Boiled Eggs: সেদ্ধ করা ডিম কত ঘন্টা ভাল থাকে?

Boiled Eggs: তবে অফিসে বেরোনোর আগে সেদ্ধ করে রাখা ডিম দুপুর পেরিয়ে খাচ্ছেন অনেকেই। আর আপনার এই অভ্যাসেই কোনও ক্ষতি হচ্ছে না তো? আদৌ কতটা স্বাস্থ্যকর এই অভ্যাস, জানেন কি?

Boiled Eggs: সেদ্ধ করা ডিম কত ঘন্টা ভাল থাকে?
Image Credit source: annick vanderschelden photography/Moment/Getty Images
Follow Us:
| Updated on: Sep 20, 2024 | 5:35 PM

সকালের জলখাবারেই হোক আর অফিসের টিফিনে প্রতিদিন একটা বা দুটো করে সেদ্ধ ডিম খাওয়ার অভ্যেস অনেকেরই। অনেক খাবারের সঙ্গে সঙ্গে স্বাস্থ্যকর খাবার হিসাবে ডিম খাওয়া যেতে পারে। ডিম প্রোটিনের ভাল উৎস, তাই শরীর খারাপ হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতেও ডিম খাওয়ার পরামর্শ দেন চিকিৎসক থেকে পুষ্টিবিদেরা।

তবে অফিসে বেরোনোর আগে সেদ্ধ করে রাখা ডিম দুপুর পেরিয়ে খাচ্ছেন অনেকেই। আর আপনার এই অভ্যাসেই কোনও ক্ষতি হচ্ছে না তো? আদৌ কতটা স্বাস্থ্যকর এই অভ্যাস, জানেন কি?

সেদ্ধ করে রাখা ডিম ফ্রিজে রাখলে সপ্তাহখানেক ভাল থাকে। তবে তা না হলে সেদ্ধ করার প্রায় ঘণ্টা তিনেকের মধ্যে সেদ্ধ ডিম খাওয়াই ভাল। কারণ সেদ্ধ ডিম বেশি ক্ষণ ভাল থাকে না।

এই খবরটিও পড়ুন

সেদ্ধ করা ডিম ভাল রাখতে তাপমাত্রার দিকে খেয়াল করা জরুরি। ডিম সংরক্ষণ করতে ৪.৪ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রা প্রয়োজন। ফ্রিজের এই তাপমাত্রায় সেদ্ধ ডিম খোসাসহ রেখে দিলে কিছু দিন ভাল থাকবে। খোসা ছাড়িয়ে রাখলে ডিম নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।