Special Recipe: রমজানে থাকুক ‘মহব্বতে’র ছোঁয়া! দিল্লির জামা মসজিদের স্পেশাল শরবত বানান এখন বাড়িতেই!

Jama Masjid Special: দিল্লির বিখ্যাত জামা মসজিদের রাস্তার হকাররা প্রতিদিন এই পানীয় বিক্রি করেন। শুধু ভারতেই নয়, পাকিস্তানেও এই রঙিন শরবতের চল রয়েছে।

Special Recipe: রমজানে থাকুক 'মহব্বতে'র ছোঁয়া!  দিল্লির জামা মসজিদের স্পেশাল শরবত বানান এখন বাড়িতেই!
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 8:06 AM

প্যাচপ্যাচে গরম আর প্রখর তাপে ঠান্ডা পানীয়তে গলা ভেজাতে পারলেই শান্তি। রিফ্রেশ মুডের জন্য চাই নানা স্বাদের ঠান্ডা পানীয়। তাতে গরমের হাত থেকে যেমন রক্ষ পাওয়া যা, তেমনি শরীরকে হাইড্রেট রাখাও সম্ভব হয়। কিন্তু সেই পানীয়তে কোন কোন উপাদান দেওয়া হচ্ছে, সেগুলি এই সময়ের জন্য কতটা উপযুক্ত সেদিকেও লক্ষ্য রাখা দরকার।

ঠান্ডা, সতেজ ও শরীরের তাপ কমাতে এই কঠিন আবহাওয়ায় বেশি প্রয়োজন। পুরনো দিল্লির রাস্তায় একটি জনপ্রিয় পানীয় হল মহব্বত শরবত। দিল্লিতে যদি না থাকেন, তাহলে ঠিক সেইভাবেই বাড়িতেও বানিয়ে নিতে পারেন খুব সহজে। বাচ্চা থেকে প্রবীণ, সকলের কাছেই বেশ পছন্দের এই পানীয়। বর্তমানে চলছে রমজান মাস। তাই ইফতারের সময় শরবত মাস্ট।

প্রসঙ্গত এই পানীয়ের পিছনে রয়েছে একটি ছোট ইতিহাস। পুরনো দিল্লির স্ট্রিট ফুড হিসেবে বিখ্যাত এই মহব্বত কা শরবত। গ্রীষ্মের তাপপ্রবাহে শরীরকে ঠান্ডা রাখার অন্য়তম উপায় হল এটি। এমনিতেই দেশের রাজধানীতে গরমের মাত্রা প্রায় আগুনের সমান। দিল্লির বিখ্যাত জামা মসজিদের রাস্তার হকাররা প্রতিদিন এই পানীয় বিক্রি করেন। শুধু ভারতেই নয়, পাকিস্তানেও এই রঙিন শরবতের চল রয়েছে।

বাড়িতে এটি কীভাবে বানাবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে রাখুন…

উপকরণ

গোলাপ শরবত- ২-৩ টেবিলস্পুন সবজা- ২ টেবিলস্পুন তরমুজের কিউব- ১/৪ কাপ গোলাপের শুকনো পাপড়ি- ৩-৪টি, বরফের কিউব- ৩-৪টি ভ্যানিলা আইসক্রিম- ১ স্কুপ ঠান্ডা দুধ- ৩/৪ গ্লাস

পদ্ধতি

একটি পাত্রের মধ্যে সবজা ঘরের তাপমাত্রায় জলে ১০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। তরমুজ কেটে ছোট ছোট করে কিউবের আকারে কেটে রাখুন।

এবার একটি বড় পাত্রের মধ্যে বরফ, রোজ সিরাপ বা রোজ শরবত, সবজা, তরমুজের টুকরো, দুধ ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে আইসক্রিমের স্কুপ যোগ করে তাতে গোলাপের পাপড়ি যোগ করুন। সব কিছু এবার ভাল করে মিশিয়ে নিন। এবার একটি বড় গ্লাস নিন। বড় হাতা করে তাতে ঢেলে নিন। পরিবেশনের আগে শরবতের উপর গোলাপের শুকনো পাপড়ি সাজিয়ে দিন।

আরও পড়ুন: Anushka Sharma: পান্তাভাতে মজে অনুষ্কা শর্মা! গরমে বাঙালির এই পুষ্টিকর পদ কতটা উপকারী, জানুন