Pressure cooker recipes: পোলাও থেকে বিরিয়ানি, ছুটির দিনে চটজলদি দুটো সিটিতেই রান্না হবে প্রেশার কুকারে

Best Instant Pot Recipes: প্রেশার কুকার প্রকৃত অর্থে হল জীবন রক্ষক। হাঁড়ি, কড়া, ডেকচি, তাওয়া এসব না হলেও চলবে রান্নাঘরে শুধুমাত্র এই বস্তুটি থাকলেই কেল্লাফতে

Pressure cooker recipes: পোলাও থেকে বিরিয়ানি, ছুটির দিনে চটজলদি দুটো সিটিতেই রান্না হবে প্রেশার কুকারে
প্রেসার কুকারই বানান বিরিয়ানি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 10:16 PM

আমাদের দেশে খুবই জনপ্রিয় হল প্রেশার কুকার। আর প্রেশার কুকারে রান্নার যে কত সুবিধে তা একবার ব্যবহার করলেই বোঝা যায়। খিচুড়ি থেকে সেদ্ধ ভাত- প্রেশার কুকার থাকলে কোনও সমস্যাই নেই। এছাড়াও গাজরের হালুয়া থেকে শুরু করে পাঁঠার মাংস- রান্নায় ভরসা কিন্তু প্রেশার কুকারই। প্রেশার কুকার প্রকৃত অর্থে হল জীবন রক্ষক। হাঁড়ি, কড়া, ডেকচি, তাওয়া এসব না হলেও চলবে রান্নাঘরে শুধুমাত্র এই বস্তুটি থাকলেই কেল্লাফতে। মেশাও, নাড়াচাড়া করে জল ঢেলে সিটি দিলেই গরম গরম খাবার তৈরি। তবে এই প্রেশার কুকারে পোলাও থেকে বিরিয়ানির মত জনপ্রিয় খাবারও বানিয়ে নেওয়া যায়, জানতেন? ছুটির দিনে সময় বাঁচিয়ে পোলাও কিংবা বিরিয়ানি প্রেশার কুকারে বানিয়ে নিন এইভাবে।

এখনও বাজারে ফুলকপি, গাজর, মটরশুঁটি, বিনস এসব পাওয়া যাচ্ছে। বাজার থেকে সবজি কিনে এনে ভাল করে ধুয়ে ছোট ছোট টুকরো করে নিন। বাসমতি চাল ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। প্রেশার কুকারে সামান্য সাদা তেল আর এক চামচ ঘি দিয়ে প্রথমে গোটা জিরে,গোটা গরম মশলা, গ্রেট করে নেওয়া আদা দিয়ে নাড়তে থাকুন। এবার ওর মধ্যে কেটে রাখা সবজি মিশিয়ে দিন। এবার সামান্য বিরিয়ানি মশলা মিশিয়ে ওর মধ্যে ভিজিয়ে রাখা চাল দিন। দু কাপ গরম জল দিন। ১ কাপ মাপের চাল নিলে ২ কাপ জল দিতে হবে। স্বাদ মতো নুন, চিনি দিন। মাঝারি আঁচে প্রেশার বসিয়ে ঠিক ২ টো সিটি দিন। এবার গ্যাস বন্ধ করে ৩০ মিনিট রেখে দিন। ৩০ মিনিট পর সব স্টিম বেরিয়ে গেলে তবেই ফ্রেশারের ঢাকনা খুলুন। ব্যাস তৈরি ভেজ পোলাও।

মাটন বা চিকেন বিরিয়ানিও বানিয়ে নিতে পারেন এইভাবে। মাংস ভাল করে ধুয়ে নিয়ে সামান্য টকদই, আদা-রসুন বাটা, গোলমরিচ, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লাল লঙ্কা গুঁড়ো আর সামান্য বিরিয়ানি মশলা মিশিয়ে ম্যারিনেট করে রাখুন। আলু গোটা ছাল ছাড়িয়ে রাখুন। প্রেশার কুকারে তেল দিয়ে দারুচিনি, এলাচ, লবঙ্গ, জয়িত্রী, শাজিরে, শা মরিচ, তেজপাতা দিয়ে নাড়তে থাকুন। এর মধ্যে এবার পেঁয়াজ কুচি দিন। এবার ৩০ মিনিট ম্যারিনেট করে রাখা মাংস এতে মিশিয়ে নিন। মাংস বেশ কষা হয়ে এলে আলুর টুকরো গুলো দিন। তবে এতে আগে থেকে নুন-হলুদ মাখিয়ে রাখবেন। এবার ভিজিয়ে রাখা চাল দিয়ে খুব ভাল করে ভেজে নিতে হবে। স্বাদমতো নুন, চিনি আর বিরিয়ানি মশলা মিশিয়ে দিন। খুব ভাল করে সব কষা হলে দেড় কাপ গরম জল দিয়ে দু টো সিটি দিন। মাঝারি আঁচে পুরো রান্না হবে, এবার গ্যাস অফ করে ১৫ মিনিট রাখুন। এরপর ঢাকনা খুলে দুধে ভেজানো জাফরান ছড়িয়ে দিন। আবার ১৫-২০ মিনিট একদম লো ফ্লেমে দম দিয়ে দিন। ব্যাস তৈরি বিরিয়ানি।