Bank Holidays: অক্টোবরে অর্ধেক মাস বন্ধ ব্যাঙ্ক! কবের মধ্যে সেরে রাখতে হবে কাজ?

Bank Holidays: অক্টোবর মাসটা মোটের উপর উৎসব আর পুজোতেই কাটতে চলেছে বাঙালির। তবে এটা শুনেই কিন্তু আনন্দিত হওয়ার কিছু নেই। পুজো আর উৎসব মানেই অফিস ছুটি। আপনার মতোই কিন্তু ছুটি থাকবে ব্যাঙ্কেও।

Bank Holidays: অক্টোবরে অর্ধেক মাস বন্ধ ব্যাঙ্ক! কবের মধ্যে সেরে রাখতে হবে কাজ?
Image Credit source: NurPhoto
Follow Us:
| Updated on: Sep 30, 2024 | 6:13 PM

উৎসবের মরসুম শুরু হয়ে গিয়েছে। একদিন পরেই ২ অক্টোবর মহালয়া। মানে দেবী পক্ষের আগমনের ঘোষণা। তার সঙ্গেই শুরু হচ্ছে নতুন মাস। দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, কালী পুজো। অক্টোবর মাসটা মোটের উপর উৎসব আর পুজোতেই কাটতে চলেছে বাঙালির। তবে এটা শুনেই কিন্তু আনন্দিত হওয়ার কিছু নেই। পুজো আর উৎসব মানেই অফিস ছুটি। আপনার মতোই কিন্তু ছুটি থাকবে ব্যাঙ্কেও।

২ অক্টোবর মহালয়া আবার গান্ধী জয়ন্তী। তাই ওই দিন ছুটি। শনি, রবি এবং পুজো সব মিলিয়ে পুজোয় ক’দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক জানেন?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটির তালিকা বলছে অক্টোবর মাসে সারা দেশে ব্যাঙ্কগুলিতে সব মিলিয়ে মোট ১৫ দিন বন্ধ থাকবে। এমনিতেই উৎসবের জন্য বাড়তি ছুটি সঙ্গে রয়েছে জাতীয় ছুটি বা মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার এবং রবিবারের ছুটিগুলিও রয়েছে এই তালিকায়। তবে এখানে আরেকটি বিষয় মাথায় রাখতে হবে। জায়গা বিশেষে কিন্তু এই ছুটির তারতম্য হয়।

এই খবরটিও পড়ুন

কলকাতা তথা পশ্চিমবঙ্গে দুর্গাপুজো সবচেয়ে বড় উৎসব। তাই এই সময়ে এখানে জরুরি পরিষেবা ছাড়া সব কিছুই বন্ধ থাকে। ৯ অক্টোবর ষষ্ঠী। ওই দিন ব্যাঙ্ক খোলা। কিন্তু ১০ অক্টোবর বৃহস্পতিবার সপ্তমী থেকে কলকাতায় খুলবে না কোনও ব্যাঙ্ক। একই সঙ্গে এই দিন ছুটি থাকবে আগরতলা, গুয়াহাটি, কোহিমার ব্যাঙ্কের শাখাতেও। ১১ অক্টোবর শুক্রবার, তিথি অনুযায়ী ওই দিনেই একসঙ্গে পড়েছে অষ্টমী ও নবমী। ওই দিন কলকাতার সঙ্গে বেঙ্গালুর, ভুবনেশ্বর, চেন্নাই, রাঁচি ও গ্যাংটকে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১২ অক্টোবর দশমী আবার ওই দিন মাসের দ্বিতীয় শনিবারও তাই সাধারণ নিয়মেই বন্ধ থাকবে ব্যাঙ্ক।

এরপর ১৬ অক্টোবর কোজাগরী লক্ষ্মী পুজো। ওই দিন কলকাতা এবং আগরতলায় সব ব্যাঙ্ক বন্ধ থাকবে। আবার মাসের শেষে ৩১ অক্টোবর কালীপুজোর জন্য বন্ধ থাকবে ব্যাঙ্ক। এছাড়াও ৩ অক্টোবর নবরাত্রি উপলক্ষ্যে ছুটি জয়পুরে। ১৭ অক্টোবর বাল্মীকি জয়ন্তী উপলক্ষ্যে ছুটি রয়েছে বেঙ্গালুরু, গুয়াহাটি এবং সিমলায়।

তাহলে মোট ক’দিন ছুটি হল এই মাসে? রইল সম্পূর্ণ তালিকা

১ অক্টোবর – জম্মু ও কাশ্মীরে ব্যাঙ্ক বন্ধ। ২ অক্টোবর – গান্ধী জয়ন্তী ও মহালয়া। ৩ অক্টোবর – নবরাত্রির শুরু (রাজস্থানে বন্ধ ব্যাঙ্ক)। ৬ অক্টোবর – রবিবার। ১০ অক্টোবর – সপ্তমী। ১১ অক্টোবর – অষ্টমী ও নবমী। ১২ অক্টোবর – বিজয়া দশমী ও মাসের দ্বিতীয় শনিবার। ১৩ অক্টোবর – রবিবার। ১৬ অক্টোবর – লক্ষ্মী পুজো। ১৭ অক্টোবর – মহর্ষী বাল্মীকী জয়ন্তী (কর্ণাটক, অসম, হিমাচলে বন্ধ ব্যাঙ্ক)। ২০ অক্টোবর – রবিবার। ২৬ অক্টোবর – মাসের চতুর্থ শনিবার। ২৭ অক্টোবর – রবিবার। ৩১ অক্টোবর – দিওয়ালি ও কালীপুজো।