Janmashtami Special: এবার জন্মাষ্টমী পুজোয় মন জিততে বানান সহজ ও সুস্বাদু পাকা পেঁপের হালওয়া

সামনেই জন্মাষ্টমী উত্‍সব। শ্রীকৃষ্ণ পুজোয়. দুধের তৈরি অনেক পদ থাকে। খোয়াক্ষীর, সন্দেশ, দই, মাখন, ক্ষীর, নারকেল নাড়ু, নানারকম মিষ্টি তো থাকেই।

Janmashtami Special: এবার জন্মাষ্টমী পুজোয় মন জিততে বানান সহজ ও সুস্বাদু পাকা পেঁপের হালওয়া
পাকা পেঁপের হালওয়া
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 7:34 AM

পাকা পেঁপেকে ভারতীয়রা ফল হিসেবেই গ্রহণ করে। পাঁকা পেঁপের স্বাস্থ্যকর প্রচুর গুণ রয়েছে। কাঁচা পেপেও ভাল। ডায়াবেটিস, পেটের সমস্যা, স্কিনের নানা রকম সমস্যা থেকে মুক্তি পেতে পেঁপের রয়েছে অনেক গুণ।

সাধারণত কাঁচা পেঁপে দিয়ে বাঙালি রান্নায় ঝোল, শুক্তোয় ও তরকারিতে ব্যবহার করা হয়। কিন্তু পেঁপে দিয়ে হালওয়া বানানো কখনও শোনেননি। শুনে থাকলেও চেখে দেখের সুযোগ হয়নি। সামনেই জন্মাষ্টমী উত্‍সব। শ্রীকৃষ্ণ পুজোয়. দুধের তৈরি অনেক পদ থাকে। খোয়াক্ষীর, সন্দেশ, দই, মাখন, ক্ষীর, নারকেল নাড়ু, নানারকম মিষ্টি তো থাকেই। তবে এবার যদি মিষ্টির তালিকার মধ্যে নতুনত্ব আনতে চান, তাহলে পেঁপে দিয়ে হালওয়া রান্না করতে পারেন। কাজুবাদাম, ড্রাইফ্রুটস, এলাচের মিষ্টি গন্ধে এই মিষ্টিটি উত্‍সবের মেজাজ পালটে দিতে পারে।

পেঁপে খেতে অনেকেই পছন্দ করেন না। পাকা পেঁপে খেতে চান না অধিকাংশ। তবে পাকা পেঁপে দিয়ে হালওয়া যদি বানান, সেই ডেসার্ট আইটেমটিতে কোলেস্টেরলের পরিমাণ কম থাকে, চিনির পরিমাণও যথেষ্ট কম থাকে। ফলে ডায়াবেটিস ও অন্যান্য রোগীদের জন্যও উপকারী ও সুস্বাদুও বটে। অন্যান্য মিষ্টি বা হালওয়ার মতো ভারী নয়, পেটে জন্য যথেষ্ট স্বাস্থ্যকর এই ডেসার্ট রেসিপিটি বানাবেন কীভাবে, দেখে নিন

কী কী লাগবে

২ কাপ গ্রেটেড পাকা পেঁপে, ২ চা চামচ ঘি, ১ টেবিলস্পুন কাজুবাদাম, ১/৪ কাপ চিনি, আধ কাপ দুধ, ১/৪ চা চামচ এলাচের গুঁড়ো

কীভাবে করবেন

একটি মাঝারি মাপের পাকা পেঁপে নিয়ে সেটি ভালো করে পরিস্কার করে নিন। এরপর হাফ কেটে ফলের মধ্যে থেকে সমস্ত বীজ বের করে নিন। এরপর খোসা ছাড়িয়ে বড় বড় টুকরো কেটে বক্স গ্রেটারের গ্রেট করে নিন।

এবার একটি কড়াইয়ে এ ক টেবিলস্পুন ঘি নিয়ে মাঝারি আঁচে গরম করুন। এবার তাতে কাজুবাদামগুলি ভেজে তুলে রাখুন। কড়াই থাকা ঘি-তেই গ্রেট করা পাকা পেঁপেগুলো দিয়ে দিন। পেঁপে থেকে সব ময়েশ্চার চলে গেলে অল্প অল্প নাড়ন। প্রায় ১০ মিনিটের মতো সময় লাগতে পারে। দ্রুত ময়েশ্চার বের করার জন্য কখনও আভেনের ভলিউম বাড়িয়ে দেবেন না।

পেঁপে থেকে ময়েশ্চার বের হলে তাতে চিনি ও দুধ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। মিষ্টি কতটা দেবেন নিজেই ঠিক করুন। পাকা পেঁপের স্বাদ মিষ্টি, তাই বেশি চিনি না দিলেও চলবে। চিনি গলে গেলে অল্প নাড়তে থাকুন। হালওয়াটি ঘন হয়ে এলে তাতে আরওন এক চা চামচ ঘি ছড়িয়ে দিন। এবার তাতে ফ্রায়েড কাজুবাদাম ও এলাচের গুঁড়ো ছড়িয়ে দিন। দেখতে অনেকটা গাজরের হালওয়ার মতো সুন্দর দেখতে লাগবে। অল্প নেড়ে আভেন বন্ধ করে দিন।

ঠান্ডা বা গরম, যেকোনও ভাবেই এই হালওয়া পরিবেশন করতে পারেন।

আরও পড়ুন: Janmashtami 2021: এবছর পুজোর ভোগে রাখুন চকোলেট পুরি ও ক্যারামেল শ্রীখণ্ড! ফিউশন রান্নার রেসিপি রইল এখানে