DIY Anti-Aging Cream: গাল ঝুলে পড়ছে? হোমমেড ক্রিম দিয়ে রুখে দিন বলিরেখা থেকে দাগছোপ

DIY collagen cream: ত্বক ও চুলের গঠন, সৌন্দর্য ও স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে কোলাজেন। কোলাজেন হল এক ধরনের প্রোটিন, যা ত্বক ও চুলের জন্য অপরিহার্য। আপনার ডায়েট ও প্রসাধনীতে যদি কোলাজেন থাকে, বার্ধক্য ধারে কাছে ঘেঁষবে না। কোলাজেন সমৃদ্ধ ক্রিম বানিয়ে নিন বাড়িতেই।

DIY Anti-Aging Cream: গাল ঝুলে পড়ছে? হোমমেড ক্রিম দিয়ে রুখে দিন বলিরেখা থেকে দাগছোপ
Follow Us:
| Updated on: May 05, 2024 | 9:00 AM

বয়স বাড়লেই চোখে-মুখে তার ছাপ পড়ে। চোখের কোণে চামড়া কুঁচকে যায়। গালের চামড়া ঝুলে পড়ে। বার্ধক্যের লক্ষণকে প্রতিরোধ করার জন্য অনেকেই অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহার করেন। কিন্তু সবার পক্ষে সম্ভব নয় ৫০০ টাকা খরচ করে অ্যান্টি-এজিং ক্রিম ব্যবহার করা। সেক্ষেত্রে এই অ্যান্টি-এজিং ক্রিম আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন। শুধু জানতে হবে এসব অ্যান্টি-এজিং ক্রিমের প্রধান উপাদান কী? এরই উত্তর রয়েছে এই প্রতিবেদনে।

ত্বক ও চুলের গঠন, সৌন্দর্য ও স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে কোলাজেন। কোলাজেন হল এক ধরনের প্রোটিন, যা ত্বক ও চুলের জন্য অপরিহার্য। আপনার ডায়েট ও প্রসাধনীতে যদি কোলাজেন থাকে, বার্ধক্য ধারে কাছে ঘেঁষবে না। তবে, কোলাজেনই যথেষ্ট নয়। ত্বকের বার্ধক্য প্রতিরোধের জন্য অ্যান্টি-অক্সিডেন্টও অপরিহার্য। এটি ফ্রি র‍্যাডিকেলের হাত থেকে ত্বককে বাঁচায়। কমায় অক্সিডেটিভ চাপ। এছাড়া ত্বককে বার্ধক্যের হাত বাঁচাতে গেলে একে ময়েশ্চারাইজ রাখাও জরুরি। এই সব একসঙ্গে করবে এমন একটি অ্যান্টি-এজিং ক্রিম বানাতে হবে আপনাকে। কীভাবে বানাবেন, রইল টিপস।

অ্যান্টি-এজিং ক্রিমের বানানোর উপায়:

এই খবরটিও পড়ুন

সসপ্যান গরম বসান। এতে ১ চামচ নারকেল তেল ও ১ চামচ আমন্ড অয়েল গরম করে নিন। গ্যস বন্ধ করে দিন। তেল ঠান্ডা হলে এতে ২ চামচ অ্যালোভেরা জেল, ১ চামচ ভিটামিন ই অয়েল ও ১ চামচ মধু মিশিয়ে নিন। এরপরেই দেখবেন মিশ্রণটি ঘন হয়ে গিয়েছে। এবার একদম শেষে এতে ১-২ চামচ কোলাজেন পাউডার মিশিয়ে দিন। মিশ্রণটি ভাল করে ফেটিয়ে নিলেই তৈরি হয়ে যাবে ক্রিম। এই অ্যান্টি-এজিং ক্রিম এয়ার টাইট গ্লাস জারে ভরে ফ্রিজে রেখে দিন। রাতে ঘুমোতে যাওয়া আগে ক্লিনজার দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। এরপর এই হোমমেড অ্যান্টি-এজিং ক্রিম মুখ ভাল করে মেখে নিন।

হোমমেড অ্যান্টি-এজিং ক্রিমের উপকারিতা:

অ্যালোভেরা জেল ত্বকের উপর প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। পাশাপাশি ত্বকের প্রদাহ কমায়। এমনকি ব্রণ প্রতিরোধ করে। নারকেল তেলের মধ্যেও ময়েশ্চারাইজিং উপাদান রয়েছে। ত্বকের টেক্সচার উন্নত করতে সাহায্য করে নারকেল তেল। অন্যদিকে, ভিটামিন ই অয়েল ত্বকের কোলাজেন উৎপাদনকে বৃদ্ধি করে। ত্বকের স্বাস্থ্য উন্নত করে বার্ধক্যের লক্ষণ কমায় এই হোমমেড অ্যান্টি-এজিং ক্রিম।