Fresh Vegetables: কী করলে বেশিদিন টাটকা থাকবে সবজি?

টমেটো, লঙ্কা বের করলেন ফ্রিজ থেকে, অমলেট বানিয়ে খাবেন। দেখলেন, টমেটোর গায়ে ট্যাপ ধরেছে, লঙ্কা শুটিয়ে বৃদ্ধা! ভাল লাগে না তখন? আপনার এই সমস্যা মিটতে পারে কিছু নিয়ম মানলে। সঠিক প্রণালীতে সবিজ সংরক্ষণ করলে অনেকদিন তা সতেজ থাকতে পারে।

Fresh Vegetables: কী করলে বেশিদিন টাটকা থাকবে সবজি?
প্রতীকী ছবি
TV9 Bangla Digital

| Edited By: Sneha Sengupta

Jul 30, 2021 | 5:11 PM

করোনার পর থেকে আমাদের প্রত্যেকেরই স্বভাবে পরিবর্তন হয়েছে। সংক্রমণের ভয়ে বারবার বাজারে যাওয়া আমরা এড়িয়ে চলছি। তাই যখনই বাজারে যাচ্ছি, অনেকটা পরিমাণে সবজি কিনে আনছি। এতে সমস্য়া হচ্ছে প্রচুর। অল্পদিনের মধ্যেই সবজি থেকে তরতাজা ভাব চলে যাচ্ছে। সবজিতে ধরছে পচন। তাতে ভোগান্তিও হচ্ছে। টমেটো, লঙ্কা বের করলেন ফ্রিজ থেকে, অমলেট বানিয়ে খাবেন। দেখলেন, টমেটোয় ট্যাপ ধরেছে, লঙ্কা শুটিয়ে বৃদ্ধা! ভাল লাগে না তখন। তাই আপনার এই সমস্যা মিটতে পারে কিছু নিয়ম যদি আপনি মেনে চলেন। সঠিক প্রণালীতে সবিজ সংরক্ষণ করলে অনেকদিন তা সতেজ থাকতে পারে। কীভাবে – 

১. ঠান্ডা জল – বড় কাচের জারে ঠান্ডা জল নিন। তাতে রাখুন গাজর, সিলেরি, লেটুস, আলু। প্রত্যেক দু’দিন অন্তর জল পালটে ফেলুন।

২. ভিনিগার – একটি বড় কাচের জারে জল নিয়ে তাতে মেশান ভিনিগার। ভাল করে মিশিয়ে নিন। সেই জলে বেরি, আপেল, সবুজ পিঁয়াজ, বেল পেপার, টমেটো, পিয়ার্স ফল রাখুন মিনিট ৫। ভাল জলে ধুয়ে ফ্রিজে রাখুন। অনেকদিন সতেজ থাকবে।

৩. পেপার টাওয়েল – জানলে অবাক হবেন, পেপার টাওয়েল সবজি সতেজও রাখতে পারে। লতাপাতা যুক্ত সবজি, শাক পেপার টাওয়েলে জড়িয়ে রেখে দিন। অনেকদিন সতেজ থাকবে।

৪. ফ্রিজ – সবজি সতেজ রাখতে ডিপ ফ্রিজের সাহায্য নিতে পারেন। একটি কন্টেনারে সবজি ভরে রেখে দিন ডিপ ফ্রিজে। পচন ধরবে না। অনেকদিন পর ফ্রিজ থেকে বের করলে দেখবেন আগের মতোই সতেজ আছে।

৫. শিকড় কাটুন – টার্নিপ, অ্যাসপারাগাস, সবুজ পিঁয়াজ তাড়াতাড়ি নষ্ট হয়। এই সবজিগুলিকে বাঁচানোর জন্য শিকড় কেটে দিন। জলে রেখে দিন।

আরও পড়ুনবিড়ালের মলত্যাগে নির্গত কফি বহুমূল্যবান; ছবিতে দেখুন লিস্টে আছে আর কোন খাবার

দেখুন ছবিতে; দেশের ৭টি জনপ্রিয় খিচুড়ি, এই বর্ষায় হয়ে যাক!

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla