Recipe: ইতালীয় স্টাইলে নয়, একদম ঘরোয়া স্টাইলে রুটি দিয়ে তৈরি করুন লাসানিয়া!

বাড়িতে বাচ্চাদের খাওয়া নিয়ে বিশেষ ঝামেলা পোয়াতে হয়, বিশেষত টিএজরাও এখন বাইরের খাবারকেই বেশি প্রাধান্য দেয়। তাই বাড়ির বানানো রুটি দিয়ে তৈরি করুন লাসানিয়া। ইতালীয় স্টাইলে নয়, একদম বাঙালি স্টাইলে রুটি দিয়ে তৈরি লাসানিয়ার রেসিপি রইল আপনার জন্য।

Recipe: ইতালীয় স্টাইলে নয়, একদম ঘরোয়া স্টাইলে রুটি দিয়ে তৈরি করুন লাসানিয়া!
রুটি দিয়ে তৈরি লাসানিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 12:23 PM

ইতালিয়ান খাবার পিজ্জার মতই বর্তমান সময়ে বৃদ্ধি পেয়েছে লাসানিয়ার জনপ্রিয়তা। পিজ্জার মতই খাবার হল লাসানিয়া। যাতে থাকে মাংস, সবজি, টমেটো সস আর প্রচুর পরিমাণে চিস। বেক ওভেনে বেক করে পিজ্জার মত ভাবেই তৈরি করা হয় এই খাবার।

অনেকের ধারণা এই খাবার বাড়িতে তৈরি করা কঠিন। এই কারণে আমরা আপনার জন্য নিয়ে এসেছি লাসানিয়ার রেসিপি। কিন্তু এখানেও রয়েছে টুইস্ট। বাড়িতে বাচ্চাদের খাওয়া নিয়ে বিশেষ ঝামেলা পোয়াতে হয়, বিশেষত টিএজরাও এখন বাইরের খাবারকেই বেশি প্রাধান্য দেয়। তাই বাড়ির বানানো রুটি দিয়ে তৈরি করুন লাসানিয়া। ইতালীয় স্টাইলে নয়, একদম বাঙালি স্টাইলে রুটি দিয়ে তৈরি লাসানিয়ার রেসিপি রইল আপনার জন্য।

রুটি দিয়ে তৈরি লাসানিয়া বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণ হল-

৪ টি সমান আকারের রুটি, ১ কাপ গ্রেটেড চিজ, ১ কাপ টোম্যাটো পিউরি বা পেস্ট, ১ চামচ রসুন কুচি, স্বাদ নুন ও চিনি, ১ চামচ অরিগ্যানো, ১ চামচ বেসিল, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ১/৪ কাপ মাখন, ১/৪ কাপ ময়দা, ২ কাপ সেদ্ধ সবজি (সবজি হিসাবে ফুলকপি, গাজর, কুমড়ো, মটর বা বাড়িতে থাকা যে কোনও সবজি দিতে পারেন), ১/২ কাপ হালকা করে ভেজে নেওয়া বেগুনের ছোটো টুকরো

রুটি দিয়ে তৈরি লাসানিয়া বানানোর পদ্ধতি-

প্রথমে প্যানে অলিভ অয়েল গরম হতে দিন, তারপর তাতে রসুনকুচি দিয়ে দিন। তা ভেজে সুগন্ধ উঠলে তাতে দিয়ে দিন টমেটো পিউরি। এবার এতে যোগ করুন স্বাদ মত নুন, চিনি, অরিগ্যানো ও বেসিল। এই মিশ্রণটিকে খানিকক্ষণ ফুটিয়ে নিন। টমেটো পিউতি থেকে কাঁচা ভাব চলে গেলে সেদ্ধ সবজিগুলি ওতে দিয়ে আলাদা করে সরিয়ে রাখুন।

এবার সাদা সস তৈরির জন্য সসপ্যানে মাখন দিন। এবার তাতে ময়দা দিয়ে হালকা করে নাড়াচাড়া করুন। তার রং বদলানোর আগে দুধ ঢেলে দিন। স্বাদ মত নুন ও চিনি দিয়ে দিন। সস ফুটে উঠলে জানবেন সাদা সস রেডি। এবার লাসানিয়া তৈরির জন্য প্রথমে একটি ওভেনপ্রুফ পাত্রে রুটি রাখুন। তার উপর সাদা ও টমেটো সস দিন। তার ওপর দিয়ে চিজ দিন। এইভাবে সব রুটি দিয়ে চারটি লেয়ার তৈরি করুন। শেষ লেয়ারের উপর সাদা সস, টমেটো সস আর চিজের স্তর তৈরি করুন। এবার আগে থেকে গরম করে নেওয়া ওভেনে ১৫০ ডিগ্রি তাপমাত্রায় ১২ মিনিট সেঁকে নিলেই তৈরি আপনার লাসানিয়া। এবার স্লাইস কেটে পরিবেশন করুন রুটির লাসানিয়া।

রুটি দিয়ে তৈরি লাসানিয়া বানানোর সময় যে বিষয়গুলি খেয়াল রাখা জরুরি-

রুটি খুব হালকা করে সেঁকতে নিতে হবে প্রথমে। কারণ তা পরে আবার বেক করা হবে। যদি হালকা করে সেঁকে না নেন তাহলে পরে শক্ত লাগবে খেতে। চিজ হিসাবে মোজারেল্লা চিজ বেছে নিতে পারেন, এতে স্বাদ ভাল হবে। সাদা সস বানানোর সময় প্রথমে পেঁয়াজ হালকা সতে করে নিন। সঙ্গে একটু লবঙ্গ আর তেজপাতা দিয়ে দিতে পারেন। সাদা সস নামানোর আগে সামান্য জায়ফল গুঁড়ো দিয়ে দিন।

আরও পড়ুন: অতিথিদের ক্রিমি চিস কাবাবের সঙ্গে পরিবেশন করুন পরোটা! রইল তারই রেসিপি