Chhath Puja 2021: ছট করলে ঠেকুয়া মাস্ট! জিভের টানে নিজেই বানিয়ে ফেলতে পারেন আপনি

ছট পুজোর সময় বাড়িতে শুধুমাত্র সাত্ত্বিক খাবার তৈরি করতে হয়। প্রসাদ বানানোর সময় ভুল করেও হাত দিয়ে লবণ স্পর্শ করা উচিত নয়।

Chhath Puja 2021: ছট করলে ঠেকুয়া মাস্ট! জিভের টানে নিজেই বানিয়ে ফেলতে পারেন আপনি
ছট পুজোর বিখ্যাত প্রসাদ ঠেকুয়া
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2021 | 6:59 AM

প্রতি বছর কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠ তিথিতে পালিত হয় এই পবিত্র উত্‍সব। এটি সবচেয়ে কঠিন উপবাসগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এই দিনে পূর্ণ আচার-অনুষ্ঠান ও কঠোর নিয়মের সঙ্গে ছঠি মাইয়া পূজা করা হয়। ছট পুজোর সময় বাড়িতে শুধুমাত্র সাত্ত্বিক খাবার তৈরি করতে হয়। প্রসাদ বানানোর সময় ভুল করেও হাত দিয়ে লবণ স্পর্শ করা উচিত নয়। ব্রত এবং পরিবারের সদস্যরাও ছট পূজার সময় পেঁয়াজ, রসুন, মাংস এবং মাছ খেতে পারবেন না। ছট পুজোর উপকরণ হিসেবে ঠেকুয়া থাকবেই। আর এই ঠেকুয়া যাঁরা ছট করেন তাঁরাই শুধু খান, তাই নয়, ঠেকুয়ার গুণমানের ভক্ত রয়েছেন অনেক। যাঁরা ঠেকুয়ার স্বাদ পেতে চান, তাঁরা বাড়িতেই বানিয়ে নিতে পারেন অনায়াসে।

কী কী লাগবে

আটা-৩ কাপ, কাজু বাদাম, কুচনো কিসমিস, সুজি আধ কাপ, গুঁড়ো চিনি- আধ কাপ, মৌরী- ২ চা চামচ, শুকনো নারকেল কুচনো, কুচনো চা গুঁড়ো, ঘি, -১ টেবিলস্পুন, সাদা তেল- ১ টেবিলস্পুন, দুধ

কীভাবে করবেন

প্রথম একটি পাত্রের মধ্যে আটা, সুজি, গুঁড়ো চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার তাতে মৌরি দিতে হবে। এরপর তাতে কিছু ড্রাই ফ্রুটস, এলাচ গুঁড়ো, ঘি আর সাদা তেল যোগ করে ভাল করে মিশিয়ে নিন। এরপর অল্প অল্প দুধ দিয়ে পুরো মিশ্রণটাকে মেখে নিতে হবে। তবে মনে রাখতে হবে, আটার মিশ্রণটি যেন খুব শক্ত করে মাখা হয়।

আটা শক্ত করে মাখা হলে ১৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এবার দুহাতে ঘি মেখে নিয়ে আটার মিশ্রণ থেকে অল্প অল্প করে নিয়ে ঠেকুয়ার আকার দিন। এবার বড় কড়াইতে সাদা তেল গরম করতে দিন। তেল গরম হলে, অল্প আঁচে ঠেকুয়াগুলো ভেজে নিতে হবে। লাল হয়ে গেলে ঠেকুয়া তুলে প্রসাদ হিসেবে রাখতে পারেন। এবার পরিবারের জন্য গরম গরম পরিবেশন করতে পারেন।

আরও পড়ুন : Bengali Sweet: আসছে জগদ্ধাত্রী পুজো! বাড়িতেই তৈরি করুন কৃষ্ণনগরের বিখ্যাত ও মন ভাল করা মিষ্টি