Weight Loss Chicken Curry: ‘চিট ডে’ এই চিকেন কারি খেলেও ভয় নেই, ৫ উপকরণেই হবে কেল্লাফতে

Chicken Recipe: ওজন কমানোর জন্য বেশি তেল, মশলাদার খাবার খান না অনেকেই। তাই ছুটির দিনে স্বাদকে সামনে রেখে চিকেন রেঁধে নিন, নামমাত্র উপকরণ দিয়ে। এতে যেমন স্বাদ বজায় থাকবে, তেমনই ওজন বেড়ে যাওয়ারও কোনও ভয় নেই।

Weight Loss Chicken Curry: 'চিট ডে' এই চিকেন কারি খেলেও ভয় নেই, ৫ উপকরণেই হবে কেল্লাফতে
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 10:24 AM

এখন মানুষ স্বাস্থ্য নিয়ে অনেক বেশি সচেতন। বাইরের খাবারে রাশ টানার পাশাপাশি দৈনন্দিন খাবারেও তেল, মশলার ব্যবহার কমিয়ে ফেলছেন অনেকে। ওজন কমানোর জন্য বেশি তেল, মশলাদার খাবার খান না অনেকেই। কিন্তু মুখরোচক খাবারের থেকে মুখ ফিরিয়ে নেওয়া কঠিন। খুব বেশি না হলেও সপ্তাহে একদিন জমিয়ে খাওয়া-দাওয়া করার ইচ্ছা থাকে সকলের। ‘চিট ডে’ হলেও কিন্তু খুব বেশি তেল ও মশলা দিয়ে রান্না করে খাওয়া উচিত নয়। বরং, এমন ভাবে রান্না করা উচিত, যাতে স্বাদ ও স্বাস্থ্য দুটোই ভাল থাকে। আর যেহেতু রবিবার, তাই স্বাদকে সামনে রেখে চিকেন রেঁধে নিন। আজ যে চিকেন কারির রেসিপি শেয়ার করা হবে, তাতে নেই কোনও মশলা। আর তেল রয়েছে নামমাত্র। চলুন দেখে নেওয়া যাক এই চিকেন কারির রেসিপি।

কম তেল ও মশলায় যেভাবে রাঁধবেন চিকেন কারি-

১ কেজি চিকেন নিন। চিকেনটা ভাল করে ধুয়ে নিন। পেঁয়াজ কুচিয়ে নিন। সঙ্গে রাখুন কাঁচা লঙ্কা, শুকনো লঙ্কা। ২০০ গ্রাম টক দই নিন। অল্প জলে পোস্ত বেটে নিন। আর এই রেসিপির ‘সিক্রেট’ উপাদান হল কারি পাতা। এই সামান্য উপকরণ দিয়েই তৈরি হয়ে যাবে চিকেন কারি। যেহেতু নুন ছাড়া চলবে না, তাই উপকরণকে রাখতেই হবে।

প্রথমে ননস্টিকের কড়াইতে অল্প পরিমাণে সাদা তেল দিন। আপনি সর্ষের তেলও ব্যবহার করতে পারেন। এবার এতে পেঁয়াজের কুচি ভাল করে ভেজে নিন। একটু লাল এবং নরম করে ভাজবেন। এই পেঁয়াজ ভাজা তুলে আলাদা করে রাখুন। এবার কড়াইতে যেটুকু তেল অবশিষ্ট রয়েছে, তার মধ্যেই কারি পাতা ও শুকনো লঙ্কা ফোড়ন দিন। কারি পাতা একটু ভেজে এর মধ্যে কাঁচা চিকেন দিয়ে দিন। চিকেনটা ভাল করে ভাজতে থাকুন। কিছুক্ষণ পর দেখবেন চিকেনের রং বদলাতে শুরু করেছে। তখন নুন দিয়ে আবার চিকেন ভাজতে থাকুন। এরপর দেখবেন চিকেন থেকে তেল বেরোতে শুরু করেছে।

এবার আঁচ কমিয়ে দিন এবং টক দই ঢেলে দিন। টক দই অল্প ফেটিয়ে নিয়ে ঢালুন। এর সঙ্গে ঝাল বুঝে কাঁচা লঙ্কা দিয়ে দিন। কাঁচা লঙ্কাগুলো মাঝ বরাবর চিড়ে দেবেন। এবার ভেজে রাখা পেঁয়াজটা মাংসের মধ্যে মিশিয়ে দিন। কম আঁচে রেখেই মাংসটা কষতে থাকুন। এরপর ঢাকা দিয়ে রেখে দিন মিনিট সাতেক। ঢাকা সরিয়ে দেখুন মাংস সেদ্ধ হয়েছে কিনা। চিকেন সেদ্ধ হয়ে গেলে পোস্ত বাটা মিশিয়ে দিন। উপর দিয়ে ছড়িয়ে নিন অল্প চিনি। অল্প নেড়েচেড়ে পরিবেশন করুন এই চিকেন কষা।