Healthy Diet For Lungs: দীর্ঘদিনের বুকে জমা কফ-কাশিতে জেরবার, ভুগছেন অ্যাজমাতে? এই ৫ ফলে রোজ কামড় দিন

Health Tips: বায়ু দূষণের ফলে ফুসফুে নানা রোগ বাসা বাঁধে। এর মধ্যে অ্যাজমার সমস্যা হল খুবই সাধারণ

Healthy Diet For Lungs: দীর্ঘদিনের বুকে জমা কফ-কাশিতে জেরবার, ভুগছেন অ্যাজমাতে? এই ৫ ফলে রোজ কামড় দিন
ফুসফুস সুস্থ রাখতে যা খাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 7:47 AM

কোভিডের পর থেকে বেড়েছে ফুসফুসের একাধিক সমস্যা। কোভিজে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ফুসফুস। যাঁরা মাইল্ড কোভিডে ভুগেছেন পরবর্তীতে তাঁদের ক্ষেত্রেও দেখা দিয়েছে একাধিক শারীরিক সমস্যা। এছাড়াও বায়ু দূষণের ফলে ফুসফুে নানা রোগ বাসা বাঁধে। এর মধ্যে অ্যাজমার সমস্যা হল খুবই সাধারণ। ফুসফুসের মাধ্যমেই শরীরের সব কোষে অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছয়। আর তাই শরীরের খেয়াল না রাখলে এবং যদি ফুসফুসে সংক্রমণ হয় সেখান থেকে একাধিক জটিল রোগ সমস্যা বাসা বাঁধে শরীরে। যে কারণে প্রথম থেকেই সতর্ক হওয়া প্রয়োজন। শরীরে অক্সিজেন পৌঁছয় এই ফুসফুসের মাধ্যমে। আবার শরীর থেকে কার্বন-ডাই-অক্সাইডও বের হয় এই ফুসফুসের মাধ্যমে। অ্যাজমা, ফুসফুসের ক্যানসার থেকে শুরু করে ফুসফুসের আরও নানা জটিল রোগ পরিস্থিতি আসে এই সমস্যা থেকেই।

আর তাই ফুসফুসের জটিল রোগের ঝুঁকি এড়াতে প্রথম থেকেই সতর্ক হতে হবে। বিশেষজ্ঞরা রোজকার ডায়েটে এই ৫ ফল রাখার পরামর্শ দিচ্ছেন। এতে যেমন শরীর ভাল থাকবে তেমনই অন্যান্য রোগ সমস্যাও দূরে থাকবে।

আপেল- রোজ একটা করে আপেল খেতে পারলে চিকিৎসকদের থেকে দূরে থাকা যায়। শরীরের জন্য খুবই উপকারী হল আপেল।  আপেলের মধ্যে থাকে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ উপাদান এবং অ্যান্টিঅক্সিডেন্ট। আপেল খেলে তাই ফুসফুস সুস্থ থাকে। প্রয়োজনীয় পুষ্টিও পাওয়া যায়। অ্যাজমার রোগীরা রোজ একটা করে আপেল খেতেই পারেন।

জাম বা পিচ- আজকাল বাজারে সব রকম ফলই পাওয়া যায়। সারাবছর বেরিজ, পিচ এসব ফলও আসে বাজারে। হিমালয়ান ওয়াইল্ড পিয়ারও এখন প্রচুর পরিমাণে এসেছে বাজারে। আর তাই এই সব ফল রাখুন রোজকারের ডায়েটে। প্রাকৃতিক ভাবে যেমন সুমিষ্ট ফল তেমনই অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি আর ফাইবারে ভরপুর। শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করে দিতে পারে। আর তাই রাখবেন রোজকার পাতে।

পেয়ারা– আমাদের দেশে সারা বছর সস্তায় যে ফল পাওয়া যায় তা হল পেয়ারা। পেয়ারার মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি। আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার। আর তাই পেয়ারা আমাদের শরীরের জন্য এত ভাল। যাঁদের হাঁপানির সমস্যা রয়েছে তাঁরা যদি নিয়ম করে রোজ দুপুরে পেয়ারা খান তাহলে তফাত নিজেই দেখবেন। খুব বেশি পাকা পেয়ারা কিন্তু চলবে না। পেয়ারার মধ্যে রয়েছে ফ্ল্যাভিনয়েড। যা গুরুতর কিছু রোগ প্রতিরোধেও সাহায্য করে।

আমলকী- ফুসফুসের সমস্যায় যে কোনও ভিটামিন সি সমৃদ্ধ ফল সবচাইতে ভাল কাজ করে। থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। তাই রোজ আমলকীর জুস খেতে পারলে ভাল। বিশেষত দিনের শুরুতে।

মুসাম্বি- মুসাম্বির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট। আছে ভিটামিন সি, ফাইবার। রোজ একটা করে মোসাম্বি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এছাড়াও মুসাম্বির জুস বানিয়ে খেতে পারেন। তিনটে মোসাম্বি নিয়ে জুস বানিয়ে রোজ খেতে পারলেও একাধিক উপকারিতা পাওয়া যাবে।