Anushka Sharma: পান্তাভাতে মজে অনুষ্কা শর্মা! গরমে বাঙালির এই পুষ্টিকর পদ কতটা উপকারী, জানুন

Bengali dish: ভারতের বিভিন্ন জায়গাতেই পান্তা ভাত খাওয়ার চল রয়েছে। খালি নামটা বদলে যায়। পান্তাভাতের কিছু পুষ্টিগুণও রয়েছে। গরমকালে অতিপরিচিত এই সাধারণ খাবারেই রয়েছে অজস্র উপতারিতা।

Anushka Sharma: পান্তাভাতে মজে অনুষ্কা শর্মা! গরমে বাঙালির এই পুষ্টিকর পদ কতটা উপকারী, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2022 | 7:55 AM

সাধারণত গরিবের খাবার হিসেবে বিবেচিত হয়। কিন্তু এর থেকে আরামদায়ক খাবার বোধহয় ভূভারতে নেই। বাঙালির ঐতিহ্যবাহী পদগুলির (Bengali Dish) মধ্যে একদম শীর্ষস্থানে রয়েছে পান্তাভাত (Panta Bhat)। অস্ট্রেলিয়ার এক রান্নার প্রতিযোগিতায় একবাঙালি শেফের রান্নায় উঠে এসেছিল এই পান্তাভাত। তারপর থেকেই বাঙালির এই প্রিয় ও অত্যন্ত কাছের এই পদটি অন্য মাত্রা পায়।

তবে ভারতের বিভিন্ন জায়গাতেই পান্তা ভাত খাওয়ার চল রয়েছে। খালি নামটা বদলে যায়। পান্তাভাতের কিছু পুষ্টিগুণও রয়েছে। গরমকালে অতিপরিচিত এই সাধারণ খাবারেই রয়েছে অজস্র উপতারিতা। এবার এই পান্তাভাতের জাদুকরী স্বাদে মজেছেন বলিউডের সফল অভিনেত্রী অনুষ্কা শর্মা। সম্প্রতি ইন্সটাগ্রামে বাঙালির এই পুষ্টকর ও ঐতিহ্যবাহী পদের ছবি পোস্ট করেছেন। অসাধারণ স্বাদের এই বাঙালি পদের ছবির উপরে ইংরেজি অক্ষরে লেখা রয়েছে পান্তা ভাত। পাশের ইমোজি। ছবি দেখেই বোঝা যাচ্ছে, এই জিভে জল আনা খাবারটি চোখের সামনে বেশিক্ষণ ধরে রাখতে পারছেন না। কখন যে হামলে পড়ে খেতে শুরু করবেন, সেই অপেক্ষাতেই বসে রয়েছেন। শুধু তাই নয়, ক্যাপশনে লিখেছেন, পান্তাভাতে সাধারণত বাসি ভাত, আলু চোখা, বেগুন ভাজা, কোনও কিছু ভাজা আর সঙ্গে পেঁয়াজ ও লঙ্কা মাস্ট।

গরমকালের খাবার হিসেবে পান্তার জুরি মেলা ভার। পান্তাভাত গরমে ক্লান্তি দূর করে। কিছু ক্ষেত্রে অনিদ্রা দূর করতেও সাহায্য করে। বিজ্ঞানীদের মতে পান্তাভাত পিএইচ ব্যালেন্স করতে সাহায্য করে। আলসার রোগীদেরও সুফল দেয় । কোষ্ঠকাঠিন্য কমাতে সহায়তা করে। রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এটি বেশ কার্যকরী। এছাড়া তপ্তগরমে শরীরে পটাসিয়াম জোগান দিতেও দারুণ কার্যকরী। পাশাপাশি ত্বক মসৃণ, টানটান ও উজ্জ্বল দেখায়।

এই মার্চেই ঘোষণা করেছেন, তাঁর প্রডোকশন হাউজ ক্লিন স্লেট ফিল্মজের সিনেমার প্রোযোজনার কাজ তাঁর দাদা কর্নেশ শর্মাই সামলাবেন। তিনি আপাতত অভিনয়েই মন বসাতে চাইছেন।

২০১৩ সালে প্রথম প্রোডাকশনের কাজ শুরু করেন অনুষ্কা। এই কাজে পাশে পেয়েছিলেন কো-ফাউন্ডার কর্নেশকেও। এনএইচ১০, পরী, ফিলৌরি ও নেট ফিল্কসে বুলবুল আর প্রাইম ভিডিয়ো সিরিজে পাতাললোক দর্শক মনে আলাদা জায়গা করে নিয়েছিল। আপাতত ক্রিকেট-বেসড সিনেমা চাকদা এক্সপ্রেস নিয়ে দারুণ ব্যস্ত অনুষ্কা। এই সিনেমাটি ভারতীয় মহিলা ক্রিকেট দলের অন্যতম সফল ক্রিকেটার ঝুলন গোস্বামীর জীবন ও ক্রিকেট নিয়ে লড়াইয়ের কাহিনি নিয়ে তৈরি। সেই চরিত্র ফুটিয়ে তুলে চরম ব্যস্ত অনুষ্কা। সোশ্যাল মিডিয়ায় সেই ব্যস্ততার কয়েক ঝলক প্রকাশ্যেও এসেছে।

আরও পড়ুন: Ramdan Special Recipe: বাড়িতেই বানান ‘সিরাজে’র মত সুস্বাদু ও পুষ্টিকর চিকেন হালিম! রইল তার সহজ রেসিপি