Special Recipe: দাম বাড়লেও কদর কমেনি! স্পেশাল চিকেনের এই পদেই জমিয়ে দিন রবিবারের মেগা দুপুর

Murgh Malaiwala Recipe: চিকেন মালাইকারি বা মুর্গ মালাইওয়ালা হল উত্তরভারতের একটি জনপ্রিয় সুস্বাদু চিকেনের একটি রেসিপি। দই, ক্রিম ও ভারতীয় মশলারা নিজস্ব ঝাঁঝে এই রান্না করা হয়। রবিবারের দুপুরে এই চিকেনের পদটি জিভে এনে দিতে পারে রাজকীয় স্বাদ।

Special Recipe: দাম বাড়লেও কদর কমেনি! স্পেশাল চিকেনের এই পদেই জমিয়ে দিন রবিবারের মেগা দুপুর
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 12:43 PM

রবিবার বাঙালির ভুরিভোজে স্পেশাল রান্না (Special Recipe) থাকবেই। ইলিশ, চিংড়ি, চিকেন বা মটন। যে কোনও একটি দিয়ে স্পেশাল রান্না হবেই। রবিবার স্পেশাল (Sunday Special) খাবার না হলে বাঙালির মন ভাল থাকে না। খাদ্য়রসিকদের আবার চাই হরেককিসিমের পদ। লাঞ্চ বা ডিনার, যে কোনও একটি সম জিভের স্বাদে বদল আনা চাই-ই চাই। চিংড়ির মালাইকারি, মালাই পনির, মাছের ক্রিমি কালিয়ার মত এমন খাবার চেখে দেখছেন। চিকেন সালনা, অন্ধ্র চিকেন কারি, চিকেন কারি, চিকেন ভিন্দালু, টমেটো চিকেন কারি এবং বাটার চিকেন- এক স্বাদের চিকেনের রেসিপি খেতে কার ভাল লাগে? এদিকে গরমের মাত্রা কমার নয়। তাই মশলাদার রান্না করে খাওয়ার ইচ্ছেটাও মরে গিয়েছে। তাহলে উপায়? ভিন্ন স্বাদের চিকেনের রেসিপি (Chicken Recipe) রবিবাসরীয় দুপুরকে জমিয়ে দিতে পারে। আজকের রেসিপি চিকেন মালাই কারি।

চিকেন মালাইকারি বা মুর্গ মালাইওয়ালা হল উত্তরভারতের একটি জনপ্রিয় সুস্বাদু চিকেনের একটি রেসিপি। দই, ক্রিম ও ভারতীয় মশলারা নিজস্ব ঝাঁঝে এই রান্না করা হয়। রবিবারের দুপুরে এই চিকেনের পদটি জিভে এনে দিতে পারে রাজকীয় স্বাদ। কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন এখানে…

উপকরণ

চিকেন, টক দই, পেঁয়াজ কুচি, নারকেল কোড়া, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো,আদা বাটা, রসুন বাটা, গোটা বা ভাঙা কাজু, তেজপাতা, গোটা জিরে, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি,, পরিমাণ মত নুন, তেল

পদ্ধতি

প্রথমে চিকেন ভাল করে ধুয়ে টুকরোগুলোর মধ্যে ছুরি দিয়ে চিরে দিতে হবে। যাতে মশলাগুলো চিকেনের ভিতরে প্রবেশ করতে পারে। হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা আর পরিমাণ মত নুন ও ২ চামচ টক দই দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে চিকেনের টুকরোগুলো দিয়ে ভাল করে মাখিয়ে ৩০ মিনিটের জন্য ম্যারিনেট করে রাখুন। অন্যদিকে,একটা মিক্সিং জারে হাফ কাপ নারকেল কোরা আর সঙ্গে ভাঙা কাজু নিয়ে একটা পেস্ট তৈরি করে রাখুন।

এবার কড়ায় সরষের তেল দিয়েই প্রথমে গোটা জিরে আর তেজপাতা, ছোট এলাচ, বড় এলাচ, লবঙ্গ, দারুচিনি ফোড়ন দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। এরপর তাতে ছোট ছোট কুচি করা পেঁয়াজ দিয়ে মিডিয়াম আঁচে ভেজে নিন। ম্যারিনেট করা চিকেন কড়ায় দিয়ে কষতে থাকুন। বাকি থাকা ম্যারিনেট মশলাও কড়ায় দিয়ে ভাল করে কষাতে থাকুন।

তেল ছাড়তে শুরু করলে কাজু-নারকেলের পেস্ট কড়ায় দিয়ে নেড়েচেড়ে ভাল করে মিশিয়ে নিন। প্রয়োজনমত নুন ও সামান্য চিনি দেবেন। কড়ায় দুধ আর কাঁচালঙ্কা দিয়ে ফুটতে দিতে হবে। ১০-১৫ মিনিট ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে রান্না করুন। তন্দুরি রুটি, নান, ফুলকা, তাওয়া পরাঠা, গার্লিক নান, তন্দুরি রোটি, মিসির রোটি, গরম ভাত,বিরিয়ানি, জিরা রাইস বা হালকা মশলাযুক্ত পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন। মুর্গ মালাইওয়ালা যে কোন ভারতীয় ডিশের সঙ্গেই মানানসই।