AC Blast: এসি ব্লাস্ট করে বিপর্যয়! বিপদ এড়াতে এভাবে নিন যত্ন

AC Maintenance Tips: এ বছর গরমেই বেশ কয়েক জায়গায় দেখা গিয়েছে এসি আগুন লাগতে । তা থেকে বিস্ফোরণও হয়েছে। গত সপ্তাহেই নয়ডার একটি হাউসিং সোসাইটিতে এসি ফেটে যায়। আগুনও লেগে যায়। সেই আগুন ছড়িয়েও পড়েছিল বহুতলের একাংশে। দাউ দাউ করে জ্বলতে থাকা আগুন দমকলকর্মীদের নিরন্তর চেষ্টা বেশ কিছুক্ষণ পর আয়ত্তে আনা সম্ভব হয়। এখন প্রশ্ন হচ্ছে কেন আগুন লেগে যায় এসি-তে।

AC Blast: এসি ব্লাস্ট করে বিপর্যয়! বিপদ এড়াতে এভাবে নিন যত্ন
এসি ব্লাস্ট
Follow Us:
| Updated on: Jun 03, 2024 | 2:13 PM

প্রবল গরমে পুড়ছে গোটা দেশ। কোথাও কোথাও তাপমাত্রা ৫০ ডিগ্রিও ছাড়িয়ে যাচ্ছে। গ্রীষ্মের এই ঝালাস থেকে মুক্তি পেতে এয়ার কন্ডিশন নিরাপদ আশ্রয়। শহরাঞ্চলে এখন অধিকাংশ বাড়িতেই ঢুকে পড়েছে ঘর ঠান্ডার করার এই ইলেক্ট্রনিক্স আইটেম। গরম সহ্যের ক্ষমতা যাঁদের কম, তাঁরা তো রাতদিন এসি চালিয়ে রাখেন। এ বছর গরমেই বেশ কয়েক জায়গায় দেখা গিয়েছে এসি আগুন লাগতে । তা থেকে বিস্ফোরণও হয়েছে। গত সপ্তাহেই নয়ডার একটি হাউসিং সোসাইটিতে এসি ফেটে যায়। আগুনও লেগে যায়। সেই আগুন ছড়িয়েও পড়েছিল বহুতলের একাংশে। দাউ দাউ করে জ্বলতে থাকা আগুন দমকলকর্মীদের নিরন্তর চেষ্টা বেশ কিছুক্ষণ পর আয়ত্তে আনা সম্ভব হয়। এখন প্রশ্ন হচ্ছে কেন আগুন লেগে যায় এসি-তে। এই ধরনের বিপর্যয় যাতে আপনার সঙ্গে না ঘটে সে জন্য এসি সম্পর্কিত কিছু সতর্কতা অবলম্বন জরুরি।

এয়ার কন্ডিশনার ব্লাস্টের ঘটনা একাধিক কারণে ঘটতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মেকানিক্যাল ফেলিওর বা ইলেক্ট্রিক্যাল ফেলিওরের কারণেও এসি ব্লাস্ট হয়। এর পাশাপাশি একাধিক ফ্যাক্টর রয়েছ এই ঘটনার। কারণ যাই হোক, বাড়িতে এসি থাকলে এবং তা নিয়মিত চালালে। এসি-র যত্ন নিতে হবে। এর জন্য এসি সম্পর্কিত কিছু কাজ করতে হবে। তাহলেও এ রকম বিপদ ঘটনার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

  • এয়ার কন্ডিশনারের এয়ার ফিল্টার নিয়মিত পরিবর্তন করুন। নোমরা হয়ে যাওয়া এয়ার ফিল্টার এয়ার ফ্লোতে বাধার সৃষ্টি করে। তাই তা নিয়ম করে পরিষ্কার করা উচিত।
  • এর পাশাপাশি এসি-র আউটডোর ইউনিটও নির্দিষ্ট দিন অন্তর পরিষ্কার করা উচিত। যাতে ময়লা না জমতে পারে। এসি-র আশপাশে কিছু রাখবেন না।
  • এসি-র এয়ারফ্লো যাতে বাধাহীন ভাবে হতে পারে, সেদিকে নজর রাখা উচিত।
  • এসির প্ল্যাগের সঙ্গে কখনও এক্সটেনশন কর্ড ব্যবহার করবেন না। এয়ার কন্ডিশনারে লোড থাকে অনেক বেশি। এক্সটেনশন কর্ড সব সময় এই লোড বহনে সক্ষম হয় না।
  • এর পাশাপাশি বছরে অন্তত দুবার এসি সার্ভিসিং করিয়ে নিতে পারেন। টেকশিয়ানের হাতে আপনার এসি কোনও সমস্যা থাকলে তা দূর হয়ে যাবে।