Street Food: জানেন কি কোন খাবারগুলি বেনারসের অলিতে গলিতে জনপ্রিয়?

এই শহরের অন্যতম চাটের মধ্যে রয়েছে টমেটোর চাট। টমেটো ও আলুকে সেদ্ধ করে পিঁয়াজ, কাঁচা লংকা এবং ধনে পাতা দিয়ে তৈরি করা হয় এই খাবার।

Street Food: জানেন কি কোন খাবারগুলি বেনারসের অলিতে গলিতে জনপ্রিয়?
বেনারসের স্ট্রিট ফুড
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 7:24 PM

বেনারসের প্রতিটি অলিগলিতে লুকিয়ে রয়েছে এই শহরের ইতিহাসের। সেই ইতিহাসে বার বার উঠে আসে নানান ঘাটের দৃশ্য। আবার বেনারসের ওই অলিগলিতে রয়েছে এমন স্বাদ, যা ভারতের অন্য কোনও প্রান্তরে আপনি খুঁজে পাবেন না। উত্তরপ্রদেশের এই শহরের ইতিহাস যেমন জীবন্ত তেমনই বিখ্যাত এর খাবার।

বেনারসের প্রতিটি অলিগলিতে আপনি পেয়ে যাবেন খাবারের দোকান। সকালের ব্রেক ফাস্ট দিয়ে শুরু করা যায় এই শহরের স্ট্রিট ফুড। তাহলে সেটা দিয়েই শুরু করা যাক। বেনারসে অত্যন্ত জনপ্রিয় একটি খাবার হল কচুরি সবজি। এই কচুরি সবজি আপনি ভারতের নানান প্রান্তে পেলেও এখানের স্বাদ অনন্য। এখানে দুই ধরনের কচুরি পাওয়া যায়- ছোট এবং বড়। আপনি আপনার পছন্দমত কচুরি বেছে নিয়ে দিব্যি দিনের শুরু করতে পারেন। এর সঙ্গে থাকে আলু, টমেটো ও বিভিন্ন মশলা দিয়ে তৈরি তরকারি। বেনারসে একটি জায়গা রয়েছে যা কচুরির জন্য বিখ্যাত এবং সেই গলির নামও কচুরি গলি।

চোরা মটর বেনারসের আরেকটি জনপ্রিয় খাবার যা পানি ব্রেকফাস্ট হিসাবে খেতে পারেন। যদিও এই খাবারে মহারাষ্ট্র ও বিহারের ছোঁয়া রয়েছে। চিঁড়ের সাথে মটরশুঁটি, বাদাম, ঘি ও জাফরান মিশিয়ে তৈরি করা হয় এই খাবার।

ফুচকা যা এই শহরে গোলগাপ্পে নামে পরিচিত। আপনি হয়তো ভাবছেন এই খাবার তো ভারতের সব জায়গাতেই পাওয়া যায় তাহলে এখানে নতুনত্বের কী আছে। বিষয় হল এখানে গোলগাপ্পে মিটি গোলগাপ্পে নামে পরিচিত। এখানে গোলগাপ্পে দই, পুদিনা ও তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করা হয় আর ভিতরে থাকে বিভিন্ন মশলা দিয়ে মাখা আলু।

বাটি চোখা বিহারের একটি অত্যন্ত জনপ্রিয় খাবার। সেখান থেকে এসেছে বেনারসে। বিহারের মতই বেনারসেও এই খাবারের রন্ধনপ্রণালী একই, তবে এই শহরের বাটি চোখার জনপ্রিয়তাও অনেক। তবে এই শহরের অন্যতম চাটের মধ্যে রয়েছে টমেটোর চাট। টমেটো ও আলুকে সেদ্ধ করে পিঁয়াজ, কাঁচা লংকা এবং ধনে পাতা দিয়ে তৈরি করা হয় এই খাবার।

মালাইয়ো

বেনারস এলেন আর লস্যি খেলেন না, তা হয় না। বেনারসের লস্যির তালিকায় আবার দু ধরনের পানীয় উঠে আসে। একটিকে বলে ঠান্ডাই। এই ঠান্ডাই দুধ, দই দিয়ে তৈরি করা হয় এবং রাবড়ি দিয়ে পরিবেশন করা হয়। প্রয়োজনে আইস ক্রিম এবং বিভিন্ন ধরণের ফেলভার যুক্ত করা হয়। এরকমই আরেকটি পানীয়র নাম হল মালাইয়ো। এই মালাইয়ো বেনারসের অত্যন্ত জনপ্রিয় একটি মিষ্টি। একটি এক প্রকার পার্সি খাবার, যা দুধ ও ক্রিম দিয়ে তৈরি করা হয়।

বেনারসের আরেকটি জনপ্রিয় খাবার হল পান। বেনারসের পানের স্বাদ আপনি পৃথিবীর কোনও প্রান্তে খুঁজে পাবেন না। আর বেনারস গিয়ে সেখানকার মিষ্টি পান না খেলে অনেক কিছুই অপূর্ণ থেকে যাবে। বেনারসের আরেকটি জনপ্রিয় মিষ্টি হল রাবড়ি জিলিপি। বেনারসের প্রত্যেক গলিতে আপনি এই মিষ্টি খাবার পেয়ে যাবেন। এই কারণেই ভোজনরসিকদের কাছে জনপ্রিয় বেনারস।

আরও পড়ুন: ব্রেকফাস্টে খান ‘সুপার হেলদি’ পোহার ধোসা! চটপট সুস্বাদু এই রেসিপি বানান বাড়িতেই