গরমে কুল থাকতে রোজ পাতে থাকুক ঢেঁড়স! জেনে নিন এর গুণাবলী…

করোনা পরিস্থিতিতে প্যাচপ্যাচে গরমে নাজেহাল অবস্থা সাধারণের। তারই মধ্যে শরীরে যত্ন নিতে বদ্ধপরিকর সকলেই। গরমে শরীরের যত্ন নিতে সপ্তাহে তিনদিন খান ঢেঁড়স। শিশু, প্রবীণ ও গর্ভবতী মহিলাদের জন্য ঢেঁড়স অত্যন্ত উপকারী।

গরমে কুল থাকতে রোজ পাতে থাকুক ঢেঁড়স! জেনে নিন এর গুণাবলী...
ঢেঁড়স।
Follow Us:
| Updated on: Apr 04, 2021 | 3:01 PM

ঢেঁড়সের নাম শুনেই নাক সিঁটকাচ্ছেন! অনেকেরই এই উপকারী সবজিতে না-পসন্দ। তবে এই গরমে সবচেয়ে সহজপাচ্য সবজির মধ্যে অন্যতম হল এই ঢেঁড়স (ladyfinger)। শিশু ও প্রবীণরা ঢেঁড়স খেলেও নতুন প্রজন্মের কাছে ঢেঁড়স এখনও গুরুত্বহীন। ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, উপকারী ফাইবার (good carbs) সমৃদ্ধ ঢেঁড়সের উপকারীতা শুনলে চমকে যাবেন। এই গরমে শরীর ভালো রাখতে ( health benefits) তাই রোজ পাতে থাকুন ঢেঁড়সের পদ।

আসুন দেখে নিই, ঢেঁড়স (Okra) খেলে আমাদের শরীর কেন ভালো থাকে…

১. ঢেঁড়সের অনেক গুণ রয়েছে। এতে রয়েছে ভিটামিন এ (Vitamin-A), অ্যান্টি-অক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়, শ্বাসকষ্ট প্রতিরোধ করে।

২. ঢেঁড়সে রয়েছে সলিউবল ফাইবার পেকটিন, যা রক্তের মন্দ কোলেস্টেরলকে কমাতে সাহায্য করে ও অ্যাথেরোসক্লোরোসিস প্রতিরোধ করে।

৩. গর্ভাবস্থায় ভ্রূণ তৈরির জন্য ভালো ঢেঁড়স গর্ভাবস্থায় ভ্রূণের মস্তিষ্ক তৈরিতে সাহায্য করে, গর্ভপাত হওয়া প্রতিরোধ করে।

৪. বাতাসের মধ্যে ভেসে থাকা দূষিত পদার্থ দূরে করে শরীরের টিস্যু পুনর্গঠনে (new tissue) ও মুখের ব্রণ দূর করতে সাহায্য করে।

৫. ঢেঁড়স কোলন ক্যানসারের ঝুঁকি কমায়। ঢেঁড়সের উচ্চমাত্রার অ্যান্টি অক্সিডেন্ট ক্ষতিকর ফ্রি রেডিকেলসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরি করে।

৬. ঢেঁড়স চুলের কন্ডিশনার হিসেবে খুব ভাল উপাদান। খুসকি দূর করতে এবং শুষ্ক মাথার ত্বকের জন্য অত্যন্ত উপকারী।

৭. ঢেঁড়স বিষণ্ণতা, দুর্বলতা এবং অবসাদ দূর করতে সাহায্য করে।

৮. ঢেঁড়সে আছে বেটা ক্যারোটিন, ভিটামিন এ, অ্যান্টি অক্সিডেন্ট, লিউটিন। এর কারণে চোখের গ্লুকোমা, চোখের ছানি প্রতিরোধে সাহায্য করে।

৯. ঢেঁড়সের মধ্যে বেটা ক্যারোটিন, ভিটামিন এ থাকায় ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। সূর্যের ইউভি রস্মি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে।

১০. চোখের নানান সমস্যা রোধ করা যায় ঢেঁড়সের গুণের জেরে।

খারাপ লাগলেও আজ থেকেই ট্রাই করতে পারেন ঢেঁড়স। গরমে ঠান্ডা থাকে, পেট ভালো রাখতে, দূষণ থেকে ত্বককে রক্ষা করতে এই ঢেঁড়সের গুণের শেষ নেই।