Panch Phoron: রান্নায় পাঁচফোড়ন তো দেন, আর্য়ুবেদ মতে এর উপকার জানেন ?

Panch Phoron: রান্নায় পাঁচফোড়ন তো দেন, আর্য়ুবেদ মতে এর উপকার জানেন ?
জানতেন এই উপকারিতার কথা

Ayurveda: শুধুমাত্র রান্নায় স্বাদ বাড়াতেই নয়, পাঁচপোড়নের একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। যে কারণে প্রাচীন কাল থেকেই এর বহুল ব্যবহার রয়েছে

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

May 12, 2022 | 8:57 PM

রান্নাঘরে এই পাঁচবন্ধুর একসঙ্গে বাস। কেউ কাউকে ছাড়া থাকতে পারে না। আর বেশিরভাগ ভারতীয় তরকারিতে ফোড়ন হিসেবে পাঁচফোড়ন থাকবেই। পাঁচপোড়ন কিন্তু সব সময় গোটা ব্যবহার করা হয়। কখনই গুঁড়ো করে দেওয়া হয় না। কড়াইতে সবজি দেওয়ার আগে তেল বা ঘি দিয়ে প্রথমেই এই পাঁচ ফোড়ন দেওয়া হয়। সুগন্ধ বেরোলে তারপর বাকি সবজি দেওয়া হয়। পাঁচ ফোড়নের মধ্যে থাকে মেথি, কালোজিরে, মৌরি, জিরে, কালো সর্ষে। কখনও সর্ষের পরিবর্তে রাঁধুনিও ব্যবহার করা হয়। যেখানে রাঁধুনি পাওয়া যায় না সেই সব অঞ্চলে পুদিনার বীজ ব্যবহার করা হয়। ভারত ছাড়াও বাংলাদেশ, নেপালে এই পাঁচফোড়নের বহুল ব্যবহার রয়েছে। শুধু যে রান্নাতে স্বাদ বাড়াতেই পাঁচফোড়ন ব্যবহার করা হয় তা কিন্তু নয়। এই পাঁচফোড়নের একাধিক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। ঘ্রাণশক্তি  এবং স্বাদ ফেরাতে ভীষণ ভাল কাজ করে এই পাঁচফোড়ন। এছাড়া  গরমে পেট ঠান্ডা রাখতেও ভূমিকা রয়েছে পাঁচফোড়নের। সম্প্রতি বাঙালি পুষ্টিবিদ অন্বেষা মুখোপাধ্যায় তাঁর ইন্সটাগ্রাম পোস্টে দারুণ কিছু তথ্য দিয়েছেন। সেখানেই তিনি পাঁচফোড়নের উপকারিতা সম্পর্কে কিছু তত্য তুলে ধরেছেন।

মেথি- মেথির একাধিক স্বাস্থ্য উপরারিতা রয়েছে। এক চামচ মেথির মধ্যে ক্যালোরির পরিমাণ ৩৫। মেথি আমাদের হজমে সাহায্য করে। সেই সঙ্গে শরীরে কার্বোহাইড্রেট আর সুগার শোষণ করে নেওয়ার ক্ষমতা রয়েছে মেথির মধ্যে। নিয়মিত ভাবে মেথি খেলে শরীরে ইনসুলিন নিঃসরণের মাত্রা বহুগুণে বৃদ্ধি পায়। মেথির মধ্যেও রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে।

কালোজিরে- কালোজিরে বিভিন্ন রোগের হাত থেকে আমাদের রক্ষা করে। স্মৃতিশক্তি বাড়ায়, সেই সঙ্গে হৃদরোগের আশঙ্কাও কমে। ত্বকের স্বাস্থ্য বজায় রাখতে, স্মৃতিশক্তি বাড়াতে এবং বাতের ব্যথা রুখতে কিন্তু উপকারী কালোজিরে।

মৌরির উপকারিতা- রক্ত পরিশোধনের পাশাপাশি, মৌরি রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও মৌরি হৃৎস্পন্দন নিয়ন্ত্রণে রাখে, স্ট্রেস কমায় এবং শারীরিক অস্বস্তি দূর করতেও সাহায্য করে। মহিলাদের জন্য মৌরি খাওয়া বিশেষভাবে উপকারী। বন্ধ্যাত্বের মত জটিল সমস্যা দূর করারও চাবিকাঠি রয়েছে মৌরির হাতে।

জিরে- হজম সমস্যা রুখতে ভীষণ ভাল কাজ করে জিরে। জিরে আমাদের মেটাবলিজম বাড়ায়। জিরের মধ্যে কোনও ক্যালোরি নেই। রোজ জিরে ভেজানো জল খেতে পারলে ওজন কমবে। লিভারের জন্যও কিন্তু উপকারী জিরে।

রাঁধুনি- রাঁধুনি ভেষজ গুণে ভরপুর। বহু বছর ধরে ওষুধ তৈরির কাজে ব্যবহার করা হয় এই ভেষজ উপাদান। চোখের সমস্যা থেকে হজমের সমস্যা নানা ভাবে কাজ করে রাঁধুনি। ডাল বা শুক্তোতে ফোড়ন হিসেবে দিলেও খেতে ভাল লাগে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA