Belly Fat: কিছুতেই ঝরছে না তলপেটের মেদ? এই টোটকা একবার মেনে দেখুন তো

Weight Loss Tips: অধিকাংশ মানুষ ডায়েট করেন বিশেষ কোনও অনুষ্ঠানের নিরিখে। টানা এক মাস ডায়েট করে কিছু ওজন ঝরলেও আবার সেই ওজন বেড়ে যেতে ২ দিনও সময় লাগে না

Belly Fat: কিছুতেই ঝরছে না তলপেটের মেদ? এই টোটকা একবার মেনে দেখুন তো
এই উপায়ে মেদ ঝরান তাড়াতাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 26, 2022 | 2:46 PM

ওজন যতই কমুক না কেন পেটের মেদ ঝরাতে সবচেয়ে বেশি কষ্ট হয়। হাত, পায়ের মেদ ঝরে যায় কিন্তু মধ্যপ্রদেশ যেন কিছুতেই কমতে চায় না। আর এর জন্য দেখতেও খারাপ লাগে। পছন্দসই কোনও পোশাক পরাও ঝামেলার হয়ে যায় যদি পেটে মেদ থাকে। শুধুমাত্র সৌন্দর্য কমে যায় এটাই শুধু নয়, ভুঁড়ি বাড়লেই আসে একাধিক সমস্যা। ডায়াবেটিস, ওবেসিটি এসব জাঁকিয়ে বসে শরীরে। এছাড়াও ভুঁড়ি বেড়ে যাওয়া ফ্যাটি লিভারেরও লক্ষণ। মূলত অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, খারাপ খাদ্যাভ্যাস, বেশি তেলমশলাদার খাবার খেলে সেখান থেকেই সমস্যা হয় বেশি। আর পেটের মেদ মোটেই একদিনে ঝরিয়ে ফেলা যায় না। এর জন্য রীতিমতো কসরত করতে হয়। কারণ এই চর্বি বা ফ্যাট একদিনে জমে না। বেশ কয়েকদিন লাগে তা জমতে।

অধিকাংশ মানুষ ডায়েট করেন বিশেষ কোনও অনুষ্ঠানের নিরিখে। টানা এক মাস ডায়েট করে কিছু ওজন ঝরলেও আবার সেই ওজন বেড়ে যেতে ২ দিনও সময় লাগে না। আর তাই শরীরচর্চা চালিয়ে যেতেই হবে। আর সেই সঙ্গে কার্বোহাইড্রেটের পরিমাণ  কমিয়ে প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। ব্রকোলি, গাজর, বিনস, ক্যাপসিকাম এই সব সবজি বেশি পরিমাণে খান। এতে পেট অনেকক্ষণ পর্যন্ত ভর্তি থাকে। এছাড়াও শীত পড়ছে। এবার বাজারে প্রচুর সবজিও ফঠবে। তাই সবজির স্যুপ, স্টু বা রুটির সঙ্গে একবাটি করে সবজি খেলে শরীরও ঝরঝরে থাকবে আর পেটও অনেকক্ষণ পর্যন্ত ভরা থাকবে।

পেট ভরাতে কোনও রকম কার্বেনেটেড ড্রিংক খাবেন না। ফলের রসো নয়। পরিবর্তে গোটা ফল খান। আপেল, বেদানা, তরমুজ, পেঁপে এই সব ফল রোজ খেতে পারলে উপকার পাবেন। রোজ একবাটি করে রায়তা খান। দুপুরের খাবার খেয়ে বিকেলে শসা আর টকদই দিয়ে রায়তা বানিয়ে নিন। ব্রেকফাস্টে একটা করে ডিম সিদ্ধ খান। বাইরের খাবার আর মিষ্টি একেবারেই চলবে না। রোজ নিয়ম করে মেথি আর জোয়ানের জল খান। মেথি জোয়ান একসঙ্গে মিশিয়ে ফুটে ছেঁকে খেয়ে নিতে পারেন। বা আগের রাতে মেথি ভিজিয়ে রাখুন। পরদিন তা ছেঁকে খান।

ব্রেকফাস্টে ফাইবার বেশি করে রাখুন। টকদই আর ওটস একসঙ্গে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে আপেল, বেদানা এই সব ফল মিশিয়ে নিন। এতে পেটও ভরবে আর ওজনও কমবে তাড়াতাড়ি।

রোজ আদা দিয়ে গ্রিন টি খান অন্তত ৪ কাপ। এতে হজম হবে তাড়াতাড়ি। আর ওজনও কমবে। সেই সঙ্গে মেটাবলিজমও বাড়বে।