Laddu Auction: নিলামে গণেশের লাড্ডুর দাম উঠল প্রায় ৬১,০০,০০০ টাকা, কী আছে এই মিষ্টিতে?

Hyderabad: গণেশ চতুর্থী উপলক্ষে প্রতি বছর হায়দরাবাদের লাড্ডুর নিলাম করা হয়। কিন্তু এ বছর সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে রিচমন্ড ভিলা-সান সিটি।

Laddu Auction: নিলামে গণেশের লাড্ডুর দাম উঠল প্রায় ৬১,০০,০০০ টাকা, কী আছে এই মিষ্টিতে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 6:36 PM

গণেশ চতুর্থী উপলক্ষে ভারতের বিভিন্ন শহরে মোদক, লাড্ডু ইত্যাদি তৈরি করা হয়। বিভিন্ন স্বাদের, বিভিন্ন আকারের মিষ্টি নজর কাড়ে। কিন্তু লাড্ডু নিলামে উঠতে পারে তা কি ভেবে দেখেছেন? একশো বা হাজারে নয়, প্রায় কয়েক লক্ষ টাকায় একটা লাড্ডু বিক্রি হয়েছে হায়দরাবাদে। সাধারণত দোকানে খুব বেশি হলে ২০টাকা পিসে লাড্ডু বিক্রি হয়। কোথাও কোথাও কেজি দরেও বিক্রি হয় এই মিষ্টি। কিন্তু একটা মাত্র লাড্ডুর দাম হতে পারে কয়েক লক্ষ টাকা—এটা একটু অবিশ্বাস্য। কিন্তু সম্প্রতি হায়দরাবাদে একটি লাড্ডু নিলামে ওঠে এবং শেষ অবধি ওই লাড্ডু বিক্রি হয় প্রায় ৬১ লক্ষ টাকায়।

গণেশ চতুর্থী উপলক্ষে প্রতি বছর হায়দরাবাদের লাড্ডুর নিলাম করা হয়। গত শনিবার হায়দরাবাদের মারাকাথা প্যান্ডেলে একটি লাড্ডুর ৪৫ লক্ষ টাকায় নিলাম হয়। এরপর রিচমন্ড ভিলায় ৬০.৮ লক্ষ টাকা দাম ওঠে লাড্ডুর। এ বছর বালাপুর লাড্ডু বিক্রি হয়েছে ২৪.৬০ লক্ষ টাকায়। ওই লাড্ডুর ওজন ছিল ২১ কেজি। ১,১১৬ টাকা শুরু হয় ওই লাড্ডুর নিলাম। দাম চড়তে চড়তে সেটা গিয়ে দাঁড়ায় ২৬ লক্ষ ৬০ হাজার টাকায়। অন্য দিকে, মারাকাথায় লাড্ডু বিক্রি হয় ৪৫ লক্ষ টাকায়। কিন্তু এ বছর সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে রিচমন্ড ভিলা-সান সিটি। প্রায় ৬১ লক্ষ টাকায় বিক্রি হল গণেশের লাড্ডু।

১৯৯৪ সাল থেকে হায়দরাবাদে এই লাড্ডু নিলামের চলে আসছে। সেই বছর কোলান মোহন রেড্ডি নামক এক স্থানীয় কৃষক ৪৫০ টাকায় নিলামে ওঠা গণেশের লাড্ডু কিনেছিলেন। কিন্তু এত বছর ধরে চলে আসা এই লাড্ডু নিলামের প্রথা কোনওদিন ২০ লক্ষ পেরোয়নি। তবে এ বছর সব রেকর্ড ভেঙে গিয়েছে। আসলে স্থানীয় বাসিন্দাদের বিশ্বাস গণেশের লাড্ডু সৌভাগ্য, স্বাস্থ্য এবং সমৃদ্ধি বয়ে নিয়ে আসে। এই লাড্ডু নিলামের মধ্য দিয়েই গণেশ বিসর্জনের সূচনা হয়।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে, রিচমন্ড ভিলা-সান সিটির বাসিন্দা ডাঃ সাজি ডি’সুজা জানিয়েছেন, এই লাড্ডু কেনার জন্য প্রায় ১০০ জন একত্রিত হয়েছিল। সেখানে হিন্দু, মুসলিম, খ্রিস্টান, শিখ সব ধর্মের মানুষ ছিলেন। ২৫ হাজার থেকে শুরু হয় ওই লাড্ডুর নিলাম। দাম চড়তে চড়তে ৬০.৮ লক্ষ টাকায় পৌঁছায়। রিচমন্ড ভিলায় আরভি দিয়া চ্যারিটেবল ট্রাস্ট রয়েছে যা ১৭টি স্বেচ্ছাসেবী সংগঠনকে শিক্ষা ও স্বাস্থ্যের অর্থ দিয়ে সাহায্য করে। এবারেও নিলামের এই টাকা যাবে ওই চ্যারিটেবল ট্রাস্টের কাছে। অন্যদিকে, বালাপুরে লাড্ডু নিলামের টাকা বালাপুরের উন্নয়নের কাজ ব্যবহার করা হয়।