বাড়িতে কম সময়ে সহজে কী ভাবে তৈরি করবেন রাজভোগ?

Recipe: বাঙালির যে কোনও শুভ কাজে মিষ্টি মাস্ট। মিষ্টির মধ্যে অত্যন্ত চেনা হল রাজভোগ।

বাড়িতে কম সময়ে সহজে কী ভাবে তৈরি করবেন রাজভোগ?
রাজভোগ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2021 | 8:25 PM

বাঙালি মানেই মিষ্টি প্রিয়। এমন একটা চলতি ধারণা আছে বটে। তবে বহু বাঙালি মিষ্টি অপছন্দও করেন। কিন্তু বাঙালির যে কোনও শুভ কাজে মিষ্টি মাস্ট। মিষ্টির মধ্যে অত্যন্ত চেনা হল রাজভোগ। দোকান থেকে কিনে আপনি বহুবার খেয়েছেন। কিন্তু যদি বাড়িতেই তৈরি করে নিতে পারেন, তা হলে হয়তো আরও ভাল লাগবে। শিখে নিন রাজভোগ তৈরির সহজ রেসিপি।

উপকরণ- মিষ্টির জন্য ছানা এক কাপ। চিনি আধ চা চামচ। বেকিং পাউডার সামান্য। ময়দা আধ চা চামচ। সিরার জন্য লাগবে এক কাপ চিনি। জল চার কাপ। এলাচ ২-৩টি। ছানার জন্য লাগবে এক লিটার দুধ। ভিনিগার এক টেবিল চামচ।

প্রণালী- প্রথমে ছানা তৈরি করে নিন। দুধ জ্বাল দিয়ে নিন। প্যানে বসিয়ে সমানে নাড়তে হবে। ভিনিগার ও জল একটি পাত্রে একত্রে মিশিয়ে নিন। দুধ উতলানো মাত্র ওই মিশ্রণ ধীরে ধীরে দিয়ে নেড়ে গ্যাস বন্ধ করে দিন। ছানা এবং জল আলাদা হয়ে গেলে পাতলা সুতির কাপড়ে ছেঁকে জলে ধুয়ে পুঁটলি বেঁধে এক ঘন্টা ঝুলিয়ে রাখুন। ছানার জল ভাল ভাবে ঝরিয়ে নিতে হবে।

এ বার ছানা, ময়দা, চিনি ও বেকিং পাউডার একত্রে খুব ভাল করে মেখে নিন। ১০-১৫ মিনিট মাখার পর ছানা মসৃণ হয় তেল বের হয়ে এলে গোল গোল করে মিষ্টির আকারে তৈরি করুন।

সিরা তৈরি করার জন্য চিনি, জল ও এলাচ একত্রে জ্বাল দিন। এরপর মিষ্টিগুলো দিয়ে ঢেকে ১৫ মিনিট ফুটিয়ে নিয়ে নামিয়ে নিন। মিষ্টিগুলো সিরার মধ্যে অন্তত ৮-১০ ঘন্টা রেখে পরিবেশন করুন।

আরও পড়ুন, বাড়িতেই সহজ উপকরণের সাহায্যে কী ভাবে পিৎজা তৈরি করবেন?