Oats for health: দুধ-ফল দিয়ে ওটস খাবেন নাকি সবজি দিয়ে খিচুড়ি? স্বাস্থ্যের জন্য কোনটি সেরা

Recipe: যখন প্রসঙ্গ স্বাস্থ্যের আসে, পুষ্টিগত দিক দিয়ে যখন বিবেচনা করা হয় তখন আপনি কোন ধরনের ওটসের রেসিপি বেছে নেবেন?

Oats for health: দুধ-ফল দিয়ে ওটস খাবেন নাকি সবজি দিয়ে খিচুড়ি? স্বাস্থ্যের জন্য কোনটি সেরা
TV9 Bangla Digital

| Edited By: megha

Jul 19, 2022 | 4:20 PM

সুস্থ থাকতে গেলে কোনওভাবেই ব্রেকফাস্ট এড়ানো যাবে না। বরং ব্রেকফাস্টে এমন খাবার খেতে হবে যা স্বাস্থ্যের জন্য উপকারী। বর্তমানে ব্রেকফাস্টে বেড়েছে ওটস খাওয়ার প্রবণতা। যদিও এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে ওটস শরীরের জন্য উপকারী। এই ওটসেরও বেশ কিছু রেসিপি রয়েছে, যা এই খাবারকে আরও সুস্বাদু করে তোলে। কেউ দুধ, ফল দিয়ে ওটস খেতে ভালবাসেন। আবার কেউ ওটসের খিচুড়ি, ওটসের পোলাও বানিয়ে খান। কিন্তু যখন প্রসঙ্গ স্বাস্থ্যের আসে, পুষ্টিগত দিক দিয়ে যখন বিবেচনা করা হয় তখন আপনি কোন ধরনের ওটসের রেসিপি বেছে নেবেন?

ওটস হচ্ছে এমন একটি খাবার যাকে সুপারফুড বললেও ভুল হবে না। ওটসের মধ্যে ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার রয়েছে। এটি যেমন ওজন কমাতে সাহায্য করে, তেমনই এটি রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ব্রেকফাস্টে ওটস খেলে এটি পেটকে দীর্ঘক্ষণ পর্যন্ত ভরপুর রাখে। এতে খিদেও কম পায়। পাশাপাশি এতে ফাইবার রয়েছে, যা অন্ত্রকে পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে পাচনতন্ত্র সুস্থ থাকে। খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমাতে সাহায্য করে ওটস। এর কারণে কমে হৃদরোগের ঝুঁকিও। কিন্তু সঠিকভাবে ওটস না খেলে এর কোনও গুণাগুণই আপনি পাবেন না।

দুধের সঙ্গে ওটমিল বানিয়ে খেতে ভালবাসেন অনেকেই। এই ভাবে ওটস খেলে অবশ্যই শরীরে সমস্ত পুষ্টির চাহিদা পূরণ হবে। কিন্তু দুধ দিয়ে ওটমিল খাওয়ার সময় চিনি ব্যবহার করবেন না। পরিশোধিত চিনি শরীরের পক্ষে ভাল নয়। এতে ক্যালোরির পরিমাণ বেশি থাকে। পাশাপাশি অন্যান্য রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। এর বদলে আপনি মধু ব্যবহার করতে পারেন।

টক দই দিয়েও ওটস খেতে পারেন। টক দইয়ের সঙ্গে ওটস খাওয়ার সময় এতে কিছু তাজা ফল খেতে মিশিয়ে নিন। বেরি, আপেল, সবেদা খেতে পারেন। পাশাপাশি আমন্ড, আখরোট রাখুন। এগুলো একসঙ্গে মিশিয়ে খেতে পারেন ওটস। এটা হতে পারে আপনার ওয়ান-পট মিল। এতে পেটও ভরবে পাশাপাশি শরীরে সমস্ত পুষ্টির চাহিদা পূরণ হবে।

এই খবরটিও পড়ুন

অনেকে ওটসের উপমা, ওটসের পোলাও, ধোসা, ইডলি, ওটসের খিচুড়ি খেতে ভালবাসেন। এটাও একই ভাবে স্বাস্থ্যকর। কিন্তু এই রেসিপিগুলো তৈরি করার সময় তেলের পরিমাণের দিকে খেয়াল রাখুন। পাশাপাশি সবজি ব্যবহার করুন। গাজর, বিনস, মটরশুটি ছোট ছোট করে কেটে নিন। এগুলো প্রথমে এক চামচ ঘিতে হালকা করে ভেজে নিন। এরপর এগুলো ওটসের সঙ্গে মিশিয়ে মনের মতো করে পদ বানিয়ে নিন। এতে ওটসও খাওয়া হবে পাশাপাশি সবজির গুণও পাবেন। ওটসের খিচুড়ি, পোলাওয়ের ক্ষেত্রে মশলা ব্যবহার করা হয়। এগুলোও স্বাস্থ্যের জন্য ভাল। এতে আপনি বাদামও দিতে পারেন। এতে স্বাস্থ্য ও স্বাদ দুটোই বজায় থাকবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla