Food: খাওয়ার এই অভ্যাসই বলে দেবে মানুষ হিসেবে আপনি কেমন…

মুখ মানুষের মনের আয়না। মুখ দেখে যেমন একটা মানুষ সম্পর্কে অনেক খানি বলে দেওয়া যায় তেমনই কিন্তু তার খাওয়ার অভ্যাস থেকেও বলা যায় অনেক কথা...

Food: খাওয়ার এই অভ্যাসই বলে দেবে মানুষ হিসেবে আপনি কেমন...
খাবার দেখে মানুষ চিনুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 7:29 PM

প্রত্যেক মানুষের স্বভাবেই বলে দেয় মানুষ হিসেবে তিনি আসলে কেমন প্রকৃতির। এছাড়াও আপনি কী ভাবে বসেন, কী ভাবে কথা বলেন এমনকী শরীরের নানা স্থানের তিল দেখেও কিন্তু বলে দেওয়া যায় সেই মানুষটির পছন্দ কী রকম। কিন্তু জানেন কি আপনার খাওয়ার ধরন, আপনি কেমন খাবার পছন্দ করেন তা দেখেও বলে দেওয়া যায় আপনি মানুষ হিসেবে কেমন হতে পারেন। আপনার মনই বা কীরকম।

কিছু মানুষ আছেন যাঁরা খুব ধীরে খান। খুব আস্তে আস্তে চিবিয়ে প্রতিটা খাবার খান। সব খাবারের আলাদা করে স্বাদও নেন। অর্থাৎ এঁরা কিন্তু প্রতিটি খাবারকেই সম্মান করেন। সময় এবং খাবারকে এঁরা যথেষ্ট মর্যাদা দেন। ব্যক্তিগত জীবনেও কিন্তু এই সব মানুষেরা ধীরে চল নীতিতেই বিশ্বাসী। ধীরে সুস্থে কাজ সারেন। আর তাই যাঁরা খুব দ্রুত কাজ চান তাঁদের এমন মানুষকে কিন্তু পছন্দ নাও হতে পারে।

কিছু মানুষ আছেন যাঁরা খেতে খেতে আরও হাজারটা কাজ সারেন। একমনে শুধু খাওয়া তাঁদের না পসন্দ। খেতে খেতে যেমন খাবারের স্বাদ বিশ্লেষণ করেন তেমনই কিন্তু খাবার নিয়ে নানা নির্দেশনাও দেন। এই সব মানুষরা কিন্তু মাল্টিটাস্কিংয়ে অভ্যস্ত। কোনও ভাবেই একটুও সময় নষ্ট করতে তাঁরা নারাজ।

অনেকেই আছেন, যাঁরা খাবারের তুলনায় প্লেটিং বেশি পছন্দ করেন। রান্না করে আগে তাকে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করেন। যথাস্থানে প্লেট রাখা, টেবিল কভার, চামচ, ছুরি এসবকেই বেশি গুরুত্ব দেন। সুন্দর করে ছবি তুলে তবেই কামড় দেন খাবারে। এমন মানুষরা কিন্তু ভীষণ সংগঠিত। সেই সঙ্গে ক্রিয়েটিভিটিতে ভরপুর। নিজের কাজ নিজেই গুছিয়ে করতে পছন্দ করেন। নোংরা, ছড়ানো ছিটানো কোনও কিছুই তাঁরা সহ্য করতে পারেন না। বরং এরকম কোনও কিছুই তাঁদের বড় বেশি অপছন্দের।

কিছু মানুষ আছেন যাঁরা নিজের পছন্দের খাবার, চেনা রেস্তোরাঁর খাবারের বাইরে কোথাও খেতে চান না। এমনকী খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও তাঁদের পছন্দ নয়। খাবার নিয়ে কোনও রকম ঝুঁকি নিতে তাঁরা চায় না। এই রকমের মানুষরা কিন্তু নিজের কমফোর্ট জোনের বাইরে একেবারেই যেতে পছন্দ করেন না। সেই সঙ্গে এঁরা নিজেদের ব্যর্থতা মেনে নিতে পারেন না।

অনেকেই আছেন যাঁরা প্লেটে সব রকম খাবার সাজিয়ে বসেন। একটু একটু করে সব খাবার খান। এঁরা কিন্তু সবার সঙ্গে মিলিয়ে মিশিয়ে চলতে পারেন। বন্ধুত্বপূর্ণ সব কাজেই অংশগ্রহণ করেন, সবার পাশে থাকতে পছন্দ করেন। সেই সঙ্গে জানেন কী ভাবে প্রিয়জনের সঙ্গে সময় কাটাতে হয়। কার সঙ্গে কতটা বন্ধুত্ব করবেন তা এঁরা ভালোই জানেন।

অনেকেই আছেন যাঁরা খাবার সময় সব কিছু একসঙ্গে মেখে খান। এমনকী অদ্ভুত সব খাবার খেতেও কিন্তু তাঁদের কোনও সমস্যা থাকে না। যা দেওয়া হয় তাই খাবার খান। এমন মানুষরা কিন্তু জীবনে ঝুঁকি নিতে পছন্দ করেন। কোনও কিছুই এঁদের টলাতে পারে না।