Kheer Recipe: বাড়িতে অবশিষ্ট মোতিচুর লাড্ডু দিয়ে বানিয়ে ফেলুন জিভে জল আনা সুস্বাদু ক্ষীর! রইল তার রেসিপি

চাল বা সাবুর ক্ষীরের স্বাদে কী একঘেঁয়েমি চলে এসেছে? ঘন দুধ, জাফরান. চিনি, বাদাম ও কনডেন্সড মিল্ক দিয়ে বানানো এই মোতিচুরের লাড্ডুর ক্ষীর বানাতে সময় লাগবে মাত্র ২০ মিনিট।

Kheer Recipe: বাড়িতে অবশিষ্ট মোতিচুর লাড্ডু দিয়ে বানিয়ে ফেলুন জিভে জল আনা সুস্বাদু ক্ষীর! রইল তার রেসিপি
জিভে জল আনা সুস্বাদু ক্ষীর
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2022 | 10:01 AM

সকলকে ভাগ করে দেওয়ার পরও বাড়িতে পড়ে রয়েছে মোতিচুরের লাড্ডু! এমন সুস্বাদু আর লোভনীয় লাড্ডু তো আর ফেলে দেওয়া যায় না। তবে অবশিষ্ট মোতিচুরের লাড্ডু দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ স্বাদের ক্ষীর। অত্যন্ত সহজ একটি রেসিপিতে মাত্র ৪-৫টি উপকরণ লাগে। লাড্ডু ও ক্ষীর। এই দুইয়ের মধ্যে দিয়ে বাডি়তেই ফিউশন রান্না রেঁধে সকলকে চমকে দিতে পারেন।

চাল বা সাবুর ক্ষীরের স্বাদে কী একঘেঁয়েমি চলে এসেছে? ঘন দুধ, জাফরান. চিনি, বাদাম ও কনডেন্সড মিল্ক দিয়ে বানানো এই মোতিচুরের লাড্ডুর ক্ষীর বানাতে সময় লাগবে মাত্র ২০ মিনিট। সুস্বাদু ডেসার্টটি যে কোনও পার্টি বা ঘরোয়া অনুষ্ঠানের জন্য তৈরি করতে পারেন। উত্‍সব বা বিশেষ অনুষ্ঠানের জন্যও দ্রুত বানিয়ে ফেলতে পারেন এই দুরন্ত ডেসার্টটি।

৪ জনের মোতিচুরের লাড্ডুর ক্ষীর বানাতে কী কী লাগবে, দেখে নেওয়া যাক…

৫টি মোতিচুরের লাড্ডু, ২ চিমটে কেশর, ২ টেবিলস্পুন পেস্তা বাদাম কুচনো, ৫০০ মিলি দুধ, ২ টেবিলস্পুন পাউডার চিনি, ২ টেবিলস্পুন আমন্ড কুচনো

কীভাবে করবেন

অসাধারণ স্বাদের এই ক্ষীর বানাতে প্রথমে লাড্ডুগুলো ভেঙে নিন। এরপর একটি পাত্রে ২ টেবিলস্পুন গরম দুধের মধ্যে কেশর ভিজিয়ে রাখুন। ১০ মিনিট ভিজিয়ে রাখলেই চলবে।

এবার একটি প্যানে দুধ নিন। মাধারি আঁচে বসিয়ে গরম করতে দিন। দুধ ফুটে উঠলে তাতে কেশর ভেজানো দুধটি মিশিয়ে দিন। এবার তাতে চিনি, আমন্ড, পেস্তা বাদাম কুচনো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। ৫ মিনিট রান্না করুন। তার মধ্যে ৩-৪বার নেড়ে ভাল করে রান্না করতে হবে। ক্ষীরের স্বাদ দ্বিগুণ করতে সামান্য কনডেন্সড মিল্ক ব্যবহার করতে পারেন।

দুধ ঘন হয়ে এলে তাতে ক্রাশড লাড্ডুগুলি দিয়ে দিতে হবে। অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। দুধ ফুটে ঘন হয়ে ক্ষীর তৈরি হয়ে গেলে আভেন বন্ধ করে দিতে হবে। এবার একটি সুন্দর পাত্রের মধ্যে ক্ষীর রেখে দিন। গার্নিশের জন্য বাদাম কুচনো ও কেশর ছড়িয়ে দিতে পারেন।

আরও পড়ুন: Kaju Curry Recipe: ছুটির দিন স্পেশাল বানাতে তৈরি করুন পেঁয়াজ ছাড়া সুস্বাদু কাজু কারি! রইল তার রেসিপি