বাড়ি ফিরে ধৈর্যের সঙ্গে মেকআপ তুলুন, এই ৪ ধাপ না মানলেই ক্ষতি হবে ত্বকেরই

Makeup Removing Tips: সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন্স ডে যখন একসঙ্গে এসেছে, তখন সারাদিন ধরে প্ল্যান থাকাটাই স্বাভাবিক। তাই সকালে একরকম সাজ, আবার বিকেলে অন্যরকম। ছোট্ট টিপ, চোখে কাজল আর ঠোঁটে লিপস্টিক— কখনও হালকা মেকআপ। আবার কখনও জমকালো লুক। অর্থাৎ, ভারী মেকআপ। প্রেম দিবসে যে ভাবেই সাজগোজ করুন না কেন, বাড়িতে মেকআপ তোলা চাই।

বাড়ি ফিরে ধৈর্যের সঙ্গে মেকআপ তুলুন, এই ৪ ধাপ না মানলেই ক্ষতি হবে ত্বকেরই
Follow Us:
| Updated on: Feb 14, 2024 | 9:48 AM

কাঁচা হলুদ মেখে দিন শুরু হয়েছে। তাই ত্বকও রয়েছে ঝকঝকে।  বাসন্তী রঙের শাড়ি আর সিলভার জুলেয়ারিতে সেজেছেন। তার সঙ্গে মেকআপ রয়েছে ‘আপ টু দ্য মার্ক’। সরস্বতী পুজো আর ভ্যালেন্টাইন্স ডে যখন একসঙ্গে এসেছে, তখন সারাদিন ধরে প্ল্যান থাকাটাই স্বাভাবিক। তাই সকালে একরকম সাজ, আবার বিকেলে অন্যরকম। ছোট্ট টিপ, চোখে কাজল আর ঠোঁটে লিপস্টিক— কখনও হালকা মেকআপ। আবার কখনও জমকালো লুক। অর্থাৎ, ভারী মেকআপ। প্রেম দিবসে যে ভাবেই সাজগোজ করুন না কেন, বাড়িতে মেকআপ তোলা চাই। শুধু তাই-ই নয়, মেকআপ তোলার সময় কোনও ভুল এড়িয়ে চলবেন, সেটাও খেয়াল রাখুন। সঠিক উপায়ে মুখ থেকে মেকআপ না তুললেই ত্বকের সমস্যা বাড়ে। মেকআপ করার পর অনেকেই ব্রণ, ফুসকুড়ি, র‍্যাশের সমস্যায় ভোগেন। এটা সঠিকভাবে মেকআপ না তোলার জন্যই ঘটে। রোমকূপে মেকআপ জমে থাকে। সেখান থেকে ব্রেকআউটের সমস্যা দেখা দেয়। তাই মেকআপ তোলার সঠিক উপায় জেনে রাখুন।

১) প্রথমেই ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে ফেলবেন না। ওয়াটার প্রুফ মেকআপ শুধু ফেসওয়াশে পরিষ্কার হবে না। ভাল ভাবে মেকআপ তোলার জন্য গরম জলের ভাপ নিন মিনিট পাঁচেক। এতে ত্বকের রন্ধ্রগুলি খুলে যাবে এবং মেকআপ পরিষ্কারে সুবিধা হবে।

২) মেকআপ রিমুভার ছাড়া মেকআপ তুলবেন না। ক্লিনজিং মিল্ক, মাইসেলার ওয়াটার কিংবা ক্লিনজিং ব্লাম দিয়ে মেকআপ তুলে নিন। যদি বাড়িতে মেকআপ রিমুভার না থাকে, তাহলে মুখে বেবি অয়েল বা নারকেল তেল মেখে নিন। পেট্রোলিয়াম জেলিও মাখতে পারেন। এরপর ভিজে কাপড় দিয়ে মুখ মুছে নিন। এতে সমস্ত মেকআপ উঠে আসবে।

৩) এবার মুখ ধোয়ার পালা। প্রথমে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। প্রথমবারেই সমস্ত মেকআপ পরিষ্কার হবে না। তাই দ্বিতীয়বারও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। প্রয়োজনে ফেস স্ক্রাবও ব্যবহার করতে পারেন। কিন্তু মুখে খুব বেশি চাপ দেবেন না কিংবা ঘষাঘষি করবেন না।

৪) মুখ পরিষ্কারের পর ত্বক শুষ্ক হয়ে যায়। অনেকের র‍্যাশও বের হয়। তাই টোনার ও ময়েশ্চারাইজার মেখে নিন। এতে ত্বক কোমল থাকবে। এছাড়া আপনি কোনও ময়েশ্চারাইজিং শিট মাস্ক ব্যবহার করতে পারেন। এতে ত্বক হাইড্রেট থাকবে।