Recipe: ফ্রেঞ্চ ফ্রাই তো খেয়েছেন, এবার মুখের স্বাদ বদলাতে চটপট বানান এই ভেগান স্ন্যাকস!

এই নিরামিষ খাবারটি শুধু বাচ্চারাই নয়, বাড়ির সকলেই পছন্দ করবেন। পাম্পকিন ফ্রাইগুলি ভেগান ডিপ যেমন হুমাস বা ক্রিম দিয়ে পরিবেশন করতে পারেন।

Recipe: ফ্রেঞ্চ ফ্রাই তো খেয়েছেন, এবার মুখের স্বাদ বদলাতে চটপট বানান এই ভেগান স্ন্যাকস!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 8:32 AM

আলু ভাজা, ফ্রেঞ্চ ফ্রাই এগুলি তো এখন সাধারণ খাবারে পরিণত হয়েছে। তবে স্ন্যাকস হিসেবে যদি মুখের স্বাদ বদলাতে যান, তাহলে পাম্পকিন ফ্রাই বানিয়ে নিতে পারেন। স্ন্যাকস রেসিপি হিসেবে এর কোনও তুলনাই হয় না। যে কোনও অনুষ্ঠানে চটপট তৈরি করে ফেলতে পারবেন। তবে এখানে বলে রাখা ভাল, অন্যান্য ফ্রাইয়ের তুলনায় পাম্পকিন ফ্রাই স্বাস্থ্যকর।

এই ফ্রাই ডিপ ফ্রাই হিসেবে রান্না করা হয় না। বাচ্চাদের জন্য একটি আদর্শ স্ন্যাকস রেসিপি। কুমড়া লম্বা লম্বা করে কেটে ভাজার পর হার্বস ও মশলা ছড়িয়ে দিলে আরও দ্বিগুণ স্বাদ হয়। এই নিরামিষ খাবারটি শুধু বাচ্চারাই নয়, বাড়ির সকলেই পছন্দ করবেন। পাম্পকিন ফ্রাইগুলি ভেগান ডিপ যেমন হুমাস বা ক্রিম দিয়ে পরিবেশন করতে পারেন। বাড়িতে অতিথি সমাগম হলে চটপট কিছু মুখরোচক বানিয়ে দিতে হলে এই পাম্পকিন ফ্রাই কিন্তু অনবদ্য। বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে এই ফ্রাই একেবারে মুখে জল এনে দেবে।

কী কী লাগবে

১টি কুমড়ো, আধ চা চামচ পাপরিকা পাউডার, ২ চিমটে দারচিনি গুঁড়ো, আধ চা চামচ জিরে, আধ চা চামচ থাইম, আধ চা চামচ বাসিল, আধ চা চামচ পার্সলে, আধ চা চামচ চিলি ফ্লেকস, ১ চা চামচ রসুন পাউডার, ২ টেবিলস্পুন ভার্জিন অলিভ অয়েল, নুন স্বাদমতো

কীভাবে করবেন

প্রথমে আভেন ২০০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিটিং করে রাখুন। বেক করার জন্য বেকিং ট্রের উপর অ্য়ালুমিনিয়াম ফোয়েল জড়িয়ে আলাদা করে রেখে দিন। এবার কুমড়োর খোসা ছাড়িয়ে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে কেটে রাখুন। এবার একটি মাঝারি সাইজের বোলের মধ্যে অলিভ অয়েল দিয়ে কুমরোর টুকরোগুলি মাখিয়ে নিন।

এবার তাতে থাইম কুচনো, রসুন, বেসিল, পার্সলে পাতা কুচিয়ে ভাল করে মাখিয়ে নিন। এরপর নুন, প্যাপরিকা ও চিলি ফ্লেকস দিয়ে আরও ভাল করে মিশিয়ে নিন। মশলা ও হার্বস সবকিছুর সঙ্গে মিশে যেন যা, সেদিকে খেয়াল রাখুন।

এরপর বেকিং ট্রের উপর কুমড়োর টুকরোগুলি ভাল করে স্তরে স্তরে সাজিয়ে রাখুন। এরপর আভেনে প্রায় ২০-৩০ মিনিট ধরে বেক করুন। সোনালি বাদামি রঙের হয়ে এলে অপর পিঠ উল্টে দিয়ে আরও বেশি কয়েকমিনিট বেক করুন। বেক করা হয়েগেলে গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন : Salad Recipe: করোনাকালে অতিথিকেও পরিবেশন করুন স্বাস্থ্যকর খাবার! কীভাবে বানাবেন কিউই ও কলার স্যালাদ, জানুন