Paneer Recipe: ডিনারে রুটি বা পরোটার সঙ্গে পাতে পড়ুক টক-ঝাল-মিষ্টি জিনজার পনির! রইল তার রেসিপি

North Indian Recipe: পনির, আদার পেস্ট, প্রচুর পরিমাণে টমেটোর পেস্ট ও গরম মশলা দিয়ে তৈরি এই জিনজার পনির দেখতে মশলাদার হলেও এটি স্বাস্থ্যর পক্ষে ক্ষতিকর কিছু নয়।

Paneer Recipe: ডিনারে রুটি বা পরোটার সঙ্গে পাতে পড়ুক টক-ঝাল-মিষ্টি জিনজার পনির! রইল তার রেসিপি
জিনজার পনিরের রেসিপিটি কীভাবে বানাবেন, তা জেনে নিন এখানে...
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 7:40 PM

জিনজার চিকেন, গার্লিক চিকেন এমন অসাধারণ স্বাদের রেসিপি চেখে দেখা তো আগে হয়েছেই। কিন্তু জিনজার পনির (Ginger Paneer) ? যে কোনও ঘরোয়া অনুষ্ঠানে বা হঠাত বাড়িতে অতিথির আগমন হলে চটপট বানিয়ে ফেলতে পারেন পনিরের এই সুস্বাদু রেসিপিটি।

উত্তর ভারতের বিভিন্ন জিভে জল আনা রেসিপির মধ্যে এই পদটি অন্যতম। জিভের স্বাদ বদলের জন্য বাড়িতে চিকেনের বদলে রান্না করতে পারেন এমন সুস্বাদু খানা। বাড়িতে অনেকসময়ই চিকেন থাকে না। কিন্তু রাতের খাবারে মশলাদার খাবার খাওয়ার ইচ্ছে হলে ফ্রিজে থাকা পনির দিয়ে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন এই পদ।

পনির, আদার পেস্ট, প্রচুর পরিমাণে টমেটোর পেস্ট ও গরম মশলা দিয়ে তৈরি এই জিনজার পনির দেখতে মশলাদার হলেও এটি স্বাস্থ্যর পক্ষে ক্ষতিকর কিছু নয়। রুটি, পরোটা, নান বা গরম গরম পোলাওয়ের সঙ্গে সাইড ডিশ হিসেবে রান্না করতে পারেন। এবার এই মজাদার রেসিপিটি কীভাবে তৈরি করবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন…

জিনজার পনির

৪ জনের এই পদটি তৈরি করতে কী কী উপকরণ লাগবে, তা দেখে নিন একনজরে…

উপকরণ

২০০গ্রাম পনির, ৪টে এলাচ, আধ চা চামচ জিরে গুঁড়ো আধ চা চামচ লবঙ্গ গুঁড়ো নুন স্বাদমত ১ চা চামচ ব্রাউন সুগার ২ টেবিলস্পুন আদার পেস্ট আধ চা চামচ ধনে গুঁড়ো আধ চা চামচ গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ দারচিনি গুঁড়ো ৭টি টমেটোর পেস্ট ১ টেবিলস্পুন রিফাইন্ড তেল গার্নিশের জন্য ধনে পাতা কুচনো

পদ্ধতি

এই সহজ ও সুস্বাদু রেসিপিট বানানোর জন্য প্রথমে একটি বড় পাত্রের মধ্যে পনির গুলি স্লাইস করে কেটে রাখুন। এবার সরু সরু করে আদা কেটে রাখুন। টমেটোগুলো কেটে আলাদা একটি পাত্রের মধ্যে রাখুন। ধনেপাতাগুলি কেটে সেগুলি আলাদা করে রেখে দিন।

এবার একটি কড়াইয়ে তেল নিন। আভেনে মাঝারি আঁচ রেখে তেল গরম হতে দিন। গরম হলে এবার তাতে আদা কুচনোগুলি দিন। অল্প ভাজা ভাজা হয়ে গেলে তাতে একে একে মশলাগুলিতে দিন। লবঙ্গ, গোলপরিচ, জিরে ও ধনে পাউডার দিয়ে ভাল করে কষে নিন। স্বাদমত নুন দিয়ে কয়েক সেকেন্ড স্যতে করে নিন।

এরপর ফ্লেম কমিয়ে দিয়ে কুচনো টমেটোগুলি দিয়ে দিন। ৪-৫ মিনিট রান্না করে নিন। টমেটোগুলি নরম হয়ে গেলে তাতে ব্রাউন সুগার দিন। বাল করে কষিয়ে রান্না করুন। তেল ছাড়তে শুরু করলে তাতে পনিরের স্লাইসগুলি দিয়ে সাবধানে রান্না করতে থাকুন। ২ মিনিট রান্না করে নিন। সব মশলা পনিরের সঙ্গে মিশে গেলে একটি সার্ভিং ডিশে ঢেলে রাখুন। পরিবেশনের আগে ধনে পাতা কুচনো ছড়িয়ে দিন। পারলে আদার কয়েক টুকরোও ছড়িয়ে দিতে পারেন। পছন্দমত নান, পরোটা বা ভাতের সঙ্গে জমিয়ে খান এই অসাধারণ স্বাদের জিনজার পনির।

আরও পড়ুন: Kebab Recipe: মন খুশ করতে বাড়িতেই বানান লখনউ স্পেশাল গলৌটি কাবাব! রইল তার রেসিপি