা- প্রয়োজনমতো রসুন- ২০ গ্রাম তিসির তেল- ১৫ গ্রাম ইসবগুল- ১৫ গ্রাম নুন স্বাদমতো লেবুর রস

ব্লেন্ডারে সব উপকরণ দিয়ে একসঙ্গে পিষে নিতে হবে। এবার তিসির তেলে সামান্য নাড়াচাড়া করে নিলেই তৈরি চাটনি। পুষ্টিবিদ এই চাটনিকে বলেছেন কোলেস্টেরল কাটার চাটনি। যা খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। এছাড়াও ধনেপাতা আর পুদিনা পাতা দিয়েও বানিয়ে নেওয়া যেতে পারে চাটনি। এই চাটনির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও হজমশক্তি বাড়াতেও ভূমিকা রয়েছে এই চাটনির। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা আছে রসুনেরও। যে কারণে রসুন মিশিয়ে বেটে নিলে তা আরও ভাল কাজ করবে। একই সঙ্গে রক্ত পাতলা রাখতেও ভূমিকা থাকে রসুনের। কী ভাবে বানাবেন এই পুদিনা-ধনেপাতার চাটনি?

এককাপ ধনেপাতা, হাফ কাপ পুদিনা পাতা, চার কোয়া রসুন, আদার সামান্য টুকরো, পাতিলেবুর রস, কাঁচালঙ্কা, পরিমাণ মতো নুন আর সামান্য জল মিশিয়ে মিক্সিতে মিহি পেস্ট বানিয়ে নিন। ব্যাস তৈরি গ্রিন চাটনি। এই গ্রিন চাটনির সঙ্গে সামান্য বিটনুন আর ২ চামচ জল ঝরানো টকদই মিশিয়ে নিয়ে বানিয়ে নিতে পারেন ধাবা স্টাইল চাটনি।