Kitchen hack: ছুরি দিয়ে নয়, আদা ছাড়ান এই অভিনব কায়দায়! উপকার অনেক…

Ginger: আদার অনেক গুণ। শীতে নিয়মিত খেলে অনেক উপকার পাবেন। গলায় সংক্রমণ কিংবা সর্দি কাশির সমস্যা হলে বার বার আদা দেওয়া চা খান

Kitchen hack:  ছুরি দিয়ে নয়, আদা ছাড়ান এই অভিনব কায়দায়! উপকার অনেক...
যে ভাবে আদার খোসা ছাড়াবেন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 8:39 AM

সেই আদ্যিকাল থেকেই আদা আমাদের জীবনের সঙ্গে অঙ্গাঙ্গিক ভাবে জড়িয়ে রয়েছে। কথায় বলে আদা-জল খেয়ে লেগে পড়তে। আর এই আদার উপকারিতা কিন্তু অনেক। সামান্য আদা-জিরের ছোঁয়ায় যেমন তরকারির স্বাদ বদলে যায় তেমনই আদা দিয়ে তৈরি চা এনে দেয় অন্য আমেজ। এখন অনেকেই আদার পাউডার বানিয়ে রাখেন। আদার পাউডারের যেমন অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে তেমনই কিন্তু আদার পাউডার খুবসহজেই বানানো যায় বাড়িতে। তবে এবার আদার খোসা ছাড়ানোর দারুণ একটা কায়দা বাতলালেন আমেরিকার এই শেফ। শেফ ক্যাথরিন ম্যাকব্রাইড তাঁর ট্যুইটারে একটি ভিডিয়ো শেয়ার করেন। সেখানেই তিনি দেখান তিনি কী ভাবে আদা ছাড়াতে পছন্দ করেন।

সাধারণত সব বাড়িতেই আদার খোসা ছাড়াতে ছুরি কিংবা বঁটি ব্যবহার করা হয়। কিন্তু ক্যাথরিন খোসা ছাড়ান চামচ দিয়ে। তাঁর মতে ছুরির পরিবর্তে চামচ দিয়ে খোসা ছাড়ানো কিন্তু অনেক বেশি স্বাস্থ্যকর। এতে আদার মধ্যেকার যাবতীয় গুণাগুণ বজায় থাকে। ছুরি দিয়ে আদার ছাল ছাড়ালে অনেক প্রয়োজনীয় উপকরণই বাদ পড়ে যায়। আদার খোসায় থাকে পলিফেলন। যার একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু ছুরি দিয়ে আদার ছাল ছুললে এই উপাদানটি বাদ পড়ে যায় আদা থেকে। তাই ক্যাথরিনের পরামর্শ রান্নায় কিংবা চায়ে যে আদা ব্যবহার করা হয় সেই আদার খোসা ছাড়াতে অবশ্যই চামচ ব্যবহার করুন, ছুরি নয়।

এভাবে খোসা ছাড়ালে বজায় থাকে আদার স্বাদ। সেই সঙ্গে তরকারিতে মুখে আদার টুকরো পড়লেও কিন্তু মন্দ লাগে না। ক্যাথরিন আরও একটি প্রয়োজনীয় কথা বলেন। তাঁর কথায়, ‘ আদার আকৃতির জন্যই কিন্তু তা ছুরি দিয়ে ছাড়ানো একটু কঠিন। পরিবর্তে যদি চামচ দিয়ে ছাড়ান তাহলে যেমন সময় কম লাগে তেমনই ভেতর থেকে আদা নষ্ট হয় না। পুষ্টিগত পুরোপুরি বজায় থাকে। আদা এমন একটি জিনিস, যা প্রতিদিনই আমাদের রান্নাঘরে লাগে। বিশেষত এই শীতকালে। তাই ছুরি দিয়ে আদা কেটে এর উপকারিতা নষ্ট করবেন না, বরং এবার থেকে নতুন এই পন্থা অবলম্বন করুন। এতে আপনার মূল্যবান সময়ও বাঁচবে’।

আদার যে সব উপকারিতা রয়েছে

*ব্যথা বেদনায় আদা অত্যন্ত উপকারী। বিশেষ করে আর্থারাইটিসের সমস্যায় আদা খাওয়া খুবই ভালো। শরীরে কোথাও আঘাত লাগলেও আদা তা তাড়াতাড়ি সারিয়ে দিতে পারে।

* ক্যানসার প্রতিরোধেও আদার উপকারিতা প্রমাণি। শরীরের ক্যানসার সেলগুলিকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে আদা। বিশেষ করে ওভারিয়ান ক্যানসার সেল ধ্বংস করার ক্ষমতা রয়েছে আদার মধ্যে।

* আদা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রোজ একটু করে আদা খেলে কিছুদিনের মধ্যেই আপনার হজম ক্ষমতা অনেক উন্নত হয়ে যাবে।

* মাথা ধরার সমস্যায় আদা অত্যন্ত উপকারী। খুব মাথা ধরলে আদা দেওয়া চা খেলে অনেকটা আরাম পাওয়া যায়। কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই আপনাকে আরাম দেবে আদা।

* আদা যেহেতু হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে, তাই নিয়মিত আদা খেলে তা ওজন কমাতেও সহায়ক হবে।