Soybean Benefits: কমবে ওজন, বাড়বে হাড়ের জোর! আরও যে সব কারণে পাতে রাখবেন সোয়াবিন

Health Tips: অনেকেই ভালবাসেন আবার অনেকেই সোয়াবিন দেখলে নাক সিঁটকোন। মেস-পিজিতে হামেশাই মেন্যুতে থাকে সোয়াবিন। সস্তায় পুষ্টির চাহিদা মেটাতে এর জুড়ি মেলা ভার

Soybean Benefits: কমবে ওজন, বাড়বে হাড়ের জোর! আরও যে সব কারণে পাতে রাখবেন সোয়াবিন
যে কারণে পাতে রাখবেন সোয়াবিন
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jul 14, 2022 | 7:09 AM

কিছু মানুষ ভালবাসেন আবার কিছুজন দেখলেই নাক সিঁটকোন। হোস্টেল- মেসে কিন্তু এই খাদ্যের চরম কদর। সস্তায় এমন পুষ্টিকর খাদ্য আর কী বা আছে! বুঝতে পারছেন কোন খাবারের কথা বলা হচ্ছে? তা হল সোয়াবিন। অনেকে আবার একে নিরামিষাীদের মাংসও বলে থাকেন। সোয়াবিন দিয়ে নানা রকমের খাবার বানানো হয়। স্বাদের দিক দিয়েও যেমন কোনও অংশে কম নয় তেমনই কিন্তু ব্যবহারের দিক থেকেও সেরা। সোয়াবিনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি। এই খাবারের মধ্যে একই সঙ্গে রয়েছে ভিটামিন এ, বি, ই, প্রোটিন, রাইবোফ্ল্যাভিন, ক্যালশিয়াম, ফাইবার, থিয়ামিন, অ্যামাইনো অ্যাসিড, ফোলিক অ্যাসিড ইত্যাদি। এই সব উপাদানই কিন্তু আমাদের শরীর ভাল রাখতে সাহায্য করে। সোয়াবিনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন। যা শরীরকে ভেতর থেকে সুস্থ রাখে। সোয়াবিন হজম করাও তুলনায় অনেক সহজ। এসব ছাড়াও ব্লাডপ্রেশার থেকে ওজন সবই নিয়ন্ত্রণে থাকে সোয়াবিনের গুণে।

এছাড়াও আরও যেসব উপকারিতা রয়েছে-

হার্ট ভাল রাখে- হার্ট ভাল রাখতে সোয়াবিনের জুড়ি মেলা ভার। সোয়াবিনের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট হার্টের জন্য দারুণ ভাবে কাজ করে। খারাপ কেলেস্টেরল কমাতে সাহায্য করে। যে কারণে কমে হৃদরোগের আশঙ্কা। যাঁদের বয়স রয়েছে, হার্টের সমস্যা রয়েছে তাঁরা প্রতিদিন ডিম, মাছ, মাংসের পরিবর্তে সোয়াবিন খেলেই উপকার পাবেন। তবে এই সোয়া চাঙ্ক পরিমাণে ৭- ৮ এর বেশি রাখবেন না।

হাড় মজবুত করে- সোয়াবিনের মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম। যা আমাদের হাড় আর দাঁতের গঠন মজবুত করে। আজকাল ক্যালশিয়ামের অভাবে প্রচুর মানুষ ভুগছেন। কোভিড পরবর্তী সময়ে সেই সমস্যা আগের তুলনায় অনেকটাই জটিল হয়েছে। এক্ষেত্রেও কিন্তু ভাল কাজ করে সোয়াবিন। যাঁরা কোভিডে ভুগছেন বা কোভিড থেকে সেরে উঠেছেন তাঁরাও খেলে উপকার পাবেন।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে- রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সোয়াবিন ভীষণ রকম উপকারী। একই রকম উপকারী সোয়াবিনের দুধও। সোয়াবিনের মধ্যে থাকে এমন কিছু অ্যালকালয়েডস যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। প্রেশার বেশি থাকলে প্রোটিন মেপে খেতে বলা হয়। হাই-প্রোটিন বারম করা হয়। এক্ষেত্রে ভাল কাজ দেয় সোয়াবিন। তবে সোয়াবিনও মেপে খেতে হবে।

এই খবরটিও পড়ুন

ওজন কমাতে- সোয়াবিনের মধ্যে থাকে একাধিক উপকারী উপকরণ। যা আমাদের সহজেই ওজন কমাতে সাহায্য করে। ডায়েট করলে অনেকেই রেড মিট এড়িয়ে চলেন। মাংস এড়িয়ে চলেন। সেক্ষেত্রে এই সোয়াবিন ব্যবহার করে বানাতে পারেন কাটলেট, কাবাব। ব্রাউন রাইস আর সোয়াবিন দিয়ে পোলাও বানাতে পারেন। ব্যবহার করতে পারেন ওটস, ডালিয়াতেও। একই সঙ্গে পেশি গঠনেও সাহায্য করে সোয়াবিন। সোয়াবিনের মধ্যে থাকা প্রোটিন অনায়াসে এই কাজে সাহায্য করে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla