Oranges for diabetics: শীতের রোদ আর কমলার গন্ধে নস্ট্যালজিক মন, সুগারের রোগীরাও কি চেখে দেখতে পারেন দু-এক কোয়া?

orange juice: কমলালেবুর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ভিটামিন সি(C ) যা আমাদের শরীরের জন্য ভাল। তবে অরেঞ্জ জুস ডায়াবিটিসের রোগীদের জন্য কিন্তু একেবারেই ভাল নয়। বরং চিয়া সিডস আর ফ্লেক্স সিডস দিয়ে খেতে পারেন কমলালেবুর জুস

Oranges for diabetics: শীতের রোদ আর কমলার গন্ধে নস্ট্যালজিক মন, সুগারের রোগীরাও কি চেখে দেখতে পারেন দু-এক কোয়া?
অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর কমলালেবু শরীরের জন্য খুবই উপকারী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 3:18 PM

শীত আসতেই বাজার ছেয়েছে কমলালেবুতে। এখন বছরভর মোটামুটি সব ফল পাওয়া গেলেও শীতের কমলার কিন্তু আলাদা একটা স্বাদ থাকে। সেই সঙ্গে দেখতেও সুন্দর। ব্রেকফাস্টে কিংবা দুপুরের খাবারের পর রোদে বসে কমলালেবু খাওয়ার স্বাদই আলাদা। এছাড়াও ফিউশন বাঙালির রান্নাঘরে জায়গা করে নিয়েছে কমলালেবু দিয়ে মাছের ঝোল থেকে শুরু করে কমলালেবুর মালপোয়া। শুধু তাই নয় কমলালেবু দিয়ে বরফিও বানিয়ে ফেলছে রন্ধন পটিয়সী বাঙালি।

নভেম্বর থেকে শুরু করে ফেব্রুয়ারির শেষ- এই চার মাস বাজারে থাকে কমলালেবু। দার্জিলিং, আসাম, সিকিম থেকে শুরু করে নাগপুর- মূলত এই চার জায়া থেকেই আসে কমলালেবু। কমলালেবুর কিছুই যায় না ফেলা। কমলার খোসা শুকনো করে গুঁড়ো করে রাখলে তা যেমন রূপচর্চার কাজে ব্যবহার করতে পারবেন তেমনই ব্যবহার কতরতে পারবেন কেকেও। এছাড়াও গাজরের হালুয়া বানানোর সময় যদি কমলার জেস্ট মিশিয়ে দিতে পারেন তাহলেও স্বাদ হবে খোলতাই। আর মাছের ঝোল, মাংসের ঝোল তো আজকাল প্রায় সবাই বানাচ্ছেন কমলালেবু দিয়ে।

কমলালেবুর উপকারিতা অনেক। কমলালেবু শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। সঙ্গে দেয় শক্তিশালী ইমিউনিটি। এর ভিটামিন C রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। এছাড়াও কমলালেবুতে ক্যালোরি একেবারেই কম। ভিটামিন সি শরীরের জন্য কতটা প্রয়োজনীয় তা আমরা সকলেই জানি। কিন্তু কমলালেবু বেশি খেলে কি বাড়ে সুগারের আশঙ্কা?

ডায়াবিটিসের রোগীরাও কমলালেবু খেতে পারেন। যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁদের সব সময় ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কমলালেবুর গ্লাইসেমিক ইনডেস্ক কম। কমলালেবুর মধ্যে থাকে প্রাকৃতিক সুগার। যা কিন্তু ডায়াবিটিসের রোগীদের জন্য ক্ষতিকর নয়।

তবে যা মনে রাখবেন…

যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁরা কিন্তু কখনই কমলালেবুর জুস খাবেন না। কারণ এর মধ্যে মেশানো হয় অতিরিক্ত পরিমাণ চিনি। তাই তা শরীরের জন্য খারাপ। তবে কমলালেবুর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর। যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যে কারণে মরশুমি অসুখ থাকে দূরে। এছাড়াও কমলা লেবুর মধ্যে থাকে ফাইবারও প্রয়োজনীয় ভিটামিন।

যা আমাদের হার্ট ভাল রাখে। সেই সঙ্গে কোলেস্টেরল আর ব্লাড সুগারও থাকে নিয়ন্ত্রণে। যাঁদের হজমের সমস্যা রয়েছে তাঁরা যদি দুপুরের খাবারের পর একটা করে কমলালেবু খান তাঁদের কিন্তু হজমের সমস্যা কমবে। আমেরিকান ডায়াবিটিস সোসাইটির মতে, কমলালেবু বা মোসাম্বির মতো সাইট্রাস ফলগুলি ডায়াবেটিক রোগীদের জন্য অত্যন্ত উপকারী। ফাইবার, ভিটামিন সি এবং পটাশিয়াম সমৃদ্ধ কমলালেবু অবশ্যই থাকা উচিত মধুমেহ রোগীদের খাদ্য তালিকায়।

ডায়াবিটিসের সমস্যায় যে ভাবে খাবেন কমলালেবু 

এক চামচ চিয়া সিডস আর ফ্লেক্স সিডস ৩০ মিনিট জলে ভিজিয়ো রাখুন। এবার একটা গ্লাসের হাফ গ্লাস ডাবের জল আর হাফ গ্লাস কমলালেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে চিয়া সিডস মিশিয়ে ফ্রিজে রাখুন ৩০ মিনিট। খাওয়ার আগে ভাল করে মিশিয়ে নিলেই হবে।

আরও পড়ুন: Weight loss: লক্ষ্য যখন ওজন কমানো, তখন বিকেল পাঁচটার পর এই ৫ ভুল কিন্তু একেবারেই নয়!