Healthy Diet: গৃহিণীদের সাপ্তাহিক ডায়েট প্ল্যান, যা মেনে চলা জরুরি…

Healthy Diet: গৃহিণীদের সাপ্তাহিক ডায়েট প্ল্যান, যা মেনে চলা জরুরি...
একনজরে গৃহিণীদের ডায়েট

Diet Tips: ডায়েট মানেই দামি খাবার আর বিদেশি ফল নয়। চিঁড়ে, মুড়ি, ভাত, সবজি, মাছ, মাংস, টকদই এসবই খান ঘুরিয়ে-ফিরিয়ে

TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Jun 22, 2022 | 8:07 PM

যেহেতু বাড়ির গৃহিণী তাই অলিখিত নিয়ম অনুসারে তাঁর নজর থাকে সর্বত্র। তিনি একা হাতে সবটাই সামলাবেন এমনটাই হয়ে আসছে এবং বর্তমানে Multitasker-এর মাপকাঠিতেই বিচার হয় তাঁর। ধরে নেওয়া হয় বাড়ির কাজ এবং বাইরের কাজ- এই দুটোই তিনি সমান দক্ষতায় সামলে নেবেন। বাড়িতে সবার খাওয়া হলে তবেই বাড়ির মহিলা খেতে বসবেন। নিজেদের পছন্দমতো খাওয়ার সুযোগও তাঁদের থাকে না। খেতে বসে সবার পাতের এঁটো-কাটা, বাসি খাবার খাওয়া তাঁদের অভ্যাস। যে কারণে মহিলাদের শরীরে দেখা দেয় ভিটামিনের ঘাটতি। এছাড়াও প্রয়োজনের তুলনায় তাঁরা কম জল খান। যেখান থেকে পরবর্তীতে আসে কিডনির সমস্যা। খাওয়ার সময়ের মধ্যে দীর্ঘ গ্যাপ, অতিরিক্ত পরিমাণ কার্বোহাইড্রেট খাওয়া এবং ওভার ইটিং-এর জন্যই মহিলারা ওবেসিটির সমস্যায় ভোগেন। শরীর সুস্থ রাখতে হলে সঠিক পুষ্টি আর খাবারের প্রয়োজন। আর এর জন্য সকলকেই একটা নির্দিষ্ট ডায়েটের মধ্যে দিয়ে যেতে হবে।

কী রাখবেন এই ডায়েট প্ল্যানে 

ডায়েটে এমন কিছু রাখবেন যা আপনার শরীরের জন্য উপকারী। ওজন এবং ক্যালোরি মেপে ডায়েট চার্ট বানিয়ে নিন। কোন সময়ে কী খাবার খাবেন তাও নির্দিষ্ট করে রাখুন। সময়ে খাবার না খেলেই শরীরে দেখা দেবে একাধিক সমস্যা। বাড়ির অন্য সদস্যদের খাওয়া হয়নি বলে আপনি অপেক্ষা করবেন এরকমটা করবেন না। এতে কিন্তু নিজের শরীরেই ক্ষতি। নিজের ভাল নিজেকে বুঝে চলতে হবে। অন্য কেউ আপনাকে এ ব্যাপারে সাহায্য করবে না। ছোট ছেলের মাছ পছন্দ বলে দিনের পর দিন নিজের ভাগ থেকে তা সরিয়ে রাখবেন এরকমটা করবেন না।

কী ভাবে বানাবেন ডায়েট প্ল্যান

রোজকার ডায়েটে এমন কিছু রাখুন যা সহজলভ্য। সেলিব্রিটি পুষ্টিবিদ রুজুতা দিওয়েকর সব সময় দেশি খাবারের প্রতিই সওয়াল করেন। যে খাবার খেয়ে আপনার মা-ঠাকুমারা সুস্থ থাকতেন তাই রাখুন রোজকার ডায়েটে। ডায়েট মানেই দামি খাবার আর বিদেশি ফল নয়। চিঁড়ে, মুড়ি, ভাত, সবজি, মাছ, মাংস, টকদই এসবই খান ঘুরিয়ে-ফিরিয়ে। এক নজরে দেখে নিন গৃহিনীদের ডায়েট চার্ট।

এই খবরটিও পড়ুন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA